Narendra Modi: ‘বাঘ যখন সামনে এল, তখন…’, গভীর জঙ্গলের কথা শোনালেন মোদী

Narendra Modi: 'তুমহারে পাও কে নীচে, কোই জমিন নেহি... কামাল ইয়ে হ্যায়, কে ফির ভি তুমহে ইয়েকিন নেহি...' কবি দুশ্যন্ত কুমারের কবিতার এই অংশ তুলে ধরে কংগ্রেস ও বিরোধীদের নিশানা করেন মোদী।

Narendra Modi: 'বাঘ যখন সামনে এল, তখন...', গভীর জঙ্গলের কথা শোনালেন মোদী
নরেন্দ্র মোদী
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 8:29 PM

নয়া দিল্লি: সংসদের বাজেট অধিবেশনে (Parliament Budget Session) বুধবার লোকসভায় প্রায় দেড় ঘণ্টা বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। বেশ হালকা মেজাজেই জবাব দিলেন কংগ্রেস ও অ্যান্য বিরোধীদের খোঁচার। কখনও মোদীর বক্তব্য উঠে এল কৌতুক শিল্পী কাকা হাথরসির প্রসঙ্গ, কখনও উঠে এল কবি দুশ্যন্ত কুমারের কবিতার ছন্দ। তবে সেই হালকা মেজাজের মধ্যেও ছিল কংগ্রেসকে খোঁচা। বললেন, ‘কাকা হাথরসি একটি মজাদার লাইন লিখেছিলেন – আগা পিছা দেখ কর, কিউ হোতে গমগিন, জ্যায়সি জিসকি ভাবনা, ওয়াইসা দিখে সিন।’ মানে, চারিদিকে দেখে কেন বিষন্ন হচ্ছেন, যাঁর যেমন ভাবনা-চিন্তা তিনি তেমনই দেখবেন। বিরোধীরা যেভাবে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছে বিভিন্ন ইস্যুতে, সেই নিয়েই জবাব দিতে গিয়ে এই কথা বললেন মোদী।

কখনও আবার বললেন কবি দুশ্যন্ত কুমারের কবিতার লাইন। ‘তুমহারে পাও কে নীচে, কোই জমিন নেহি… কামাল ইয়ে হ্যায়, কে ফির ভি তুমহে ইয়েকিন নেহি…’ কবি দুশ্যন্ত কুমারের কবিতার এই অংশ তুলে ধরে কংগ্রেস ও বিরোধীদের নিশানা করেন মোদী। কথাটির বাংলা তর্জমা করে হয়, পায়ের তলায় জমি হারিয়ে গিয়েছে, কিন্তু তবু সেটা বিশ্বাস করতে চাইছে না। এভাবেই হালকা মেজাজে একের পর এক খোঁচা দিয়ে যান মোদী।

দেশে ইউপিএ জমানায় বেকারত্বের যে করুণ পরিস্থিতি তৈরি হয়েছিল বলে বিজেপি দাবি করে, সেই কথাও এদিন তুলে ধরেন প্রধানমন্ত্রী মোদী। আর সেই পরিস্থিতির ব্যাখ্যা দিতে গিয়েও এক বাঘের গল্প শোনালেন তিনি। বললেন, একবার দুই যুবক জঙ্গলে শিকার করতে গিয়েছিল। তারা এক জায়গায় গাড়ি থামিয়ে একটু হাঁটাহাটি করতে নীচে নামে। আর বন্দুক গাড়িতেই ফেলে রেখে যায়। ভাবে, একটি হাটাচলা করে নিয়ে তারপর বাঘের শিকার করবে। আর গাড়ি থেকে নামতেই বাঘের মুখোমুখি। কিন্তু সঙ্গে তো বন্দুক নেই, সে তো গাড়িতে রাখা। তাহলে তারা কী করবে? তারা বাঘকে বন্দুকের লাইসেন্স দেখাতে থাকে। বেকারত্বের ইস্যুতে ঠিক এমনটাই করেছিল আগের সরকার।