PM Narendra Modi in Parliament: দুর্নীতি-কংগ্রেস-উন্নয়ন: সংসদে মোদীর ১০ উল্লেখযোগ্য মন্তব্য

PM Narendra Modi in Parliament: বুধবার সংসদে জবাবি ভাষণ রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ভাষণে একাধিকবার কংগ্রেস ও ইউপিএ জমানাকে আক্রমণ করেন তিনি।

PM Narendra Modi in Parliament: দুর্নীতি-কংগ্রেস-উন্নয়ন: সংসদে মোদীর ১০ উল্লেখযোগ্য মন্তব্য
ছবি সৌজন্যে: সংসদ টিভি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2023 | 11:40 AM

নয়া দিল্লি: বুধবার সংসদে রাষ্ট্রপতির ভাষণের ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদীর বক্তৃতা শুরুর আগেই বিশৃঙ্খলা দেখা যায় সংসদে। এদিন বক্তৃতায় ইউপিএ জমানার প্রসঙ্গ তুলে কংগ্রেসকে বারংবার বিঁধলেন মোদী। ২০০৪ সাল থেকে ২০১৪ সালের প্রসঙ্গ তুলে ধরে কংগ্রেসকে কাঠকড়ায় তোলেন তিনি। কংগ্রেসকে আক্রমণের জন্য তিনি এদিন বেশ মজা করে করে কিছু গল্পও বলেন। এছাড়াও কোভিড মহামারি থেকে শুরু করে ডিজিটাল ইন্ডিয়া সহ একাধিক বিষয়ে এনডিএ সরকারের অবদান তুলে ধরেন তিনি। সংসদে আজ মোদীর ভাষণের ১০ টি গুরুত্বপূর্ণ মন্তব্য দেখে নিন এক নজরে:

  1. ভাষণের প্রথমেই রাষ্ট্রপতির প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে মোদী বলেন, “রাষ্ট্রপতি তাঁর দূরদর্শী ভাষণে আমাদের এবং কোটি কোটি ভারতবাসীকে পথ দেখিয়েছেন। প্রজাতন্ত্রের প্রধান হিসাবে তাঁর উপস্থিতি ঐতিহাসিক এবং দেশের কন্যা ও বোনদের জন্য অনুপ্রেরণাদায়ক। আদিবাসী সম্প্রদায়ের গৌরব বৃদ্ধি করেছেন তিনি। আজ স্বাধীনতার বেশ কয়েক বছর পরে উপজাতি সম্প্রদায়ের মধ্যে গর্ববোধ রয়েছে এবং তাঁদের আত্মবিশ্বাস বৃদ্ধি পেয়েছে। এর জন্য দেশ ও সংসদ তাঁর কাছে কৃতজ্ঞ।”
  2. আজ সারা বিশ্বে ভারতের জন্য ইতিবাচকতা, আশা, আস্থা রয়েছে। এটা আনন্দের বিষয় যে আজ ভারত জি২০ প্রেসিডেন্সির সুযোগ পেয়েছে। এটা দেশের জন্য, ১৪০ কোটি ভারতবাসীর জন্য গর্বের বিষয়। কিন্তু আমি মনে করি এর জন্যও কিছু মানুষের দুঃখ হচ্ছে: প্রধানমন্ত্রী মোদী
  3. ২০০৪ থেকে ২০১৪ সালে ভারতের অর্থনীতির অবস্থা খারাপ হয়ে গিয়েছিল। ইউপিএ সরকারের ১০ বছরে মূল্যবৃদ্ধি ছিল ডাবল ডিজিটে, তাই যখন ভাল কিছু ঘটে তখন তাঁদের হতাশা বা দুঃখ বেড়ে যায়। দেশের স্বাধীনতার ইতিহাসে ২০০৪-২০১৪ সাল ছিল কেলেঙ্কারিতে ভরা। গত ১০ বছরে সারা দেশে সন্ত্রাসী হামলা হয়েছে: প্রধানমন্ত্রী মোদী
  4. মোদী বলেন, “এখানকার কিছু মানুষের হার্ভার্ড অধ্যয়নের প্রতি উন্মাদনা রয়েছে। কোভিডের সময় বলা হয়েছিল, ভারতে ধ্বংসযজ্ঞ নিয়ে একটি কেস স্টাডি করা হবে। বছরের পর বছর ধরে হার্ভার্ডে একটি গুরুত্বপূর্ণ গবেষণা করা হয়েছে এবং গবেষণার বিষয় ‘ভারতের কংগ্রেস পার্টির উত্থান ও পতন’। আমি বিশ্বাস করি, শুধু হার্ভার্ডই নয় কংগ্রেসের পতন নিয়ে বিশ্বের বড় বড় বিশ্ববিদ্যালয়েও ভবিষ্যতে গবেষণা অবশ্যই হবে।”
  5. লোকসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “আমি ভেবেছিলাম নির্বাচনের ফলাফল এই ধরনের (বিরোধী) লোকদের একটি মঞ্চে একত্রিত করবে কিন্তু তা হয়নি। তাদের ইডিকে ধন্যবাদ দেওয়া উচিত যে এর কারণে তারা এখন একত্রিত হয়েছে।”
  6. মোদী বলেন, “ভারতে এখন ৯০ হাজার স্টার্ট আপ সংস্থা। আর এই স্টার্ট আপের দিক থেকে ভারত বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে।” মোদী
  7. লোকসভায় প্রধানমন্ত্রী বলেন, “সংবাদপত্রের শিরোনাম বা টিভিতে ঝলমলে চেহারা ও দৃশ্যের কারণে নয়, দেশের নাগরিকদের জন্য আমার বছরের পর বছর উৎসর্গের কারণে মোদীর প্রতি মানুষের আস্থা রয়েছে।”
  8. বিরোধীদের উদ্দেশে মোদী বলেন, “কোটি কোটি মানুষের আস্থা আমার সুরক্ষা কবচ, আপনাদের গালিগালাজ, অভিযোগের মাধ্যমে তা ভঙ্গ করা যাবে না।”
  9. প্রধানমন্ত্রী মোদী বলেন, “ভোট ব্যাঙ্কের রাজনীতি দেশের ক্ষতি করেছে, ভারতের উন্নয়নকে বিলম্বিত করেছে; মধ্যবিত্তদের দীর্ঘ সময় ধরে উপেক্ষা করা হয়েছে। তবে এনডিএ সরকার তাঁদের সুরক্ষা দিয়েছে।”
  10. ভাষণের শেষে তিনি বলেন, “রাজনীতিতে মতপার্থক্য থাকতেই পারে, কিন্তু আমরা ২০৪৭ সালের মধ্যে উন্নত ভারত গড়ার দিকে মনোনিবেশ করছি। স্বাধীনতার ১০০ বছর উদযাপন করব আমরা।”