PM Modi-Scott Morrioson Meet: জাপানের পর অস্ট্রেলিয়া, ১৫০০ কোটি বিনিয়োগ আনতে মরিসনের সঙ্গে বৈঠক নমোর

PM Modi-Scott Morrioson Meet: ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে এই সম্মেলনে নতুন কোনও চুক্তি স্বাক্ষর হওয়ার সম্ভাবনা না থাকলেও, অর্থনীতি ও বাণিজ্যিক উদ্যোগ নিয়ে আলোচনা হতে পারে। চলতি মাসের শেষভাগেই এই নিয়ে চু্ক্তি স্বাক্ষর হতে পারে দুই দেশের মধ্যে।

PM Modi-Scott Morrioson Meet: জাপানের পর অস্ট্রেলিয়া, ১৫০০ কোটি বিনিয়োগ আনতে মরিসনের সঙ্গে বৈঠক নমোর
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2022 | 12:50 PM

নয়া দিল্লি: দেশে ফের হতে চলেছে বিপুল বিদেশি বিনিয়োগ। গত সপ্তাহেই দুদিনের জন্য ভারত সফরে এসেছিলেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। দেশের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে তিনি ৩.২ লক্ষ কোটি টাকা বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন। এবার অস্ট্রেলিয়া(Australia)-ও ভারতে বিনিয়োগ করতে পারে ১৫০০ কোটি টাকা। আজ, সোমবারই ভার্চুয়াল বৈঠকে বসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন (Scott Morrison)। ওই বৈঠকেই ভারতে শিক্ষা, উন্নত প্রযুক্তি, গুরুত্বপূর্ণ খনিজ পদার্থ, মহাকাশ, বৈদেশিক বাণিজ্য ও সামরিক ক্ষেত্রে বিপুল বিনিয়োগের কথা ঘোষণা করতে পারেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী।

সরকারি সূত্রের খবর, আজই অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যে প্রতিরক্ষা বিভাগের সদস্যদের বিশেষ প্রশিক্ষণের জন্য স্টুডেন্ট এক্সচেঞ্জ প্রোগ্রামের ঘোষণা করা হতে পারে। প্রয়াত সিডিএস জেনারেল বিপিন রাওয়াতের নামেই এই বিশেষ উদ্যোগ শুরু করা হয়েছে। একইসঙ্গে অস্ট্রেলিয়ার তরফে ভারতে ২৯টি প্রাচীন সাংস্কৃতিক স্থাপত্য ফেরত পাঠানো হয়েছে।

ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে এই সম্মেলনে নতুন কোনও চুক্তি স্বাক্ষর হওয়ার সম্ভাবনা না থাকলেও, অর্থনীতি ও বাণিজ্যিক উদ্যোগ নিয়ে আলোচনা হতে পারে। চলতি মাসের শেষভাগেই এই নিয়ে চু্ক্তি স্বাক্ষর হতে পারে দুই দেশের মধ্যে। জানা গিয়েছে, ১৫০০ কোটি টাকার যে বিনিয়োগের উদ্যোগ নেওয়া হয়েছে, তার মধ্যে ১৯৩ কোটি উন্নত প্রযুক্তি ও গুরুত্বপূর্ণ খনিজ উত্তোলনের খাতে বিনিয়োগ করা হবে।

এছাড়া মিলিতভাবে মহাকাশ গবেষণার জন্য ১৩৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। অস্ট্রেলিয়ায় বাণিজ্যের জন্য ১৫২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ৯৭ কোটি  টাকা খরচ করা হবে বাণিজ্য, দক্ষতা ও উদ্ভাবনী খাতে। দুই দেশের তরফে মিলিতভাবে একাধিক বৃত্তির ঘোষণাও করা হবে, যেখানে অস্ট্রেলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার সুযোগ দেওয়া হবে। এরজন্য দুই দেশের মিলিত উদ্যোগে একটি টাস্ক ফোর্সও তৈরি করা হবে, যা পড়ুয়াদের শিক্ষাগত যোগ্যতা যাচাই করবে এবং সেই অনুযায়ী বিদেশে পড়ার সুযোগও দেওয়া হবে।