PMUY 2021: উজ্জ্বলা যোজনার দ্বিতীয় সংস্করণে কী সুবিধা মিলবে?

Pradhan Mantri Ujjwala Yojana: আজ উত্তরপ্রদেশের মাহোবায় সেই প্রকল্পের উদ্বোধন। উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী।

PMUY 2021: উজ্জ্বলা যোজনার দ্বিতীয় সংস্করণে কী সুবিধা মিলবে?
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 10, 2021 | 12:05 PM

নয়া দিল্লি: বিনামূল্যে রান্নার গ্যাস বিতরণের বিশেষ স্কিম উজ্জ্বলা যোজনার দ্বিতীয় সংস্করণের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার উত্তরপ্রদেশের মাহোবা জেলায় এই প্রকল্পের উদ্বোধন করবেন মোদী। ভার্চুয়াল মাধ্যমে প্রকল্পের সূচনা করবেন তিনি। অনুষ্ঠানে অংশ নেবেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরী। এ ছাড়াই এই প্রকল্পের গ্রাহকদের সঙ্গেও দেখা করবেন না। প্রধানমন্ত্রী সোমবার এই প্রকল্পের উদ্বোধনের কথা জানিয়ে একটি টুইট করেছেন। তিনি জানিয়েছেন, মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় উত্তরপ্রদেশের মাহোবার বাসিন্দাদের হাতে উজ্জ্বলা যোজনার দ্বিতীয় পর্যায়ে এলপিজি সংযোগ তুলে দেওয়া হবে।

কী এই প্রকল্প? দ্বিতীয় সংস্করণে কী কী সুবিধা?

১. ২০১৬-র ১ মে এই যোজনার উদ্বোধন হয়। উত্তরপ্রদেশের বালিয়ায় প্রকল্পের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী। প্রত্যন্ত অঞ্চলে ঘরে ঘরে রান্নার গ্যাস পৌঁছে দিতে এই বিশেষ স্কিম এনেছিল পেট্রোলিয়াম মন্ত্রক।

২. প্রথম সংস্করণে এই প্রকল্পের আওতায় ২০২০-র মার্ষের মধ্যে ৫ কোটি মহিলাকে বিনামূল্যে রান্নার গ্যাস দেওয়ার লক্ষ্যমাত্রা স্থির করেছিল কেন্দ্র। পরে ২০১৮ তে এই প্রকল্পে আরও সাত ক্যাটাগরি যুক্ত করা হয়। যে সব মহিলা প্রধানমন্ত্রী আবাস যোজনার গ্রাহক বা অন্তোদ্বয় অন্ন যোজনার গ্রাহক তাঁদের অন্তর্ভুক্ত করা হয়। তফশিলী জাতি, উপজাতির মহিলা, চা বাগান ও দ্বীপ অঞ্চলের মহিলাদেরও এই প্রকল্পের অন্তর্ভুক্ত করা হয়।

৩. পরে স্কিম পরিবর্তন করে ৮ কোটি মহিলাকে গ্যাস দেওয়ার লক্ষ্য নেয় কেন্দ্র। ২০১৯-এর অগস্টের মধ্যেই এই পরিমাণ এলপিজি কানেকশন দেওয়া সম্ভব হয়। ডেডলাইন শেষ হওয়ার সাত মাস আগেই ৭৯,৯৯৫,০২২ জনকে কানেকশন দেওয়া সম্ভব হয়।

৪. এ বার এই স্কিমের দ্বিতীয় সংস্করণ শুরু হচ্ছে। এ বার ১ কোটি গ্রাহককে বিনামূল্যে রান্নার গ্যাসের কানেকশন দেবে কেন্দ্র। এই অতিরিক্ত কানেকশন দেওয়ার জন্য টাকা বরাদ্দ করা হয়েছে আগেই। ২০২১-২২ এর বাজেটে সেই বরাদ্দের কথা ঘোষণা করা হয়।

৫. দ্বিতীয় সংস্করণের ক্ষেত্রে প্রথমবা গ্যাস ভরার জন্য কোনও টাকা লাগবে না। কোনও নথিও লাগবে না কানেকশন পেতে। ফলে কোনও জটিলতা তৈরি হওয়ার সম্ভাবনা নেই। পরিযায়ী শ্রমিকেরা রেশন কার্ড ও ঠিকানার প্রমানপত্র দেখিয়ে এই স্কিমের সুবিধা পাবেন।