President Election 2022: ভোট পড়ল ৯৯ শতাংশের বেশি! কেউ এলেন হুইলচেয়ার-স্ট্রেচারে, কেউ পিপিই কিটে, হল ক্রস-ভোটিংও

President Election 2022: সোমবার (১৮ জুলাই) বিকাল ৫টায় শেষ হল ভারতের পঞ্চদশ রাষ্ট্রপতি বাছাইয়ের নির্বাচন। এই নির্বাচনে দেখা গেল, হুইলচেয়ার, স্ট্রেচারে করে, পিপিই কিট পরে এসে ভোট দিতে। পড়ল প্রচুর ক্রস-ভোটও।

President Election 2022: ভোট পড়ল ৯৯ শতাংশের বেশি! কেউ এলেন হুইলচেয়ার-স্ট্রেচারে, কেউ পিপিই কিটে, হল ক্রস-ভোটিংও
শেষ ভোটগ্রহণ, এখন চোখ ২১ তারিখে
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2022 | 9:23 PM

নয়া দিল্লি: সোমবার (১৮ জুলাই) বিকাল ৫টায় শেষ হল ভারতের পঞ্চদশ রাষ্ট্রপতি বাছাইয়ের নির্বাচন। সারা দেশে সাংসদ এবং বিধায়করা বিরোধী প্রার্থী যশবন্ত সিনহা এবং এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুকে ভোট দিলেন। রাষ্ট্রপতি নির্বাচন সর্বত্র শান্তিপূর্ণ ও সৌহার্দ্যপূর্ণভাবেই অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন রাজ্যসভার সেক্রেটারি জেনারেল তথা মুখ্য রিটার্নিং অফিসার পিসি মোদী। তবে, এক সূত্রের দাবি, বেশ কয়েকজন কংগ্রেস এবং সমাজবাদী পার্টির বিধায়ক দ্রৌপদী মুর্মুর পক্ষে ভোট দিয়েছেন।

সংসদে ৯৯.১৮ শতাংশ ভোট

ভোটগ্রহণ শেষ হওয়ার পর পিসি মোদী বলেছেন, ‘সংসদে মোট ভোট পড়েছে ৯৯.১৮ শতাংশ। রাষ্ট্রপতি নির্বাচনে সংসদে ভোট দেওয়ার জন্য নির্বাচন কমিশনের অনুমোদিত ৭৩৬ জন নির্বাচকের মধ্যে, ৭৩০ জন ভোট দিয়েছেন।’ প্রসঙ্গত সংসদে ভোট দেওয়ার অনুমতি ছিল দুই কক্ষের মোট ৭২৭ জন সাংসদের। ৯ জন বিধায়ক সংসদে ভোটদানের বিশেষ অনুমতি নিয়েছিলেন। তাঁরা প্রত্যেকেই ভোট দিয়েছেন, তবে সাংসদদের মধ্যে ভোট দেননি ৬ জন।

বিমানে, সড়কপথে দিল্লি আসছে ব্যালট বাক্স

পিসি মোদী আরও বলেছেন, ‘বিভিন্ন রাজ্যের সহকারী রিটার্নিং অফিসারদের আজ সন্ধ্যা থেকেই সড়কপথে এবং উড়ানে সিল করা ব্যালট বাক্স নিয়ে আসতে শুরু করবেন। বিমানবন্দর থেকে সংসদ ভবন পর্যন্ত নিরাপদ পরিবহনের জন্য প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।’

ক্রস-ভোটিং

রাজ্যসভার নির্বাচনের মতো বেশ কিছু ক্রস-ভোট দেখা গিয়েছে রাষ্ট্রপতি নির্বাচনেও। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, কংগ্রেস এবং সমাজবাদী পার্টির বেশ কয়েকজন বিধায়ক এনডিএ-র রাষ্ট্রপতি মনোনীত প্রার্থী দ্রৌপদী মুর্মুকে ভোট দিয়েছেন। হরিয়ানার কংগ্রেস বিধায়ক কুলদীপ বিষ্ণোই যেমন বলেছেন, ‘রাজ্যসভার মতো, আমি এই নির্বাচনেও আমার বিবেক অনুযায়ী ভোট দিয়েছি।’ ওড়িশার কংগ্রেস বিধায়ক মহম্মদ মকিমও দ্রৌপদী মুর্মুকে ভোট দিয়েছেন, কারণ ‘তিনি ওড়িশার কন্যা’। বিশিষ্ট সমাজবাদী বিধায়ক শিবপাল যাদবও দলীয় লাইন উপেক্ষা করে দ্রৌপদী মুর্মুকে ভোট দেওয়ার কথা স্বীকার করেছেন। তাঁর দাবি, ‘যশবন্ত সিনহা মুলায়ম সিং যাদবকে আইএসআই-এর এজেন্ট বলেছিলেন। আমরা তাঁকে সমর্থন করতে পারব না।’ আরেক সপা বিধায়ক শাহজিল ইসলামও ক্রস-ভোট দিয়েছেন বলে খবর।

হুইলচেয়ার ও স্ট্রেচার

এদিন সংসদে হুইলচেয়ারে করে ভোট দিতে এসেছিলেন দৃশ্যতই দুর্বল প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। হুইলচেয়ারে এসেছিলেন, সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদবও। প্রথমবার তিনি ভোট দিতে ব্যর্থ হওয়ায়, তাঁকে আরেকটি সুযোগ দিতে হয়। অন্যদিকে, পটনায়, বিজেপি বিধায়ক মিথিলেশ কুমার ভোট দিতে এসেছিলেন স্ট্রেচারে করে। এক মাস আগে সড়ক দুর্ঘটনায় তিনি জখম হন।

পিপিই কিটে

সংসদে পিপিই কিট পরে ভোট দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এবং কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী আর কে সিং। দুজনেই কোভিড-১৯ আক্রান্ত। তামিলনাড়ুতে রাজ্যের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী, ও পনিরসেলভামও রাষ্ট্রপতি কোভিড-১৯ সংক্রামিত। তিনিও রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিয়েছেন পিপিই কিট পরে। অন্যদিকে, কোভিড-১৯ সংক্রান্ত জটিলতা নিয়ে চেন্নাইয়ের হাসপাতালে ভর্তি থাকা তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিনকে এদিনই ছেড়ে দেওয়া হয়েছে। হাসপাতাল থেকে সরাসরি ভোট কেন্দ্রে পৌঁছন তিনি।

এখন চোখ ২১-এ

এখন চোখ ২১ জুলাইয়ে। ওই দিনই এই নির্বাচনের ভোট গণনা করা হবে। তবে আগে থেকেই বিভিন্ন মহলে বলা হচ্ছে, শাসক জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু অনেকটাই এগিয়ে আছেন। শিবসেনার মতো বেশ কিছু বিরোধী দলও তাঁকেই ভোট দিয়েছেন। গোটা দেশ মিলিয়ে প্রায় ৪,৮০০ জন নির্বাচিত সাংসদ এবং বিধায়কের রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার অধিকার ছিল। ২৫ জুলাই পরবর্তী রাষ্ট্রপতি শপথ নেবেন।