Center withdraws farm laws: সংসদে সিদ্ধান্ত না হওয়া অবধি পিছু হঠতে রাজি নয় কিষাণ মোর্চা

farm laws withdrawn, বিগত এক বছরের বেশি সময় ধরে কেন্দ্রীয় সরকারের আনা এইল তিনটি আইন নিয়ে বারবর সরগরম হয়েছে জাতীয় রাজনীতি। দীর্ঘদিন ধরেই আইন প্রত্যাহারের দাবি জানিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন কৃষকরা। সরকার আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা করলেও আইন প্রত্যাহার নিয়ে নিজেদের সিদ্ধান্তে অনড় ছিলেন কৃষকরা।

Center withdraws farm laws: সংসদে সিদ্ধান্ত না হওয়া অবধি পিছু হঠতে রাজি নয় কিষাণ মোর্চা
ছবি: গ্রাফিক্স অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 12:58 PM

নয়া দিল্লি: শুক্রবার, সকালে দেশবাসীর জন্য এত বড় সিদ্ধান্ত অপেক্ষা করছিল তার আন্দাজ হয়ত অনেকেই করতে পারেননি। কিন্তু সকলেই অবগত ছিলেন সকাল ৯ টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narenda Modi)। সেখানেই অপ্রত্যাশিতভাবে তিনটি কৃষি আইন (Farm laws) প্রত্যাহারের সিদ্ধান্তের কথা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বিগত এক বছরের বেশি সময় ধরে কেন্দ্রীয় সরকারের আনা এইল তিনটি আইন নিয়ে বারবর সরগরম হয়েছে জাতীয় রাজনীতি। দীর্ঘদিন ধরেই আইন প্রত্যাহারের দাবি জানিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন কৃষকরা। সরকার আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা করলেও আইন প্রত্যাহার নিয়ে নিজেদের সিদ্ধান্তে অনড় ছিলেন কৃষকরা। বিরোধী রাজনৈতিক দলগুলির প্ররচনায় বিভিন্ন রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে প্রচারের হুমকিও দিয়েছিলেন সংযুক্ত কিষাণ মোর্চার নেতারা। প্রধানমন্ত্রীর এই সাহসী সিদ্ধান্তে রাজনৈতিক হাতিয়ার ভোঁতা হল বলেই মনে করা হচ্ছে।

তাদের দাবি মেন আইন প্রত্যাহার করল সরকার। সরকারি সিদ্ধান্তের পর কী ভাবছেন কৃষকরা? প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্ত ঘোষণা পরই সংযুক কিষাণ মোর্চার (Sanyukt Kisan Morcha) তরফে একটি প্রেস বিবৃতি জারি করা হয়েছে। কৃষক আন্দোলনের বেশ কিছু নেতার নামে প্রকাশিত সেই বিবৃতিতে বলা হয়েছে, “দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছেন কৃষক বিরোধী তিনটি কালো আইন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে সরকার। গুরুনানাক জয়ন্তীর দিনটিকে এই ঘোষণার জন্য বেছে নেওয়া হয়েছে। সংযুক্ত কিষাণ মোর্চা এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছে এবং আমরা সংসদীয় প্রক্রিয়ার মাধ্যমে এই প্রত্যাহারের জন্য অপেক্ষা করব। যদি সেটা বাস্তবায়িত হয় তবে এক বছর ধরে চলে আসা কৃষক আন্দোলনের ঐতিহাসিক জয় হবে। এই লড়াইতে ৭০০ জন কৃষক নিজেদের প্রাণ দিয়েছেন। লখিমপুর খেরি সহ এই মৃত্যু গুলির জন্য সম্পূর্ণভাবেই কেন্দ্রীয় সরকাররে হঠকারি সিদ্ধান্ত দায়ী।”

প্রকাশিত বিবৃতিতে কৃষকরা জানিয়েছেন, “শুধুমাত্র এই তিনটি কৃষি আইন প্রত্যাহারই নয়, কৃষকদের আরও একটি গুরুত্বপূর্ণ দাবি এখনও বকেয়া রয়েছে। কৃষকরা ফসল বিক্রির ক্ষেত্রে সরকারে কাছে ন্যূনতম সহায়ক মূল্য দাবি করেছিল সেই নিয়েও দ্রুত সিদ্ধান্ত নিক সরকার। আমরা বিদ্যুৎ সংশোধনী বিল প্রত্যাহারেরও দাবি জানিয়েছিলাম। বকেয়া দাবি গুলি নিয়ে খুব দ্রুতই বৈঠকে বসবে সংযুক্ত মোর্চা। তারপরেই পরবর্তী সিদ্ধান্তের কথা জানানো হবে।” কৃষক আন্দোলনের অন্যতম পরিচিত মুখ রাকেশ টিকাইত বলেন, “আমাদের কাজ এখনও সম্পূর্ণ হয়নি। সংসদে এই আইন প্রত্যাহার না হওয়া অবধি শান্তি নেই। আজ বৈঠকে বসে কৃষকদের পরবর্তী কর্মসূচি ঠিক করা হবে।”

আরও পড়ুন ‘এই জয় আপনাদের’, টুইটে আন্দোলনকারী কৃষকদের শুভেচ্ছাবার্তা মমতার

আরও পড়ুন ‘কৃষকরা মাঠে ফিরে আসুন’ তিন কৃষি আইন প্রত্যাহার করল মোদী সরকার