PM Modi: ‘নতুন সাংসদদের ব্যথা অনুভব করুন’, বিরোধীদের সংসদ সচল রাখার আর্জি প্রধানমন্ত্রীর

মূল্যবৃদ্ধি থেকে এইমস ইস্যু নিয়ে সরকারের কাছে জবাব চাইতে ইতিমধ্যে এককাট্টা হয়েছেন বিরোধীরা। অধিবেশন শুরুর আগে এদিন সকালেই সকল বিরোধীদের সঙ্গে বৈঠকে বসেছেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়্গে।

PM Modi: 'নতুন সাংসদদের ব্যথা অনুভব করুন', বিরোধীদের সংসদ সচল রাখার আর্জি প্রধানমন্ত্রীর
নরেন্দ্র মোদী।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2022 | 12:09 PM

নয়া দিল্লি: আজ, বুধবার থেকে শুরু হল সংসদের শীতকালীন অধিবেশন। অধিবেশন শুরুর আগে সাংবাদিক বৈঠকে সকল সাংসদদের সংসদ সচল রাখার আর্জি জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নতুন সাংসদদের ব্যথা অনুভব করার বার্তা দিয়ে তিনি বলেন, “সংসদ বিশৃঙ্খল হতে দেখলে নতুন সাংসদরা ব্যথিত হন। সমস্ত দলের নেতা ও সংসদের সকল সদস্যের কাছে আবেদন, যাঁরা প্রথমবার সংসদে এসেছেন, যাঁরা নতুন সাংসদ, তাঁদের বিতর্কে যোগ দেওয়ার সুযোগ দিন। তাঁদের উজ্জ্বল ভবিষ্যৎ ও গণতন্ত্রের জন্য আমরা সকলে মিলে আলোচনা করব।” একইসঙ্গে জি-২০ সম্মেলন নিয়ে বিশেষ বার্তা দেন প্রধানমন্ত্রী।

এদিন অধিবেশন শুরুর সাংবাদিক সম্মেলন করে জি-২০ সামিট সফল করারও বার্তা দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “জি-২০ সম্মেলনে সভাপতিত্ব ভারতের কাছে একটা বড় সুযোগ। জি-২০ সম্মেলন শুধু কূটনৈতিক সম্মলন নয়, ভারতকে বিশ্বের কাছে তুলে ধরার মঞ্চ হল জি-২০।”

এদিন দেশের নতুন উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখড় শীতকালীন অধিবেশনের সূচনা করবেন। সেকথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “যেভাবে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আদিবাসী পরম্পরার সঙ্গে দেশের গৌরব বাড়াতে অনেক বড় ভূমিকা নিয়েছেন, সেভাবেই কিষাণ-পুত্র উপরাষ্ট্রপতি হিসাবে আমাদের দেশের গৌরব বাড়াবেন, সাংসদদের অনুপ্রাণিত করবেন। তাঁকে অনেক শুভেচ্ছা।”

এদিন ভাষণের শুরু থেকে শেষ পর্যন্ত সংসদ সচল রাখারই আর্জি জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অধিবেশনে সদর্থক আলোচনার আহ্বান জানিয়ে তিনি বলেন, “অধিবেশন স্থগিত হলে সংসদের ক্ষতি হয়। সংসদ চলা খুবই জরুরি।”

প্রসঙ্গত, শীতকালীন অধিবেশনে সংসদ যে উত্তপ্ত হয়ে উঠবে তা বলার অপেক্ষা রাখে না। মূল্যবৃদ্ধি থেকে এইমস ইস্যু নিয়ে সরকারের কাছে জবাব চাইতে ইতিমধ্যে এককাট্টা হয়েছেন বিরোধীরা। অধিবেশন শুরুর আগে এদিন সকালেই সকল বিরোধীদের সঙ্গে বৈঠকে বসেছেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়্গে। আবার তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ও বর্তমানে রাজনীতিতে রয়েছেন। তিনিও ইতিমধ্যে শীতকালীন অধিবেশনের রণকৌশল নির্ধারণ করতে দলীয় সাংসদদের নিয়ে বৈঠক করেছেন। সবমিলিয়ে, সরকারকে চাপে ফেলতে বিরোধীরা যে প্রস্তুত, তা বলা বাহুল্য। আর সেটা আঁচ করতে পেরেই প্রধানমন্ত্রী অধিবেশন শুরুর আগে বিরোধীদের কাছে সংসদ সচল রাখার আবেদন জানালেন বলে মনে করছে রাজনৈতিক মহল।