স্মৃতি শক্তি বাড়বে কীভাবে? পরীক্ষা নিয়ে পড়ুয়াদের সঙ্গে চর্চায় সমাধান দিলেন নমো

কীভাবে পরীক্ষার মধ্যেও চাপমুক্ত থাকা যাবে এবং মনোসংযোগ আরও গভীর হবে, এই সংক্রান্ত বিষয় নিয়েই আলোচনা করতে 'পরীক্ষা পে চর্চা'-র আয়োজন করেন মোদী।

  • TV9 Bangla
  • Published On - 22:07 PM, 7 Apr 2021
স্মৃতি শক্তি বাড়বে কীভাবে? পরীক্ষা নিয়ে পড়ুয়াদের সঙ্গে চর্চায় সমাধান দিলেন নমো
ছবি- টুইটার

নয়া দিল্লি: দেশে আছড়ে পড়েছে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ। কিন্তু এই পরিস্থিতিতেও বন্ধ নেই পড়ুয়াদের পরীক্ষা। কিন্তু, পড়ুয়ারা যাতে পড়াশোনা করতে গিয়ে বেশি চাপ না নিয়ে ফেলেন সে দিকেও তীক্ষ্ম নজর রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্কুল পড়ুয়াদের মুশকিল আসনে বুধবার ভিডিয়ো কলের মাধ্যমে দ্বাদশ শ্রেণির পরীক্ষায় অংশ নিতে চলা ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি তাদের অভিভাবক এবং শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গেও তিনি কথা বলেন। কীভাবে পরীক্ষার মধ্যেও চাপমুক্ত থাকা যাবে এবং মনোসংযোগ আরও গভীর হবে, এই সংক্রান্ত বিষয় নিয়েই আলোচনা করতে ‘পরীক্ষা পে চর্চা’-র আয়োজন করেন মোদী।

এর আগেও একাধিকবার এই ‘পরীক্ষা পে চর্চা’ নামক অনুষ্ঠানের মাধ্যমে পড়ুয়াদের সঙ্গে আলাপচারিতা করেছেন নমো। তবে অন্যান্য বারের মতো আজকের অনুষ্ঠান কোনও প্রেক্ষাগৃহে অনুষ্ঠিত হয়নি। কোভিড বিধির কথা মাথায় রেখে ভার্চুয়ালি এই অনুষ্ঠানে অংশ নেন মোদী। যেখানে অসংখ্য ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলে তাদের সমস্যাগুলি মন দিয়ে শোনেন মোদী। এবং সাধ্যমতো সমাধানও বাতলে দেওয়ার চেষ্টা করেন।

‘দশম বা দ্বাদশের পরীক্ষার পর কী পরিকল্পনা?’ সম্ভবত এমন কোনও পড়ুয়া নেই যাদের এই প্রশ্নের মুখোমুখি হতে হয় না। প্রধানমন্ত্রীর কথায়, পড়ুয়াদের উচিত এই ধরনের প্রশ্নগুলি এক কান দিয়ে ঢুকিয়ে আরেক কান দিয়ে বের করে দেওয়া। নমো বলেন, “১০ বা ১২ ক্লাস উত্তীর্ণ হওয়ার পর বর্হিরজগতের জৌলুসের প্রতি আকৃষ্ট না হয়ে পড়ুয়াদের উচিত মনকে শান্ত করে লক্ষ্য স্থির রেখে এগিয়ে যাওয়া।”

আরও পড়ুন: সংখ্যালঘুদের উদ্দেশে ভোট-বার্তা দিয়ে বিপাকে মমতা, জবাব চেয়ে নোটিস কমিশনের

এক ছাত্রী তাঁর কাছে জানতে চান, স্মৃতি শক্তি কীভাবে বৃদ্ধি করা সম্ভব? জবাবে মোদী বলেন, “আমরা কিছুই ভুলি না। সবটাই মনের ভিতরে সুপ্ত অবস্থায় থাকে। তবে যেটা পছন্দের জিনিস সেটা মনে থেকে যায়। সেটাকে আলাদা করে মনে রাখার প্রয়োজন পড়ে না। পড়াশোনার ক্ষেত্রেও একই বিষয় প্রযোজ্য। কোনও বিষয় মনে রাখতে গেলে তার প্রতি ভাললাগা থাকলে সেটা আপসেই মনে থেকে যায়।”

আরও পড়ুন: ফের দিলীপের কনভয়ে হামলা, মাথা বাঁচাতে গাড়ির ভিতর হেলমেট পরলেন বিজেপি রাজ্য সভাপতি