Narendra Modi: চলতি সপ্তাহেই মোদী-বাইডেন সাক্ষাৎ, নমোর বক্তব্যেই থাকবে বিশ্বের নজর

PM Modi's speech: চলতি সপ্তাহেই আমেরিকা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অতিমারি, সন্ত্রাস, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে কথা বলবেন তিনি।

Narendra Modi: চলতি সপ্তাহেই মোদী-বাইডেন সাক্ষাৎ, নমোর বক্তব্যেই থাকবে বিশ্বের নজর
প্রচারে নিজেদের সব থেকে বড় শক্তি ব্র্যান্ড মোদীকে কাজে লাগাতে চাইছে বিজেপি (ফাইল ছবি- পিটিআই)

ওয়াশিংটন: নরেন্দ্র মোদী (Narendra Modi) প্রধানমন্ত্রী হওয়ার পর দুই মার্কিন প্রেসিডেন্টের সঙ্গেও সখ্যতা নজর কেড়েছিল। প্রজাতন্ত্র দিবসের অতিথি হয়ে ভারতে এসেছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা (Barak Obama)। আর ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) সঙ্গে আমেরিকায় একই মঞ্চে দেখা গিয়েছিল নরেন্দ্র মোদীকে। তবে জো বাইডেন (Joe Biden) প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তাঁর সঙ্গে এখনও সশরীরে সাক্ষাৎ হয়নি প্রধানমন্ত্রীর। বিভিন্ন ইস্যুতে একাধিকবার ফোনে কথা হলেও এবার মুখোমুখি হবেন তাঁরা। কো্য়াড অন্তর্ভুক্ত দেশগুলির বৈঠকে যোগ দেওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রীর একাধিক কর্মসূচি রয়েছে। রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি (TS Tirumurti) জানিয়েছেন, রাষ্ট্রপুঞ্জে ৭৬ তম সাধারণ সভার অধিবেশনেও যোগ দেবেন নরেন্দ্র মোদী। আর তিনি কী বলবেন, সে দিকে এই মুহূর্তে সবার নজর রয়েছে বলে উল্লেখ করেছেন তিনি।

কী নিয়ে কথা বলবেন মোদী? এই প্রসঙ্গে ভারতীয় কূটনীতিক তিরুমূর্তি জানান, অন্যান্য রাষ্ট্রনেতাদের মধ্যে মোদীর বক্তব্যেই থাকবে বিশেষ নজর। তিরুমূর্তি বলেন, ‘মোদী সবসময়ই বিশ্বের গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোকপাত করেন। বিশেষত সেই সব বিষয়, যা ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। চলতি সপ্তাহেই আমেরিকার উদ্দেশে রওনা হচ্ছেন মোদী। ২৫ সেপ্টেম্বর সকালে তাঁর বক্তব্য শোনা যাবে রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে। এবার এই সভায় আলোচনার যে বিষয়বস্তু থাকবে, তার মধ্যে অবশ্যই জায়গা পাবে কোভড অতিমারি। এ ছাড়া, বিশ্বের অন্যান্য ইস্যু, মানবাধিকার নিয়েও আলোচনা হবে বলে জানা গিয়েছে। তবে এবারের অধিবেশন অন্যান্য বারের তুলনায় অনেকটাই আলাদা হবে বলে জানিয়েছেন তিরুমূর্তি। কোভিডের কারণে সব রাষ্ট্রনেতাদের একই মঞ্চে দেখা যাবে না।

এই মুহূর্তে রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে ভারতের প্রধানমন্ত্রীর বক্তব্য যে ভারতের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ, সে কথাও উল্লেখ করেছেন তিরুমূর্তি। তিনি জানান, এ ভাবেই বিশ্বের মঞ্চে গুরুত্ব পাবে ভারতের ‘কন্ঠস্বর।’ জলবায়ু পরিবর্তন, টিকাকরণ, দারিদ্র্য দূরীকরণ, মহিলা ক্ষমতায়ন কিংবা সন্ত্রাস বিরোধিতার মতো বিষয়ে গুরুত্বপূর্ণ বার্তা দেবে ভারত। এই সফরে কোয়াডের পাশাপাশি, জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনাতেও বসবেন মোদী।

হোয়াইট হাউসের তরফে ২৪ তারিখ দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক হওয়ার কথা জানানো হয়েছে। শুধু নরেন্দ্র মোদী নন, কোয়াডের অন্তর্ভুক্ত আরও দুই দেশের প্রধানমন্ত্রীরাও থাকবেন সেই বৈঠকে। থাকবেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা (Yoshihide Suga) ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট ম্যারিসন (Scott Morrison)। চার রাষ্ট্রনেতার বৈঠকে আফগানিস্তান প্রসঙ্গে থাকবে বলেই মনে করছে কূটনৈতিক মহল। তবে চার দেশের আলোচনার একটা বড় অংশে থাকবে চিন। হোয়াইট হাউসেই সেই বৈঠক হবে বলে জানিয়ছেন প্রেস সেক্রেটারি জেন সাকি।

আরও পড়ুন: Weather Update: তৈরি হল নিম্নচাপ! আজও জেলা ধরে ভারী বৃষ্টির সতর্কতা জারি আবহাওয়াবিদদের

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla