PFI : ভারতকে মুসলিম রাষ্ট্রে রূপান্তরের পরিকল্পনা ছিল PFI-র? সংস্থার হাতে চাঞ্চল্যকর নথি

PFI : বুধবার দেশজুড়ে নিষিদ্ধ করা হয়েছে পিএফআই ও তার সঙ্গে জড়িত একাধিক সংগঠনকে। এদিকে মহারাষ্ট্রের এক পিএফআই নেতার কাছ থেকে মিশন ২০৪৭ নামের একটি নথি পাওয়া গিয়েছে।

PFI : ভারতকে মুসলিম রাষ্ট্রে রূপান্তরের পরিকল্পনা ছিল PFI-র? সংস্থার হাতে চাঞ্চল্যকর নথি
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2022 | 2:06 PM

নয়া দিল্লি : কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দফায় দফায় অভিযানের পর পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া ও এর সঙ্গে জড়িত একাধিক সংগঠনকে দেশজুড়ে নিষিদ্ধ করা হয়েছে। বুধবার সকালে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ইউএপিএ আইনের অধীনে আগামী ৫ বছরের জন্য এই সগংঠনকে নিষিদ্ধ করা হয়েছে। এর অর্থ হল এবার থেকে এই সংগঠনগুলি দেশে সন্ত্রাসবাদী সংগঠন হিসেবে বিবেচিত হবে। তারা আগামী ৫ বছরের জন্য কোনও প্রতিবাদ, সেমিনার, সম্মেলন ও অনুদান করতে পারবে না।

প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নজরে অনেকদিন থেকেই পিএফআই ও এর সঙ্গে জড়িত অন্যান্য় সংগঠন ছিল। তারপর কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে দেশের ১৫ টি রাজ্যের ৯৩ টি জায়গায় দফায় দফায় অভিযান এনআইএ,ইডি ও রাজ্য পুলিশ। এই যৌথ অভিযানে গত এক সপ্তাহে ৩০০ জন পিএফআই ও এসডিপিআই নেতা ও সদস্যদের গ্রেফতার করা হয়েছে। এদিকে এই অভিযান চালিয়ে পিএফআই-র বিভিন্ন দফতর ও সদস্যদের বাড়ি থেকে একাধিক জিনিস উদ্ধার করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। উদ্ধার হওয়া সেইসব বস্তু থেকেই পিএফআই-র সন্ত্রাসবাদী যোগ স্পষ্ট হয়েছে। এর মধ্য়ে কিছু চাঞ্চল্যকর নথিও মিলেছে বলে জানা গিয়েছে। এর মধ্যে আইইডি বানানোর ম্যানুয়াল ও মিশন ২০৪৭ নামের একটি সিডিও পাওয়া গিয়েছে।

পিএফআই অভিযানে তদন্তকারী সংস্থার হাতে কী কী এসেছে?

অভিযানের পরই উদ্ধার হওয়া সমস্ত নথি প্রকাশ করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। জানা গিয়েছে, কীভাবে আইইডি বানাতে হবে তার বিস্তারিত ম্যানুয়াল পাওয়া গিয়েছে। তদন্তকারী সংস্থার এক আধিকারিক জানিয়েছেন, ‘উত্তর প্রদেশের বারাবাঁকির পিএফআই নেতা মহম্মদ নাদিমের কাছ থেকে এই ধরনের নথি পাওয়া গিয়েছে।’ তাঁদের আরও সংযোজন, ‘উত্তর প্রদেশের খাদরার পিএফআই নেতা আহমেদ বেগ নাদবির থেকে ‘আ শর্ট কোর্স অন হাউ টু মেক আইডি ইউসিং ইসিলি অ্যাভেইলেভল মেটেরিয়ালস’ (হাতের সামনে থাকা জিনিস দিয়ে কীভাবে আইডি বানাতে হবে তার শর্ট কোর্স) শীর্ষক নামে একটি নথি পাওয়া গিয়েছে।’

এছাড়াও শয়ে শয়ে কিছু অপরাধমূলক নথি উদ্ধার করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সংস্থার তরফে আরও একটি বিবৃতিতে জানানো হয়েছে, ‘পিএফআই মহারাষ্ট্রের সহ সভাপতির কাছ থেকে মিশন ২০৪৭ সম্পর্কিত নথি ও সিডি (ভারতকে মুসলিম রাষ্ট্রে রূপান্তর করার জন্য নথি) পাওয়া গিয়েছে…আইএসআইএস ও গাজওয়া-ই-হিন্দ এর সঙ্গে সম্পর্কিত ভিডিয়ো সমেত পেনড্রাইভ পাওয়া গিয়েছে।’

প্রসঙ্গত, দেশের মোট ১৭ টি রাজ্যে পিএফআই ও এর সঙ্গে জড়িত সংগঠনগুলির উপস্থিতি রয়েছে। তাদের বিরুদ্ধে ১৩০০ এর বেশি অপরাধমূলক মামলা রয়েছে। দফায় দফায় অভিযান চালানোর পর বুধবার সকালে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে পিএফআই এবং এর সঙ্গে জড়িত সংগঠনগুলি যেমন সিএফআই, অল ইন্ডিয়া ইমাম কাউন্সিল, রিহ্যাব ইন্ডিয়া ফাউন্ডেশন, ন্য়াশনাল উইমেন্স ফ্রন্টকে দেশজুড়ে নিষিদ্ধ করা হয়েছে।