DA Hike: প্রত্যাশা মতোই ডিএ বাড়াল মোদী সরকার, উৎসবের মুখেই কর্মীদের জন্য সুখবর, মিলবে বকেয়াও

Union cabinet approves DA Hike: প্রত্যাশা মতোই উৎসবের মুখেই মহার্ঘ ভাতা বা ডিএ (DA) বাড়াল কেন্দ্রীয় সরকার। বুধবার (২৮ সেপ্টেম্বর) মহার্ঘ ভাতার পরিমাণ ৩৪ শতাংশ থেকে বাড়িয়ে ৩৮ শতাংশ করার সিদ্ধান্তে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

DA Hike: প্রত্যাশা মতোই ডিএ বাড়াল মোদী সরকার, উৎসবের মুখেই কর্মীদের জন্য সুখবর, মিলবে বকেয়াও
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Sep 28, 2022 | 4:32 PM

নয়া দিল্লি: প্রত্যাশা মতোই উৎসবের মুখেই মহার্ঘ ভাতা বা ডিএ (DA) বাড়াল কেন্দ্রীয় সরকার। বুধবার (২৮ সেপ্টেম্বর) মহার্ঘ ভাতার পরিমাণ ৩৪ শতাংশ থেকে বাড়িয়ে ৩৮ শতাংশ করার সিদ্ধান্তে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। মূল্যবৃদ্ধির সঙ্গে পাল্লা দিতেই বেতন বা পেনশনের সঙ্গে এই ভাতা দেওয়া । অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্সের সঙ্গে সামঞ্জস্য রেখে কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের লেবার ব্যুরো এর পরিমাণ নির্ধারণ করে।

এদিন কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকের পর, কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং অনুরাগ ঠাকুর ৪ শতাংশ মহার্ঘ ভাতা এবং মহার্ঘ ত্রাণ বৃদ্ধির কথা ঘোষণা করেন। অনুরাগ ঠাকুর জানিয়েছেন, এই ৪ শতাংশ ডিএ এবং ডিআর বৃদ্ধির ফলে চলতি অর্থবর্ষে কেন্দ্রের কোষাগার থেকে বাড়তি ১২,৮৫২ কোটি টাকা খরচ হবে। কিন্তু ডিএ এবং ডিআর বৃদ্ধির ফলে দেশের কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা লাভবান হবেন।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বছরে দুবার সংশোধিত হয়। প্রথমটি হয় ১ জানুয়ারি, আর দ্বিতীয়টি ১ জুলাই। তবে, তা সাধারণত ঘোষণা করা হয় মে এবং সেপ্টেম্বর মাসে। কাজেই এদিনেক অনুমোদিত বর্ধিত হার গত ১ জুলাই থেকেই কার্যকর ধরা হবে। তাই জুলাই এবং অগস্ট মাসের বকেয়া অর্থও পাবেন কর্মচারীরা। গত জানুয়ারি মাসে কেন্দ্রীয় সরকার ৩ শতাংশ ডিএ বাড়ানোর কথা ঘোষণা করেছিল। সেই সময় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ ৩১ শতাংশ থেকে বাড়িয়ে ৩৪ শতাংশ করা হয়েছিল। এখন তা বেড়ে হল ৩৮ শতাংশ।

সরকারের এই সিদ্ধান্তের ফলে ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬২ লক্ষ পেনশনভোগী সরাসরি উপকৃত হবেন। এছাড়া সামরিক বাহিনী অসামরিক কর্মীরাও উপকৃত হবেন। উপকৃত সরকারি কর্মীদের সর্বোচ্চ মূল বেতন ৫৬,৯০০ টাকা। নতুন হারে (৩৮%) মহার্ঘ ভাতা বাবদ প্রতি মাসে ২১,৬২২ টাকা পাওয়া যাবে। এতদিন পর্যন্ত ৩৪% হারে মিলত ১৯,৩৪৬ টাকা। ফলে মাসে ভাতা বাড়ল ২১,৬২২-১৯,৩৪৬ = ২২৬০ টাকা। ফলে বছরে বেতন বাড়ছে ২৭,১২০ টাকা।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla