Wrestler’s Protest: অবশেষে ইতি পড়ল ধর্নায়, WFI-র প্রেসিডেন্টের পদত্যাগের ঘোষণা অনুরাগের

Wrestler's Protest: অবশেষে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের আশ্বাসে ধর্না তুলে নিতে রাজি কুস্তিগিররা। শুক্রবার বৈঠকের পর অনুরাগ ঘোষণা করেছেন, সিংকে পদত্যাগ করতে হবে।

Wrestler's Protest: অবশেষে ইতি পড়ল ধর্নায়, WFI-র প্রেসিডেন্টের পদত্যাগের ঘোষণা অনুরাগের
ছবি সৌজন্যে: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2023 | 6:54 AM

নয়া দিল্লি: রেসলিং ফেডারেশন অব ইন্ডিয়ার (Wrestling Federation of India) বিরুদ্ধে যৌন নিগ্রহের অভিযোগ তুলে বিক্ষোভরত দেশের কুস্তিগিররা (Wrestlers)। মেয়ে কুস্তিগিরদের পাশে এসে দাঁড়িয়েছে ছেলেরাও। পাশাপাশি ধর্নায় শামিল হয়েছেন ক্রীড়া জগতের অন্যান্য ক্রীড়াবিদরাও। দিল্লির যন্তর-মন্তরে তাঁরা ধর্নায় বসেছেন। দাবি তুলেছেন ফেডারেশনের প্রেসিডেন্ট ব্রিজ ভূষণ সরণ সিংয়ের পদত্যাগের। তাঁদের সঙ্গে নিজে গিয়ে দেখা করেছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। পরপর দু’দিন তাঁদের সঙ্গে বৈঠক করেন তিনি। আর এই বৈঠকেই একটি সম্মিলিত সিদ্ধান্তে উপনীত হওয়া গেল। গতকাল রাতে অনুরাগ জানিয়েছেন, সিংকে পদত্য়াগ করতে বলা হয়েছে। কুস্তিগিরদের সমস্ত অভিযোগের ভিত্তিতে তদন্তেরও নির্দেশ দেন তিনি।

তিনি জানিয়েছেন, এই তদন্তের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। তাদের চার সপ্তাহ সময় দেওয়া হয়েছে। তার মধ্যেই তদন্ত প্রক্রিয়া শেষ করতে হবে তাদের। অনুরাগ ঠাকুর বলেছেন, “আগামিকাল এই কমিটির সদস্যদের নাম ঘোষণা করা হবে। এবং এই তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এই প্যানেল WFI-র প্রতিদিনের কার্যকলাপের দিকে নজর রাখবে।” প্রসঙ্গত, গত বুধবার থেকে দিল্লির যন্তর-মন্তরে বিক্ষোভরত দেশের কুস্তিগিররা। বৃহস্পতিবার রাতে প্রথম অনুরাগ ঠাকুর তাঁদের সঙ্গে বৈঠক করেন। রাত ২ টোয় সেই বৈঠক শেষ হয়। চার ঘণ্টার বৈঠকের শেষে পুনরায় কুস্তিগিরদের সঙ্গে গতকাল বৈঠকের আশ্বাস দেন ঠাকুর এবং যথাযথ পদক্ষেপ করার কথা বলেন।

গতকাল ফের বিনেশ ফোগাট, সাক্ষী মালিক, রবি দাহিয়া সহ বজরং পুনিয়ার সঙ্গে বৈঠক করেন অনুরাগ ঠাকুর। তারপরই কেন্দ্রীয় মন্ত্রী সিংয়ের পদত্যাগের ঘোষণা করেন। তাঁর এই আশ্বাসে প্রতিবাদ-বিক্ষোভ তুলে নেওয়ার কথাও জানান কুস্তিগিররা। অনুরাগ ঠাকুরের এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে, বজরং পুনিয়া বলেছেন, “কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রী আমাদের দাবি শুনেছেন এবং আমাদের আশ্বাস দিয়েছেন একটি যথাযথ তদন্ত করা হবে। আমি তাঁকে ধন্যবাদ জানাই এবং একটি স্বচ্ছ তদন্ত করা হবে। তাই আমরা এই প্রতিবাদ তুলে নিচ্ছি।” প্রসঙ্গত, এই বিষয়ে সিংয়ের ২২ জানুয়ারি একটি সাংবাদিক সম্মেলন করার কথা। গত ২০১১ সাল থেকে WFI-র প্রেসিডেন্ট পদে রয়েছেন তিনি। এই প্রতিবাদ শুরু হওয়ার পর থেকেই তিনি এই সমস্ত অভিযোগ অস্বীকার করে গিয়েছেন। পদত্যাগও করতে চাননি। তিনি অভিযোগ করেছেন, তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে। তিনি এই বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গেও কথা বলেন বলে জানা গিয়েছে।