উত্তরাখণ্ডের সবচেয়ে কম বয়সী মুখ্যমন্ত্রী হচ্ছেন পুষ্কর সিং ধামি

ভগত সিং কোশিয়ারি উত্তরখাণ্ডের মুখ্যমন্ত্রী থাকাকালীন বিশেষ পদাধিকারী ছিলেন পুষ্কর সিং ধামি।

উত্তরাখণ্ডের সবচেয়ে কম বয়সী মুখ্যমন্ত্রী হচ্ছেন পুষ্কর সিং ধামি
ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: Jul 04, 2021 | 11:16 AM

দেরাদুন: ৪ মাসে ৩ জন মুখ্যমন্ত্রী পেল উত্তরাখণ্ড (Uttarakhand)। তিরথ সিং রাওয়াতের পর এ বার বিজেপি বিধায়করা মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন পুষ্কর সিং ধামিকে। ৪৫ বছর বয়সী পুষ্কর সিং ধামিই উত্তরাখণ্ডের সবচেয়ে কম বয়সী মুখ্যমন্ত্রী হতে চলেছেন। এর আগে সে রাজ্যের কনিষ্ঠতম মুখ্যমন্ত্রী ছিলেন রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। তাঁর বয়স ছিল ৪৯।

পুষ্কর সিং ধামি খতিমা বিধানসভা থেকে ২ বার বিধায়ক নির্বাচিত হয়েছেন। ত্রিবেন্দ্র সিং রাওয়াতের পর উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হয়েছিলেন তিরথ সিং রাওয়াত। নিয়ম অনুযায়ী, যে কোনও মন্ত্রীর পদে বসার জন্যই বিধায়ক হওয়া প্রয়োজন। অথবা মন্ত্রিত্ব গ্রহণের ছয় মাসের মধ্যে তাঁকে উপ-নির্বাচনে জয়ী হতে হবে। ১০ সেপ্টেম্বর সেই ছয় মাসের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল তিরথের। কিন্তু করোনা পরিস্থিতির জন্য উপ-নির্বাচন অনিশ্চিত হওয়ায় এবং একাধিক বিতর্কিত মন্তব্যের জেরে মেয়াদ শেষের আগেই মুখ্যমন্ত্রী পদ ছেড়েছেন তিনি।

নব নির্বাচিত পুষ্কর সিং ধামি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের ঘনিষ্ঠ বলে পরিচিত। ভগত সিং কোশিয়ারি উত্তরখাণ্ডের মুখ্যমন্ত্রী থাকাকালীন বিশেষ পদাধিকারী ছিলেন পুষ্কর সিং ধামি। তাঁর ছাত্র রাজনীতি শুরু ১৯৯০ সাল থেকে। ১৯৯৯ সালে তিনি এবিভিপির হয়ে কাজ করা শুরু করেন। নব নির্বাচিত মুখ্যমন্ত্রীর ওয়েবসাইট অনুযায়ী, তিনি রাজ্যের বিভিন্ন ইস্যু সম্পর্কে যথেষ্ট ওয়াকিবহাল। এর আগে ২০০২ সালে মুখ্যমন্ত্রীর উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন পুষ্কর সিং।

তারপর ২০০৮ সাল পর্যন্ত উত্তরাখণ্ডে ভারতীয় জনতা যুব মোর্চার প্রধান ছিলেন তিনি। গ্রাম থেকে তরুণদের পরিযায়ী হওয়া রুখতে বেকারত্ব সমস্যার কথা উল্লেখ রয়েছে তাঁর ওয়াবসাইটে। তিরথের পদত্যাগের পর নয়া মুখ্যমন্ত্রী বেছে নিতে বৈঠকে বসেছিলেন উত্তরাখণ্ডের বিজেপি নেতারা। সেখানে প্রথমে সতপাল মহারাজ ও ধন সিং রাওয়াতের নাম উঠে এলেও দৌড়ে জিতে মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছেন পেশায় আইনজীবী পুষ্কর সিং ধামি।

আরও পড়ুন: বিজেপি ৭৫-এ ৬৫! জেলা পঞ্চায়েত ভোটে দুর্দান্ত ফলের কৃতিত্ব যোগীকেই দিলেন মোদী