‘আমায় গুলি করতে পারে, কিন্তু গায়ে হাত দিতে পারে না’, হুঁশিয়ারি রাহুলের

সরকারের অহংবোধের কারণেই কৃষি আইন নিয়ে অচলাবস্থা সৃষ্টি হয়েছে বলে দাবি রাহুল গান্ধীর। তিনি বলেন, "প্রধানমন্ত্রী হোক বা অন্য কাউকে ভয় পাই না"।

'আমায় গুলি করতে পারে, কিন্তু গায়ে হাত দিতে পারে না', হুঁশিয়ারি রাহুলের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 19, 2021 | 6:25 PM

নয়া দিল্লি: কৃষক আন্দোলনই হোক কিংবা চিনা আগ্রাসন, কোনও ইস্যুতেই কেন্দ্রকে আক্রমণ করতে ছাড়ছেন না কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। মঙ্গলবার দিল্লিতে সাংবাদিক বৈঠকে রাহুল বললেন, “আমি মোদী বা কাউকে ভয় পাই না। আমাকে গুলি করতে পারেন কিন্তু ছুঁতে পারবেন না।”

মঙ্গলবার কৃষি আইন (Farm laws) নিয়ে কংগ্রেসের তরফে একটি ইস্তেহার পেশ করা হয়। তারপরই সাংবাদিক বৈঠকে রাহুল গান্ধী বলেন, “নতুন কৃষি আইন দেশের কৃষিক্ষেত্রকে ধ্বংস করার জন্যই আনা হয়েছে। আন্দোলনকারী কৃষকদের সঙ্গে আমার ১০০ শতাংশ সমর্থন রয়েছে। দেশের প্রতিটি মানুষেরই তাঁদের সমর্থন করা উচিত, কারণ তাঁরা আমাদের জন্যই লড়াই করছে।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ও বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা (JP Nadda)-কে কটাক্ষ করে বলেন, “কৃষকরা সব সত্যি জানেন। রাহুল গান্ধী কী করে তা কৃষকরা জানেন। আমার চরিত্র রয়েছে। আমি নরেন্দ্র মোদী বা কাউকে ভয় পাই না। ওঁরা আমাকে গুলি করতে পারে কিন্তু ছুঁতে পারবে না। আমি একজন দেশপ্রেমিক এবং যেভাবেই হোক আমার দেশকে রক্ষা করব।”

আরও পড়ুন: বিনামূল্যে প্রতিবেশী দেশগুলিকে টিকা দেবে কেন্দ্র! বরাত পেল ভারত বায়োটেক

কৃষি আইন ঘিরে কেন্দ্র ও কৃষকদের মধ্যে যে অচলাবস্থার সৃষ্টি হয়েছে, সেই বিষয়ে তিনি বলেন, “কোনও অচলাবস্থা নেই। সরকার তাঁদের অহংবোধের কারণে মনে করছে যে কৃষকদের এভাবে ক্লান্ত করে দেবে। কিন্তু তাঁদের বোকা বানানো এত সোজা নয়। দেশের কৃষকরা প্রধানমন্ত্রীর তুলনায় বেশি জানে। সরকারের কাছে একটাই উপায় রয়েছে, আইন প্রত্যাহার করা।”

রাহুল গান্ধী আরও যোগ করে বলেন, “আমার কাছে এটা খুবই দুঃখের বিষয় যে গোটা দেশকে এই জঘন্য নাটক দেখতে হচ্ছে। বাস্তবে কী ঘটছে, তার গভীরতা দেশের মানুষও বুঝতে পারছেন না। দুঃখের বিষয় এটি। এর ফলে কেবল দু-তিনজন মানুষই গোটা কৃষিক্ষেত্র তথা ভারতে রাজত্ব চালাবেন। কৃষকরা নিজেদের যথাযোগ্য মূল্য পাবেন না। গোটা মান্ডি ব্যবস্থাটিই ভেঙে পড়বে। কেবল তিন-চারজন ব্যক্তিই লক্ষ লক্ষ ধান, গম ও অন্যান্য জরুরি শস্যপণ্যগুলি মজুত করবে। তার ফলে সাধারণ মানুষকে প্রয়োজনীয় সামগ্রীর জন্য এমন দাম দিতে হবে, যা কোনও দিন কল্পনাও করতে পারেননি তাঁরা।”

আরও পড়ুন: ‘নেহরুই তো উপহার দিয়েছিলেন চিনকে’ কটাক্ষ বিজেপি সভাপতির, পাল্টা রাহুলের, ‘নাড্ডা কে?’