Congress President Election: সভাপতি নির্বাচনে ভোট দেবেন রাহুল? জবাব দিলেন কংগ্রেসের বর্ষীয়ান নেতা

Congress President Election: আগামিকাল কংগ্রেসের সভাপতি নির্বাচন। এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন না কোনও গান্ধীই।

Congress President Election: সভাপতি নির্বাচনে ভোট দেবেন রাহুল? জবাব দিলেন কংগ্রেসের বর্ষীয়ান নেতা
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 16, 2022 | 2:40 PM

নয়া দিল্লি: রাত পোহালেই কংগ্রেসের সভাপতি নির্বাচন। দীর্ঘ ২২ দশক পর অনুষ্ঠিত এই সভাপতি নির্বাচন ঘিরে একাধিক জল্পনা, জলঘোলা হয়েছে। অবশেষে এই লড়াইয়ে মুখোমুখি হচ্ছেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়্গে ও শশী থারুর। এদিকে এই প্রথম সভাপতি নির্বাচন থেকে নিজেদের শত কোটি ক্রোশ দূরে রেখেছে গান্ধী পরিবার। বিরোধীদের ‘পরিবারতান্ত্রিক দল’-র কটাক্ষের পরই এই প্রথম কোনও গান্ধীই এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন না। তবে গান্ধী ঘনিষ্ঠ মল্লিকার্জুন রয়েছেন দৌড়ে। এই আবহে প্রশ্ন উঠছে প্রতিদ্বন্দ্বিতা না করলেও নির্বাচনে ভোটদানে কি অংশ নেবেন গান্ধীরা?

যখন কংগ্রেসের অন্দরে নির্বাচনের প্রস্তুতি তুঙ্গে সেই সময় গত ৭ সেপ্টেম্বর থেকে কন্যাকুমারী থেকে কাশ্মীর ‘ভারত জোড়ো যাত্রায়’ বেরিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এই আবহে রাহুল গান্ধী ভোট দেবেন কিনা উঠেছে প্রশ্ন। এই প্রশ্নের জবাবে কংগ্রেসের বর্ষীয়ান নেতা জয়রাম রমেশ রবিবার জানিয়েছেন, কংগ্রেসের সভাপতি নির্বাচনে রাহুল গান্ধী ভোট দেবেন। কর্নাটকের বাল্লারি জেলায় একটি ক্যাম্প থেকে তিনি ভোটদান করবেন। তিনি জানিয়েছেন রাহুল এই নির্বাচনে ভোট দেবেন কিনা সেই নিয়ে জল্পনা তৈরি হওয়া উচিত নয়।

এদিন কংগ্রেসের জনসংযোগের ইন-চার্জ জয়রাম রমেশ টুইটে জানিয়েছেন, ‘কংগ্রেসের সভাপতি নির্বাচনে রাহুল গান্ধী কোথায় ভোটদান করবেন সেই নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে। এই নিয়ে কোনও জল্পনা থাকা উচিত নয়। বাল্লারি জেলায় সাঙ্গালাকাল্লুতে ভারত জোড়ো যাত্রার ক্যাম্পসাইটে তিনি ভোট দেবেন। সঙ্গে আরও ৪০ প্রদেশ কংগ্রেসের সদস্যরা ভোট দেবেন এই নির্বাচনে।’

প্রসঙ্গত, দলের এই শীর্ষ পদের জন্য লড়াই হচ্ছে শশী থারুর এবং মল্লিকার্জুন খার্গের মধ্যে। গান্ধী পরিবারের সনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী বঢরা এই নির্বাচনে অংশ না নেওয়ায় ২৪ বছর পর কোনও অ-গান্ধী কংগ্রেসের নেতৃত্ব দেবেন। এদিকে কোনও গান্ধী এই নির্বাচনে অংশ না নিলেও মল্লিকার্জুন খাড়্গেকে গান্ধী পরিবারের ঘনিষ্ঠ বলে দাবি করা হচ্ছে। জল্পনা শুরু হয়েছে যে, মল্লিকার্জুন খাড়্গে গান্ধীদের রিমোট কন্ট্রোল। তবে সেই জল্পনা খারিজ করে দিয়েছেন খাড়্গে নিজেই। সব জল্পনা পেরিয়ে কংগ্রেসের স্টিয়ারিং কার হাতে থাকে তা জানা যাবে ১৯ অক্টোবর।