মোবাইলের ব্যবহার ‘অধিকার লঙ্ঘন’, রাজ্যসভার সদস্যদের সতর্কবার্তা বেঙ্কাইয়ার

বেঙ্কাইয়া নাইডু বলেন, "রাজ্যসভার কক্ষে মোবাইল ব্যবহার নিয়ে নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু বহু সদস্যকেই দেখা গিয়েছে অধিবেশন চলাকালীন তাঁরা মোবাইল ব্যবহার করছেন। এইধরনের ব্যবহার সংসদের নিয়মের বিরুদ্ধে।"

মোবাইলের ব্যবহার 'অধিকার লঙ্ঘন', রাজ্যসভার সদস্যদের সতর্কবার্তা বেঙ্কাইয়ার
ছবি: রাজ্যসভা টিভি
Follow Us:
| Updated on: Feb 03, 2021 | 11:19 AM

নয়া দিল্লি: রাজ্যসভার অধিবেশনে সদস্যদের মোবাইল ফোনে রেকর্ডিং করা নিয়ে সতর্ক করলেন চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু (M Venkaiah Naidu)। তিনি বলেন, “এইভাবে মোবাইলের ব্যবহার অধিকার লঙ্ঘনের সমান”। মঙ্গলবার কৃষক আন্দোলন (Farmers Protest) নিয়ে আলোচনার দাবিতে উত্তাল হয়ে ওঠে রাজ্যসভা (Rajya Sabha)। সেখানে বেশ কয়েকজন সাংসদ মোবাইল ফোন বের করে পুরো ঘটনার রেকর্ডিং শুরু করে। এরপরই আজ অধিবেশনের শুরুতেই সাংসদদের মোবাইল ব্যবহার নিয়ে সতর্ক করা হয়।

রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু বলেন, “রাজ্যসভার কক্ষে মোবাইল ব্যবহার নিয়ে নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু বহু সদস্যকেই দেখা গিয়েছে অধিবেশন চলাকালীন তাঁরা মোবাইল ব্যবহার করছেন। এইধরনের ব্যবহার সংসদের নিয়মের বিরুদ্ধে।” সাংসদদের একাংশও এই মন্তব্যের সমর্থন করেন।

বাজেট পেশের পর গতকাল রাজ্যসভার প্রথম অধিবেশনই মুলতুবি করে দিতে হয় বিরোধী দলগুলির প্রতিবাদে। কংগ্রেস, তৃণমূল, বাম সহ একাধিক রাজনৈতিক দলের সাংসদরা দীর্ঘ দুই মাসেরও বেশি সময় ধরে চলা কৃষক আন্দোলন নিয়ে আলোচনার দাবি করেন। বিরোধীদের এই দাবিতে চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু বলেন, “আজ নয়, আগামিকাল এই বিষয়ে আলোচনা করা হবে”। এরপরই বিরোধীরা স্লোগান দিয়ে রাজ্যসভা থেকে ওয়াকআউট করেন।

আরও পড়ুন: কৃষক আন্দোলন নিয়ে উদ্বিগ্ন রিহানা, আন্দোলনকারীদের ‘জঙ্গি’ আখ্যা কঙ্গনার

বুধবার সংসদে ১৫ ঘণ্টা ধরে কৃষক আন্দোলন নিয়ে আলোচনা হওয়ার কথা। এদিন সকালেই সরকারের তরফে জানানো হয়,  সারাদিন ধরেই রাজ্যসভা ও লোকসভায় কৃষি আইন ও কৃষক আন্দোলন নিয়ে আলোচনা করা হবে। গতকালই লোকসভায় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার বলেন, “কৃষক আন্দোলন নিয়ে আলোচনায় সবসময় প্রস্তুত মোদী সরকার।”

অন্যদিকে, এদিন রাজ্যসভার অধিবেশন শুরু হওয়ার পরই আম আদমি পার্টির তিন সদস্যের বিরুদ্ধে স্লোগান তোলার অভিযোগে অধিবেশন কক্ষ ছেড়ে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়।

আরও পড়ুন: বিজেপির কোর কমিটির সদস্য হলেন রাজীব, রথযাত্রা নিয়ে সুর নরম রাজ্য প্রশাসনের