Madhya Pradesh: প্রাণে মারেনি… চার বছরের শিশুকে ধর্ষণে সাজাপ্রাপ্তের শাস্তি কমাল হাইকোর্ট

Madhya Pradesh: আদালত জানায়, এই ধরনের ঘটনার 'বীভৎসতা' নিয়ে তাদের কোনও দ্বিমত নেই। একটি চার বছরের শিশুকে ধর্ষণের ঘটনায় ইতিমধ্যেই ওই যুবককে যে সাজা শোনানো হয়েছে তা নিয়ে কোনও প্রশ্নের অবকাশ নেই।

Madhya Pradesh: প্রাণে মারেনি... চার বছরের শিশুকে ধর্ষণে সাজাপ্রাপ্তের শাস্তি কমাল হাইকোর্ট
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2022 | 12:40 PM

মধ্য প্রদেশ: সম্প্রতি ধর্ষণের ঘটনায় সাজাপ্রাপ্তের শাস্তি কমিয়ে দিল মধ্য প্রদেশ হাইকোর্ট (Madhya Pradesh High Court)। পৈশাচিক অপরাধ মানলেও অপরাধীর ‘দয়াপ্রবণতা’ই আদালতের এই সিদ্ধান্ত নেওয়ার কারণ। আদালতের পর্যবেক্ষণ, ওই যুবক ধর্ষণ করলেও, শিশুটিকে প্রাণে মেরে ফেলেনি। তাই তার যাবজ্জীবন সাজা কমে ২০ বছরের কারাবাস শুনিয়েছে হাইকোর্টের ইনদওর বেঞ্চ। বিচারপতি সুবোধ অভয়ঙ্কর ও বিচারপতি এসকে সিংয়ের বেঞ্চ এই নির্দেশ দেয়।

আদালত জানায়, এই ধরনের ঘটনার ‘বীভৎসতা’ নিয়ে তাদের কোনও দ্বিমত নেই। একটি চার বছরের শিশুকে ধর্ষণের ঘটনায় ইতিমধ্যেই ওই যুবককে যে সাজা শোনানো হয়েছে তা নিয়ে কোনও প্রশ্নের অবকাশ নেই বলেই জানায় বিচারপতি অভয়ঙ্করের বেঞ্চ। সাজাপ্রাপ্তের নারীদের অসম্মান করার প্রবণতা, শিশুদের প্রতি যৌন অপরাধের প্রবণতার বিষয়টিতেও মান্যতা দিয়েছে আদালত। সেই দিক থেকে বিচার করে কোনওভাবেই সাজাপ্রাপ্তের সাজা কমতে পারে না বলেও মনে করে তারা।

তবে এরসঙ্গে আদালত যুক্ত করে, বিষয়টি খতিয়ে দেখলে দেখা যাচ্ছে, ওই যুবক দয়ালু মনোভাব নিয়ে নির্যাতিতাকে বাঁচিয়ে রেখেছে। মেরে ফেলেনি। তাই আদালতের মত, দোষীর যাবজ্জীবনের সাজা কমিয়ে ২০ বছরের জেল হেফাজত হোক। শিশু ধর্ষণের ঘটনায় দোষী সাব্যস্ত ওই যুবক আদালতে আবেদন জানায়, তাকে মিথ্যা মামলায় ফাঁসানো হয়েছে। অভিযোগকারীর তরফে এফএসএল রিপোর্ট পর্যন্ত দাখিল করা হয়নি। একইসঙ্গে তার বক্তব্য ছিল, এটা এমন ঘটনা নয় যার জন্য তাকে যাবজ্জীবন জেলে কাটাতে হবে। সে আবেদন জানায়, তার শাস্তি কমিয়ে দেওয়া হোক। ইতিমধ্যেই বেশ কিছুটা সময় তার জেলে কেটেছে বলেও আদালতকে জানায় ওই যুবক।