আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞা ৩১ মার্চ পর্যন্ত

গতবছরের মার্চ মাসের ২৩ তারিখ থেকেই সংক্রমণ নিয়ন্ত্রণে সমস্ত অন্তর্দেশীয় ও আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞা জারি করা হয়। পরবর্তী সময়ে অন্তর্দেশীয় উড়ান চালু হলেও বন্ধই ছিল আন্তর্জাতিক উড়ান (International Flight)।

আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞা ৩১ মার্চ পর্যন্ত
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Feb 27, 2021 | 11:42 AM

নয়া দিল্লি: দেশে করোনা সংক্রমণ ফের একবার মাথাচাড়া দিয়ে উঠতেই আন্তর্জাতিক উড়ান (International flights)-র উপর নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হল। চলতি বছরের আগামী ৩১ মার্চ অবধি সমস্ত আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞা বজায় রাখা হল। এই মর্মে শুক্রবার ডিরেক্টর জেনারেল অব সিভিল এভিয়েশন (Directorate General of Civil Aviation)-র তরফে একটি বিবৃতি জারি করা হয়।

গতবছরের মার্চ মাসের ২৩ তারিখ থেকেই সংক্রমণ নিয়ন্ত্রণে সমস্ত অন্তর্দেশীয় ও আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞা জারি করা হয়। পরবর্তী সময়ে অন্তর্দেশীয় উড়ান চালু হলেও বন্ধই ছিল আন্তর্জাতিক উড়ান। কেবল ভিন দেশে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারে নির্দিষ্ট কয়েকটি দেশের সঙ্গে “এয়ার বাবল”(Air Bubble)-র ব্যবস্থা করা হয়। এছাড়াও “বন্দে ভারত মিশন”(Vande Bharat Mission)-র মাধ্যমেও ভিন দেশে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করে আনা হয়।

বর্তমানে দেশজুড়ে করোনা সংক্রমণ (COVID-19) ফের বৃদ্ধি পাওয়ায় ফের নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। গতকাল উড়ান মন্ত্রকের প্রকাশিত বিবৃতিতে বলা হয়, “২৬ জুন ২০২০ নির্দেশিকায় সামান্য কিছু পরিবর্তন আনা হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আন্তর্জাতিক যাত্রীবাহী বিমান চলাচলে নিষেধাজ্ঞা আগামী ৩১ মার্চ অবধি বৃদ্ধি করল। তবে নির্দিষ্ট কিছু রুটের আন্তর্জাতিক উড়ানে ছাড় দেওয়া হয়েছে।” এই নির্দেশিকাতেই বলা হয়েছে, কার্গো (Cargo) ও বিশেষ উড়ানগুলির ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে না। অর্থাৎ পণ্যবাহী বিমানগুলির পাশাপাশি যেই বিমানগুলি এয়ার বাবল ও বন্দে ভারত মিশনের অন্তর্ভুক্ত, তাদের চলাচলে কোনও বাধা দেওয়া হবে না।

আরও পড়ুন: মধ্যরাত থেকে দাউদাউ করে জ্বলছে কারখানা, আগুন নিয়ন্ত্রণে পৌঁছল ১৮টি ইঞ্জিন

করোনা সংক্রমণের কারণে গোটা বিশ্বের বিমান পরিষেবাই ব্যহত হয়েছিল। বর্তমানে আন্তর্জাতিক যাত্রীদের সুবিধার্থে জাপান (Japan), আমেরিকা(US), ফ্রান্স(France), জর্মানি(Germany) সহ একাধিক দেশের সঙ্গে  “এয়ার বাবল” চুক্তি করেছে ভারত। এই চুক্তির সাহায্যেই নির্দিষ্ট ওই রুটগুলিতে কিছু সংখ্যক বিমান চলাচল করছে। এছাড়াও ভিন দেশে আটকে থাকা ভারতীয়দের উদ্ধারে বিশেষ বন্দে ভারত মিশন পরিচালনা করেছিল ভারত সরকার।

এদিকে, ব্রিটেন(UK)-র সঙ্গে বিমান চলাচল চালু হওয়ার পরই সেই দেশে করোনা ভাইরাসের নতুন স্ট্রেনের খোঁজ মেলে। সংক্রমণ নিয়ন্ত্রণে ভারত সাময়িকভাবে ব্রিটেনের উড়ান চলাচলে নিষেধাজ্ঞা জারি করে। যদিও একমাসের মধ্যেই সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। তবে বিদেশ থেকে আগত প্রত্যেক যাত্রীকেই বিমানবন্দরে আরটি-পিসিআর টেস্ট (RT-PCR Test)-র নেগেটিভ রিপোর্ট দেখানো বাধ্যতামূলক করেছে ভারত সরকার। একইসঙ্গে যাত্রীদের ১৪দিন হোম কোয়ারান্টিনে (Home Quarantine) থাকার নির্দেশও দিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন: সঙ্কোচনের নাগপাশ কাটিয়ে মাথা তুলে দাঁড়াল তৃতীয় ত্রৈমাসিকের জিডিপি