দালাল স্ট্রিটে স্বপ্নের দৌড়, ৫২ হাজারের রেকর্ড উচ্চতায় সেনসেক্স

দিন দালাল স্ট্রিটের সিংহভাগ শেয়ারের দামই বেড়েছে। সবচেয়ে বেশি বৃদ্ধি হয়েছে ব্যাঙ্কের শেয়ারগুলি।

দালাল স্ট্রিটে স্বপ্নের দৌড়, ৫২ হাজারের রেকর্ড উচ্চতায় সেনসেক্স
৬০ হাজার পার করল সেনসেক্স সূচক। প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Feb 15, 2021 | 12:46 PM

মুম্বই: স্বপ্নের গতিতে ছুটছে সেনসেক্স। দালাল স্ট্রিটে খুশির জোয়ার। ইতিহাসে প্রথম বারের জন্য সেনসেক্স পার করল ৫২ হাজারের গণ্ডি। ঝড়ের গতিতে ছুটছে নিফটিও। সোমবার বাজার খুলতেই ইঙ্গিত মিলেছিল ৫২ হাজারের স্বপ্নের লক্ষ্যমাত্রা ছুঁতে পারে সেনসেক্স। হল এক্কেবারে তাই। ৫১ হাজার ৯০৭ অঙ্কে থাকা সূচক পার করল ৫২ হাজার। এ দিন সর্বোচ্চ ৫২,১৪১.৬৭ অঙ্ক ছুঁয়েছে সেনসেক্স।

বাজার খোলার সময় নিফটি ছিল ১৫,২৭০.৩০ অঙ্কে। যা ইতিমধ্যেই পার করে গিয়েছে ১৫,৩০৭ অঙ্ক। করোনা আবহে একটু ঝিমিয়ে পড়লেও আনলক পর্বে ঘুরে দাঁড়িয়েছিল দালাল স্ট্রিট। বাজেটের আগেই ৫০ হাজারের রেকর্ড গণ্ডি ছুঁয়েছিল সেনসেক্স। কিন্তু তারপরে বাজেটের আগে বাজারে মন্দা দেখা দিয়েছিল। যার ফলে ৫০ হাজার ছুঁয়েও নীচের দিকে নামতে শুরু করেছিল সেনসেক্স। কিন্তু বাজেটে নির্মলার ঘোষণার পরেই ফের চাঙ্গা হয়ে ওঠে বাজার। হু হু করে ছুটতে শুরু করে দুই সূচক।

বাজেটের পরেই প্রথমবার ফেব্রুয়ারি ৩ তারিখে ৫০ হাজারের বেশি অঙ্কে বন্ধ হয়েছিল দালাল স্ট্রিট। বাজেটে এফডিআই-সহ একাধিক ঘোষণার পরে সেই উর্ধ্বগমন দিনের পর দিন বজায় থেকেছে।  যার ফলে এই প্রথম ৫২ হাজারের গণ্ডিও টপকাল সেনসেক্স। ডিসেম্বরের ত্রৈমাসিকে বৃদ্ধি হয়েছে কর্পোরেট আয়ের। আর্থিক বিশেষজ্ঞরা বলছেন, এই কর্পোরেট আয়ের বৃদ্ধির প্রত্যক্ষ প্রভাব পড়েছে শেয়ার বাজারে।

আরও পড়ুন: সোমবার থেকে আরও ৫০ টাকা বাড়ছে রান্নার গ্যাসের দাম

এ দিন দালাল স্ট্রিটের সিংহভাগ শেয়ারের দামই বেড়েছে। সবচেয়ে বেশি বৃদ্ধি হয়েছে ব্যাঙ্কের শেয়ারগুলি। মার্চ মাসে করোনা আবহে ৮,৮২৮ পয়েন্ট পড়ে গিয়েছিল সেনসেক্স। তারপর ঝাঁকুনি দিয়ে বেড়েছে শেয়ার বাজারের সূচক। তখনই বিশেষজ্ঞরা আন্দাজ করেছিলেন ৫০ হাজারের গণ্ডি পার করতে পারে সেনসেক্স। এ বার ৫০ ছাড়িয়ে ৫২ টপকে আরও উপরের দিকে ছুটছে সেনসেক্স।