‘গণতন্ত্রের উপর বেনজির আক্রমণ’, দিশা রবির গ্রেফতারিতে ক্ষুব্ধ কেজরীবাল

দিশার গ্রেফতারির পর নিকিতা জেকব ও শান্তনু নামক আরও দুইজনের বিরুদ্ধেও জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

'গণতন্ত্রের উপর বেনজির আক্রমণ', দিশা রবির গ্রেফতারিতে ক্ষুব্ধ কেজরীবাল
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Feb 15, 2021 | 1:19 PM

নয়া দিল্লি: কৃষক আন্দোলনে সমর্থন জানিয়ে টুলকিট শেয়ার করার “অপরাধে” শনিবার বেঙ্গালুরু থেকে গ্রেফতার হয়েছেন বছর ২১-র পরিবেশকর্মী তথা পড়ুয়া দিশা রবি (Disha Ravi)। পুলিশের এই ভূমিকায় এবার সমালোচনায় সরব হলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল (Arvind Kejriwal)। সোমবার তিনি টুইট করে লেখেন, “দিশা রবির গ্রেফতারি গণতন্ত্রের উপর বেনজিরভাবে হামলা।” কৃষকদের সমর্থন করা কোনও অপরাধ নয় বলেই জানান দিল্লির মুখ্যমন্ত্রী।

চলতি মাসের শুরুতেই সুইডিশ আবহাওয়া পরিবর্তন নিয়ে আন্দোলনকারী গ্রেটা থুনবার্গ (Greta Thunberg) একটি টুইট ও টুলকিট শেয়ার করেছিলেন। কিছুক্ষণের মধ্যে সেটি ডিলিট করে নতুন করে আবার টুলকিট পোস্ট করেছিলেন গ্রেটা। সেই টুলকিটেরই দুটি লাইন পরিবর্তন করে ফের শেয়ার করেছিল দিশা রবি।

টুলকিট শেয়ারের মাধ্যমে খলিস্তানি আন্দোলনে মদত দেওয়ার অভিযোগেই গত শনিবার বেঙ্গালুরু থেকে কলেজ পড়ুয়া দিশা রবিকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। গতকাল তাঁকে দিল্লির আদালতে পেশ করা হয়। সেখানে দিশা জানায়, টুলকিটটি তিনি নিজে তৈরি করেননি। কেবল দু’লাইন পরিবর্তন করে ৩ ফেব্রুয়ারি শেয়ার করেছিলেন। জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে পাঁচদিনের পুলিশি হেফাজতে পাঠানো হয়েছে।

আরও পড়ুন: দালাল স্ট্রিটে স্বপ্নের দৌড়, ৫২ হাজারের রেকর্ড উচ্চতায় সেনসেক্স

কৃষক আন্দোলনের শুরু থেকেই কংগ্রেস ও বাকি রাজনৈতিক দলগুলির মতোই দিল্লির আপ সরকারও কৃষকদের প্রতিই সমর্থন জানিয়েছিল। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল জানিয়েছিলেন, দিল্লি সরকার কৃষকদের পাশেই রয়েছে। দিশার গ্রেফতারির সমালোচনা করে আজ মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল টুইট করে লেখেন, “২১ বছর বয়সী দিশা রবির গ্রেফতারি গণতন্ত্রের উপর নজিরবিহীন হামলা। কৃষকদের সমর্থন করা কোনও অপরাধ নয়।”

কংগ্রেসের তরফেও এই গ্রেফতারির সমালোচনা করে জানানো হয়, দেশকে এভাবে চুপ করানো যাবে না। রাহুল গান্ধী (Rahul Gandhi) টুইট করে লেখেন, “বাক স্বাধীনতা রয়েছে তোমার, সত্য বলার অধিকার এখনও জীবিত। ওঁরা ভয় পাচ্ছে, দেশ নয়।” দিশার মুক্তির দাবি জানিয়েছেন প্রিয়ঙ্কা গান্ধীও।

অন্যদিকে, প্রজাতন্ত্র দিবসের দিন কৃষকদের ট্রাক্টর মিছিল ঘিরে যে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়েছিল, তারপরই তদন্ত শুরু করে দিল্লি পুলিশ। বিদেশ থেকে কৃষক আন্দোলনে সমর্থন আসতেই আন্দোলনে খলিস্তানি যোগের দাবি করে পুলিশ। টুলকিট তৈরির অভিযোগেই দিশা রবিকে গ্রেফতার করা হয়। জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে নিকিতা জেকব ও শান্তনু নামক আরও দুইজনের বিরুদ্ধে।

আরও পড়ুন: এক সপ্তাহ পেরিয়েও জারি উদ্ধারকার্য, জোশীমঠে উদ্ধার ৫৪ মৃতদেহ