দিশার পর এবার নিকিতা-শান্তনু, জারি হল গ্রেফতারি পরোয়ানা

শনিবারই গ্রেটা থুনবার্গের টুইটের সঙ্গে যোগ থাকার অভিযোগে দিশা রবিকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ

দিশার পর এবার নিকিতা-শান্তনু, জারি হল গ্রেফতারি পরোয়ানা
Follow Us:
| Updated on: Feb 15, 2021 | 1:58 PM

নয়া দিল্লি: আন্তর্জাতিক সেলেব্রিটিদের মন্তব্যে নয়া মোড় এসেছিল কৃষক আন্দোলনে। গ্রেটা থুনবার্গদের টুইটে আলোড়ন তৈরি হয় দেশে। সেই ঘটনার সূত্র ধরেই দিশা রবি নমে এক কলেজ ছাত্রীকে বাড়ি থেকে তুলে নিয়ে যায় পুলিশ। এবার আরও দু’জনের বিরুদ্ধে ওই একই ঘটনায় মামলা হল জামিন অযোগ্য ধারায়।

গ্রেটা থুনবার্গের ‘টুলকিট’ শেয়ার করার অভিযোগে এবার মামলা হল আইনজীবী নিকিতা জেকব ও সমাজকর্মী শান্তনুর বিরুদ্ধে। দিল্লি পুলিশের অভিযোগ, যে সংস্থা ওই ‘টুলকিট’ তৈরি করেছে, তাদের সঙ্গে নিকিতার কথাবার্তাও হয়েছে। প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে টুইটারে প্রতিবাদের ঝড় তুলতে হবে এই কথাই নাকি ওই সংস্থা বলেছিল নিকিতাকে। ওই টুলকিট সংস্থা খালিস্তানের মদতপুষ্ট বলে দাবি পুলিশের।

আরও পড়ুন: ‘গণতন্ত্রের উপর বেনজির আক্রমণ’, দিশা রবির গ্রেফতারিতে ক্ষুব্ধ কেজরীবাল

বেঙ্গালুরুর কলেজ ছাত্রী দিশাকে পুলিশের তুলে নিয়ে যাওয়ার ঘটনায় বিতর্ক তৈরি হয়েছে। অনেকেই এই ঘটনার তীব্র নিন্দা করেছেন। পুলিশের দাবি, দিশা ওই টুলকিট এডিট করতে ও নেট দুনিয়ায় ছড়িয়ে দিতে সাহায্য করেছে। দিশাকে পাঁচদিনের পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। আর তাঁকে জেরা করেই নিকিতা ও শান্তনুর নাম উঠে এসেছে বলে জানিয়েছে পুলিশ।

দিল্লি পুলিশের সুপারিশেই দিল্লি আদালতে সোমবার পেশায় আইনজীবী নিকিতার বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। একই ধারা প্রয়োগ করা হয়েছে শান্তনু নামে সমাজকর্মীর বিরুদ্ধেও।

দিশার বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগও এনেছে দিল্লি পুলিশ। দিশার গ্রেফতারি নিয়ে মুখ খুলেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ভাইঝি মিনা হ্যারিসও। কেন এ ভাবে আন্দোলনকারীদেরই নিশানা করছে ভারত সরকার, তা নিয়েই প্রশ্ন তুলেছেন তিনি।

মিনা হ্যারিসের মতোই দিশার গ্রেফতারি নিয়ে টুইট করেছেন কেজরীবাল সোমবার টুইটারে তিনি লিখেছেন, দিশা রবির গ্রেফতারি গণতন্ত্রের উপর অপ্রত্যাশিত হামলা। আমাদের কৃষকদের সমর্থন করাটা অপরাধ নয়।

দিশার গ্রেফতারির খবর ছড়িয়ে পড়তেই তাঁর মুক্তির দাবিতে সরব হয়েছে পরিবেশবিদ ও সমাজকর্মীরা। বেঙ্গালুরুর পড়ুয়ারা একটি বিবৃতিও প্রকাশ করেছেন তাঁরা। তাতে স্বাক্ষর করেছেন সঙ্গীতশিল্পী টিএম কৃষ্ণ, অরুন্ধতী ঘোষ-সহ দিল্লির সংখ্যালঘু কমিশনের প্রাক্তন প্রধান এসি মাইকেল-সহ বহু বিশিষ্ট। ওই বিবৃতিতে দিল্লি পুলিশের আচরণকে ‘বিদ্বেষমূলক’ বলে আখ্যা দিয়েছেন তাঁরা।