‘টাকার চেয়ে বেশি দামি গোপনীয়তা’, হোয়াটসঅ্যাপকে কড়া নোটিস সুপ্রিম কোর্টের

"আপনারা লক্ষ কোটি টাকার সংস্থা হতে পারেন, কিন্তু মানুষের গোপনীয়তা বেশি গুরুত্বপূর্ণ।"

'টাকার চেয়ে বেশি দামি গোপনীয়তা', হোয়াটসঅ্যাপকে কড়া নোটিস সুপ্রিম কোর্টের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 15, 2021 | 2:14 PM

নয়া দিল্লি: “আপনারা লক্ষ কোটি টাকার সংস্থা হতে পারেন, কিন্তু মানুষের গোপনীয়তা বেশি গুরুত্বপূর্ণ।” এরকমই কড়া ভাষায় বিঁধে হোয়াটসঅ্যাপ  কর্তৃপক্ষকে (Whatsapp) নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট। জানুয়ারি মাসে নিজেদের নীতিমালায় পরিবর্তন এনেছে হোয়াটসঅ্যাপ। যা ৮ ফেব্রুয়ারি থেকে কার্যকর হওয়ার কথা জানিয়েছিল বিশ্বের অন্যতম বৃহৎ সোশ্যাল মিডিয়া সংস্থা। সেই নীতিমালায় জানানো হয়েছিল, ব্যবহারকারীর বেশ কিছু তথ্য  ফেসবুককে দেবে হোয়াটসঅ্যাপ। এবং এই বিষয়ে ব্যবহারকারীর সায় দেওয়া বাধ্যতামূলক। তারপর থেকেই গোপনীয়তা নিয়ে সংশয় দেখা দেয় আম আদমির মনে।

হোয়াটসঅ্যাপের নতুন নীতি স্থগিত রাখার জন্য আবেদন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে । এ দিন কারমান্য সিং সারিন নামে এক ব্যক্তির আবেদনের ভিত্তিতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদে বলেন, “হোয়াটসঅ্যাপের তথ্য ফাঁস হয়ে যাওয়ার ভয় পাচ্ছে মানুষ। তাঁরা ভাবছেন একে অপরকে করা মেসেজ ফেসবুকে ফাঁস হয়ে যাবে।” এরপর কেন্দ্র ও হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষকে একটি নোটিস পাঠিয়ে ৪ সপ্তাহের মধ্যে জবাব তলব করেছে দেশের সর্বোচ্চ আদালত।

আরও পড়ুন:‘গণতন্ত্রের উপর নজিরবিহীন আক্রমণ’, দিশা রবির গ্রেফতারিতে ক্ষুব্ধ কেজরীবাল

আদালতে এ দিন কারমান্য সিং সারিন পক্ষের আইনজীবী শ্যাম দিবানের অভিযোগ, নীতির ক্ষেত্রে ইউরোপের দেশগুলির সঙ্গে ভারতীয়দের দ্বিচারিতা করছে হোয়াটসঅ্যাপ। পাল্টা হোয়াটসঅ্যাপের আইনজীবী  কপিল সিব্বল বলেন, “হোয়াটসঅ্যাপের নীতি ইউরোপ বাদে বিশ্বের অন্যান্য দেশগুলির ক্ষেত্রে আলাদা। ইউরোপে যেহেতু আইন রয়েছে, তাই সেটি মেনে চলা হয়। যেখানে আইন থাকবে, সেটা মেনে চলা হবে।” এর সাপেক্ষে সলিসিটর জেনারেল তুষার মেহতা কোর্টে জানান, আইন থাকুক বা না থাকুক, গোপনীয়তা মানুষের মৌলিক অধিকার।