“মানুষ হিসেবেও অত্যন্ত সজ্জন…” এন ভি রামনের প্রশংসায় পঞ্চমুখ সলিসিটর জেনারেল

NV Ramana :

মানুষ হিসেবেও অত্যন্ত সজ্জন... এন ভি রামনের প্রশংসায় পঞ্চমুখ সলিসিটর জেনারেল
এন ভি রামন (ছবি সৌজন্যে - এএনআই)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2021 | 3:18 PM

নয়াদিল্লি :দেশের প্রধান বিচারপতি এন ভি রামন শুধুমাত্র একজন ভাল বিচারকই নন, ব্যক্তি হিসেবেও অত্যন্ত সজ্জন। শনিবার বার কাউন্সিলের এক অনুষ্ঠানে এমনটাই বললেন রামনে মুগ্ধ সলিসিটর জেনারেল তুষার মেহতা। তিনি বলেন, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে আমি শুধুমাত্র একজন বিচারক হিসেবেই নয়, একজন মানুষ হিসেবেও চিনি… উভয় রূপেই তিনি অত্যন্ত ভাল।”

এন ভি রামনের প্রশংসায় সলিসিটর জেনারেল বলেন, “তিনি এমন একজন মানুষ যিনি ভগবানকে ভয় পেয়ে চলেন না, বরং ভগবানকে ভালবাসেন। বিচারপতির আসনেও তিনি অত্যন্ত দক্ষ এবং কখনও কোনও পক্ষপাতিত্ব করেন না। তিনি হলেন আমাদের এই বিশাল আইনজীবী পরিবারের কর্তা।”

আজ বার কাউন্সিলের অনুষ্ঠানটি মূলত ছিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে সংবর্ধনা দেওয়ার জন্য। অনুষ্ঠানের শুরুতে বার কাউন্সিলের চেয়ারম্যান এম কে মিশ্র লম্বা ভাষণ দেন। চেয়ারম্যানের দীর্ঘ ভাষণ নিয়ে ঠাট্টা করতেও ছাড়েননি মেহতা। তিনি বলেন, “করোনা পরিস্থিতিতে আইনজীবীদের পরিস্থিতি নিয়ে বার কাউন্সিলের চেয়ারম্যান লম্বা ভাষণ দিলেন। কিন্তু আমাদের আইনজীবীদের এইসবেতে অভ্যেস হয়ে গিয়েছে, তা আদালত কক্ষের ভিতরেই হোক বা বাইরে।”

তবে আইনজীবীদের অসুবিধাগুলি যাতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি একটু বিবেচনা করে দেখেন, সেই অনুরোধও করেন সলিসিটর জেনারেল।

উল্লেখ্য, চলতি বছরের এপ্রিল মাসে সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি এস এ বোবদের মেয়াদকাল শেষ হওয়ার পর সেই পদে নিয়োগ করা হয় এন ভি রামনকে। ১৯৫৭ সালের ২৭ অগাস্ট অন্ধ্রপ্রদেশের কৃষ্ণা জেলায় এক কৃষক পরিবারে জন্ম হয় এন ভি রামনের। ২০২২ সালের ২৬ অগাস্ট পর্যন্ত সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি পদে নিযুক্ত থাকবেন তিনি।

এন ভি রামনের আগে কে সুব্বা রাও অন্ধ্রপ্রদেশ থেকে ভারতের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হয়েছিলেন। তাঁর মেয়াদকাল ছিল ১৯৬৬-১৯৬৭ সাল।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বিচার ব্যবস্থার অলিন্দে পা রাখার আগে সাংবাদিকতার পেশায় নিযুক্ত ছিলেন। স্বল্পদৈর্ঘের সাংবাদিকতা জীবন কাটানোর পর ১৯৮৩ সালে প্রথম ওকালতির জগতে পা রাখেন তিনি। সুপ্রিম কোর্টের আগে দিল্লি হাইকোর্টেরও প্রধান বিচারপতি ছিলেন এন ভি রামন।

এন ভি রামন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হওয়ার পর থেকে বিভিন্ন সময়ে বিভিন্ন ইস্যুতে সমালোচনা করতে দেখা গিয়েছে। সম্প্রতি সংসদের বাদল অধিবেশন বিরোধীদের হই-হট্টগোলে বারবার ব্যাহত হয়েছিল। দফায় দফায় মুলতুবি করতে হয়েছিল অধিবেশন। সেই নিয়েও সরব হয়েছিলেন তিনি। বলেছিলেন, সংসদে ঠিকঠাক বিতর্কই হচ্ছে না। সেই নিয়ে নিজের হতাশাকে চেপে রাখেননি তিনি। আরও পড়ুন : আফগানিস্তান থেকে মার্কিন সেনাকে তাড়িয়ে বেশ করেছে! তালিবানে মুগ্ধ কংগ্রেস বিধায়ক