Kashmir: ‘কোনও একদিন গোটা কাশ্মীর ভারতের হবে’, পাক-অধিকৃত কাশ্মীর নিয়ে মন্তব্য বায়ুসেনা আধিকারিকের

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Soumya Saha

Updated on: Oct 27, 2021 | 6:34 PM

Air Force: এয়ার মার্শাল অমিত দেব জানিয়েছেন, পাকিস্তান অধিকৃত কাশ্মীরের সাধারণ মানুষদের পাকিস্তানিরা ঠিকভাবে গুরুত্ব দিয়ে দেখে না।

Kashmir: 'কোনও একদিন গোটা কাশ্মীর ভারতের হবে', পাক-অধিকৃত কাশ্মীর নিয়ে মন্তব্য বায়ুসেনা আধিকারিকের
কাশ্মীরে সেনা অভিযান। ফাইল ছবি

শ্রীনগর : কাশ্মীরের একটি অংশ দখল করে রেখেছে পাকিস্তান। এখনই সেই পাকিস্তান অধিকৃত কাশ্মীরের সেই অংশ ইসলামাবাদ থেকে ছিনিয়ে আনার কোনও পরিকল্পনা নেই ভারতের। তবে ভবিষ্যতে এমন দিন আসতেই পারে, যখন গোটা কাশ্মীর ভারতের হবে। আজ এমনটাই মন্তব্য করলেন বায়ুসেনার এক শীর্ষ আধিকারিক।

আজ ভারতীয় বায়ুসেনার জওয়ানদের বুদগাম ল্যান্ডিংয়ের ৭৫ বছর পূর্তি উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে ওয়েস্টার্ন এয়ার কমান্ডের এয়ার অফিসার কমান্ডিং ইন চিফ এয়ার মার্শাল অমিত দেব জানিয়েছেন, পাকিস্তান অধিকৃত কাশ্মীরের সাধারণ মানুষদের পাকিস্তানিরা ঠিকভাবে গুরুত্ব দিয়ে দেখে না।

তিনি বলেন, “ভারতীয় বায়ু সেনা এবং সেনা বাহিনী (১৯৪৭ সালের ২৭ অক্টোবর) যে অভিযান চালিয়েছিল, তার ফলে কাশ্মীরের এই অংশের স্বাধীনতা নিশ্চিত করা হয়েছিল। আমি নিশ্চিত যে একদিন, পাক-অধিকৃত কাশ্মীরও, কাশ্মীরের এই অংশের সঙ্গে যুক্ত হবে। আগামী বছরগুলিতে আমাদের কাছে পুরো কাশ্মীর থাকবে।”

তাঁর এই মন্তব্যের পরেই প্রশ্ন করা হয়, তাহলে কি পাকিস্তান অধিকৃত কাশ্মীর ইসলামাবাদের থেকে মুক্ত করার কোনও পরিকল্পনা নিয়েছে ভারত? তবে এয়ার মার্শাল জানিয়েছেন, এখনও এমন কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। বলেন, “কাশ্মীরের দুই দিকের মানুষের মধ্যেই অনেক মিল রয়েছে। আজ না হোক কাল, ইতিহাস সাক্ষী, এই ধরনের ভূখণ্ডগুলি মিলে যায়। আমাদের এখনই এই নিয়ে কোনও পরিকল্পনা নেই। কিন্তু পাকিস্তান অধিকৃত কাশ্মীরে মানুষের সঙ্গে ঠিকভাবে ব্যবহার করে না পাকিস্তানিরা।

উল্লেখ্য, সম্প্রতি তিন দিনের কাশ্মীর সফরে গিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেখানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যাঁরা ইসলামাবাদের সঙ্গে এবং বিচ্ছিন্নতাবাদীদের আলোচনার কথা বলে, তাদের জিজ্ঞাসা করা উচিত পাক-অধিকৃত কাশ্মীরে কী অবস্থা করেছে ইসলামাবাদ। আমাদের কাশ্মীর এবং পাকিস্তান অধিকৃত কাশ্মীরের মধ্যে উন্নয়নের তুলনা করুন। তাদের কাছে বিদ্যুৎ পরিষেবা, সড়ক, স্বাস্থ্য পরিষেবা, শৌচালয় রয়েছে? সেখানে কিছুই নেই। আর এখানে অন্য একজন ভারতীয় যা অধিকার ভোগ করেন, আপনারাও সেই একই অধিকার ভোগ করেন।”

নাম না করে কংগ্রেস, ন্যাশনাল কনফারেন্স এবং পিপলস ডেমোক্র্যাটিক পার্টিকেও এক হাত নেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। বলেন, আগে এখানে মাত্র তিনটিই মেডিক্যাল কলেজ তৈরি হয়েছে। জম্মু ও কাশ্মীরে এর আগে যাঁরা শাসন করেছেন, সেই তিন পরিবার তিনটি মেডিক্যাল কলেজ তৈরি করেছে। আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এখানে সাতটি নতুন মেডিক্যাল কলেজের অনুমোদন দিয়েছেন। আগে কাশ্মীর থেকে ৫০০ জন যুবক-যুবতি ডাক্তারি পড়তে পারত। এখন এই নতুন মেডিক্যাল কলেজগুলি হওয়াতে ২ হাজার যুবক-যুবতি ডাক্তারি পড়ার সুযোগ পাবে। এখন আর কাউকে ডাক্তারি পড়ার জন্য পাকিস্তানে যেতে হবে না।”

আরও পড়ুন : Amit Shah: ‘এখন আর কাউকে ডাক্তারি পড়তে পাকিস্তান যেতে হবে না’, নতুন কাশ্মীরের দিশা দেখাচ্ছেন শাহ

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla