কৃষি আইন জট কাটাতে সুপ্রিম কোর্টে জমা পড়ল রিপোর্ট

কৃষি আইন (Farm Laws) নিয়ে কেন্দ্র-কৃষক বিরোধ মেটাতে চলতি বছরের জানুয়ারি মাসে একটি কমিটি গঠন করে দেয় সুপ্রিম কোর্ট (Supreme Court)। সেই কমিটিই দুই পক্ষের সঙ্গে বৈঠকের পর জমা দিল রিপোর্ট।

কৃষি আইন জট কাটাতে সুপ্রিম কোর্টে জমা পড়ল রিপোর্ট
সুপ্রিম কোর্টের কাছে কড়া ভাষায় ধমক খেল উত্তরপ্রদেশ পুলিশ
Follow Us:
| Updated on: Mar 31, 2021 | 2:49 PM

নয়া দিল্লি: কৃষি আইন(Farm Laws)-র ভবিষ্যৎ কী হবে, তা নিয়ে কেন্দ্র ও কৃষকদের একাধিক বৈঠকেও রফাসূত্র না মেলায় সুপ্রিম কোর্ট (Supreme Court) নিজেই চলতি বছরের জানুয়ারি মাসে তিন সদস্যের একটি কমিটি গঠন করে দিয়েছিল। কৃষক ও সরকার পক্ষের সঙ্গে কথা বলার পর দুই মাস পর অবশেষে রিপোর্ট জমা দিল সেই কমিটি।

গত বছরের সেপ্টেম্বর মাসে কেন্দ্রের তরফে যে তিনটি নতুন কৃষি আইন জারি করা হয়, তার বিরোধিতা করে পঞ্জাব, হরিয়ানা সহ দেশের একাধিক রাজ্যের কৃষকরা নভেম্বর মাস থেকে দিল্লিতে আন্দোলন (Farmers Protest) শুরু করেন। কেন্দ্রের তরফে আলোচনার প্রস্তাব দেওয়া হলে তাতে কৃষকরা রাজি হলেও আইন প্রত্যাহারের দাবিতেই তাঁরা অনড় থাকেন। কেন্দ্র আগামী এক বা দেড় বছরের জন্য় আইন স্তগিত রাখার প্রস্তাব দিলে তাও খারিজ করে দেয় কৃষকরা।

কেন্দ্রের সঙ্গে একাধিকবার বৈঠকে কোনও সুরাহা না মেলায় বাধ্য হয়ে হস্তক্ষেপ করে সুপ্রিম কোর্ট। কৃষি আইন সংক্রান্ত একাধিক মামলার শুনানিতে শীর্ষ আদালতের তরফে অনির্দিষ্টকালের জন্য কৃষি আইন প্রয়োগে স্থগিতাদেশ জারি করা হয় এবং কেন্দ্র-কৃষকদের বিরোধ মেটাতে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

আরও পড়ুন: রাত ১১টা পেরলেই ট্রেনে মিলবে না ফোন বা ল্যাপটপে চার্জ দেওয়ার সুযোগ!

প্রথমে বিরোধিতা করলেও পরবর্তী সময়ে কমিটির সামনে হাজির হতে নিমরাজি হয় আন্দোলনকারী কৃষকরা। তবে কমিটি গঠনের একদিনের মধ্যেই ভূপিন্দর সিং মান (Bhpinder Singh Mann) পদত্যাগ করায় তা তিন সদস্যের কমিটিতে পরিণত হয়। এরপর একে একে কেন্দ্র ও আন্দোলনকারী কৃষকদের সঙ্গে বৈঠক করে সুপ্রিম কোর্ট গঠিত কমিটি।

এ দিন, কমিটির সদস্য অনিল ঘানওয়াত জানান, কৃষি আইন সংক্রান্ত বিষয়ে সুপ্রিম কোর্টের তরফে যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছিল, তা গত ১৯ মার্চ জমা দেওয়া হয়েছে। যদিও সেই রিপোর্টে কী বলা হয়েছে, সে বিষয়ে মুখ খুলতে তিনি অস্বীকার করেন। বলেন, “এটি অত্যন্ত গোপনীয় একটি বিষয় এবং বিচার বিভাগের অন্তর্গত। এক্ষেত্রে আমরা কিছু জানাতে পারব না।”

আরও পড়ুন: ‘হালাল’ নাকি ‘ঝটকা’, মাংস কাটার পদ্ধতি জানাতে হবে ক্রেতাকে, নির্দেশ পুরসভার