রাত ১১টা পেরলেই ট্রেনে মিলবে না ফোন বা ল্যাপটপে চার্জ দেওয়ার সুযোগ!

রেল কর্তৃপক্ষের (Railway Authority) নির্দেশিকা অনুযায়ী, রাত ১১টা থেকে ভোর ৫টা অবধি সমস্ত ট্রেনে চার্জিং পয়েন্ট(Charging Point)-গুলির বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখা হবে।

রাত ১১টা পেরলেই ট্রেনে মিলবে না ফোন বা ল্যাপটপে চার্জ দেওয়ার সুযোগ!
রাত গড়ালেই মিলবে না ফোন বা অন্যান্য যন্ত্রাংশ চার্জ দেওয়ার সুযোগ।
Follow Us:
| Updated on: Mar 31, 2021 | 2:06 PM

নয়া দিল্লি: ট্রেনে উঠেই চার্জে বসিয়ে দেন ফোন বা ল্যাপটপ? এ বার থেকে আর মিলবে না সেই সুযোগ। সম্প্রতি ট্রেনে একাধিক অগ্নিকাণ্ডের ঘটনাকে মাথায় রেখেই নয়া নিয়ম আনছে রেল কর্তৃপক্ষ (Indian Railway Authority)। নতুন নিয়মে রাত ১১টা থেকে ভোর ৫টা অবধি দূরপাল্লার ট্রেনগুলিতে ফোন বা ল্যাপটপ চার্জ দেওয়া যাবে না।

মঙ্গলবার ভারতীয় রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়, ট্রেনে অধিকাংশ সময়ই শর্ট সার্কিটের ফলেই আগুন লাগে। যাত্রীরা তাঁদের যন্ত্রাংশ চার্জে বসিয়ে ভুলে যান বা প্রয়োজনের অতিরিক্ত চার্জ দেন। ফলে অনেক সময়ই আগুন লেগে দুর্ঘটনা ঘটে। সেই বিপদ এড়াতেই এ বার থেকে রাত ১১টা থেকে ভোর ৫টা অবধি সমস্ত দূরপাল্লার ট্রেনে চার্জিং পয়েন্টগুলির বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখা হবে। ইতিমধ্যেই রেলের পশ্চিম শাখা এই পন্থা অনুসরণ করতে শুরু করেছে।

আরও পড়ুন: ‘হালাল’ নাকি ‘ঝটকা’, মাংস কাটার পদ্ধতি জানাতে হবে ক্রেতাকে, নির্দেশ পুরসভার

তবে এই নিয়ম কিন্তু নতুন নয়। ২০১৪ সালে ব্যাঙ্গালোর-হাজুর সাহেব নন্দেদ এক্সপ্রেসে আগুন লাগার ঘটনার পরই রেলওয়ে সেফটি কমিশনারের তরফে নির্দেশিকা জারি করে রাতে ট্রেনে চার্জ বন্ধ রাখার কথা বলা হয়েছিল। তবে হাতে কলমে সেই নিয়ম কার্যকর হয়নি।

সম্প্রতি একাধিক ট্রেনে অগ্নিকাণ্ডের ঘটনার পরই পুরনো নিয়মকে কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। নির্দেশিকায় বলা হয়েছে, রাত ১১টা থেকে ট্রেনের বিদ্যুৎ সংযোগের মেইনবোর্ড থেকে চার্জিং সকেটগুলির বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখা হবে। ওই সময়ের মধ্যে যাত্রীরা কোনও বৈদ্যুতিক যন্ত্রাংশ চার্জ দিতে পারবেন না। ভোর ৫টা অবধি বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখা হবে। এরপর ফের বিদ্যুৎ সংযোগ সচল করা হবে। তখন যাত্রীরা প্রয়োজনীয় যন্ত্রাংশে চার্জ দিতে পারবেন।

আরও পড়ুন: লকডাউন রুখতে অন্য পন্থা, বাজারে ঢুকতে হলেই কাটতে হবে ৫ টাকার টিকিট