Supreme Court: ওবিসি-মামলায় সুপ্রিম-দরবারে সময় চাইল রাজ্য

Supreme Court: ওবিসি তালিকাভুক্ত করার ক্ষেত্রে ওবিসি কমিশনের মতামত নেওয়া হয়েছিল কি না সে বিষয়েও রিপোর্ট তলব করেছিল সুপ্রিম কোর্ট। আজ ২৭ অগস্ট মঙ্গলবার এই মামলার শুনানি হওয়ার কথা ছিল। তবে রাজ্যের আবেদনের ভিত্তিতে সোমবার মামলার শুনানি হবে।

Supreme Court: ওবিসি-মামলায় সুপ্রিম-দরবারে সময় চাইল রাজ্য
সুপ্রিম কোর্ট।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 27, 2024 | 11:54 AM

নয়া দিল্লি: ওবিসি মামলায় রিপোর্ট দেওয়ার জন্য আগামী সোমবার পর্যন্ত সময় চেয়ে নিল রাজ্য সরকার। আগামী সোমবার এই মামলার শুনানি হবে। কিসের ভিত্তিতে রাজ্য সরকার সংখ্যালঘু সম্প্রদায়-সহ একাধিক সম্প্রদায়কে ওবিসি তালিকাভুক্ত করেছে, তা জানিয়ে কোর্টকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছিলেন প্রধান বিচারপতির কোর্ট। ওবিসি তালিকাভুক্ত করার ক্ষেত্রে ওবিসি কমিশনের মতামত নেওয়া হয়েছিল কি না সে বিষয়েও রিপোর্ট তলব করেছিল সুপ্রিম কোর্ট। আজ ২৭ অগস্ট মঙ্গলবার এই মামলার শুনানি হওয়ার কথা ছিল। তবে রাজ্যের আবেদনের ভিত্তিতে সোমবার মামলার শুনানি হবে।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)

২০১০ সালের পর ইস্যু করা প্রায় ৫ লক্ষ ওবিসি সার্টিফিকেট বাতিলের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। যথাযথ সমীক্ষা ও তথ্য ছাড়াই এই সার্টিফিকেট ইস্যু করা হয়েছিল বলে অভিযোগ ওঠে। যদিও ২০১০ সালের আগের ঘোষিত ওবিসি শ্রেণিভুক্ত ব্যক্তিদের শংসাপত্র বৈধ বলেই জানিয়েছিল হাইকোর্ট। অন্যদিকে আদালত নির্দেশ দেয়, ২০১০ সালের পরে ওবিসি সংরক্ষণের কারণে যারা চাকরি পেয়েছেন বা নিয়োগপ্রক্রিয়া মধ্যে রয়েছেন তাদের চাকরিও বহাল থাকবে।

এই খবরটিও পড়ুন

তবে এতগুলি সার্টিফিকেট একসঙ্গে বাতিল হওয়ার পরই হাইকোর্টের রায়ে স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে যায় রাজ্য। অগস্টের শীর্ষ আদালতের তরফে স্পেশাল লিভ পিটিশন জারি করে রাজ্যের কাছে ওবিসি শংসাপত্র বন্টন নিয়ে বিস্তারিত তথ্য জানতে চাওয়া হয়েছিল। এদিন মামলার শুনানি হওয়ার কথা থাকলেও সময় চায় রাজ্য।