‘প্রয়োজনের তুলনায় ৪ গুণ বেশি অক্সিজেন চেয়েছে দিল্লি’, চাঞ্চল্যকর রিপোর্ট সুপ্রিম কোর্টে

অডিট রিপোর্টে কেজরীবাল সরকারকে দোষারোপ করে বলা হয়েছে, তাদের অতিরিক্ত দাবির কারণেই ১২টি রাজ্যকে প্রবল অক্সিজেন সঙ্কটের মুখে পড়তে হয়েছিল।

'প্রয়োজনের তুলনায় ৪ গুণ বেশি অক্সিজেন চেয়েছে দিল্লি', চাঞ্চল্যকর রিপোর্ট সুপ্রিম কোর্টে
ফাইল চিত্র।

নয়া দিল্লি: করোনার দ্বিতীয় ঢেউ যখন শীর্ষে পৌঁছেছিল, তখন দিল্লিতে প্রকট আকার ধারণ করেছিল অক্সিজেন সঙ্কট। একাধিক হাসপাতালে অক্সিজেনের অভাবে রোগী মৃত্যু, অক্সিজেন বন্টন নিয়ে কেন্দ্রের সঙ্গে বিবাদ-বাদ ছিল না কিছুই। কিন্তু সুপ্রিম কোর্টের অন্তর্বর্তী রিপোর্টে উঠে এল সম্পূর্ণ চিত্র। সঙ্কটকালে প্রয়োজনের তুলনায় চারগুণ বেশি অক্সিজেন দাবি করেছিল দিল্লি সরকার, এমনটাই জানা গেল রিপোর্টে।

অক্সিজেন সঙ্কট নিয়ে দিল্লি সরকারের ক্রমাগত অভিযোগে সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি এমআর শাহ ১২ সদস্যের একটি টাস্ক ফোর্স গঠনের নির্দেশ দিয়েছিলেন। ওই টাস্ক ফোর্সকে নির্দেশ দেওয়া হয়েছিল যে তারা যেন অক্সিজেন বন্টন ব্যবস্থা খতিয়ে দেখে একটি অডিট রিপোর্ট জমা দেয়। সম্প্রতি জমা দেওয়া সেই রিপোর্টেই বলা হয়,”দিল্লি সরকার প্রতিদিন যে ১১৪০ মেট্রিক টন অক্সিজেন চেয়েছিল, তা প্রকৃত চাহিদার তুলনায় চারগুণ বেশি ছিল। হাসপাতালগুলিতে গড়ে ২৮৪ থেকে ৩৭২ মেট্রিক টন অক্সিজেন ব্যবহার হত। দিল্লিতে প্রয়োজনের অতিরিক্ত অক্সিজেন সরবরাহ করায় অন্যান্য রাজ্যে অক্সিজেন সরবরাহে প্রভাব পড়েছিল।”

রিপোর্টে দিল্লির চার হাসপাতালকে কাঠগড়ায় দাঁড় করানো হয়েছে, যারা শয্যা সংখ্যার তুলনায় অতিরিক্ত অক্সিজেনের দাবি করেছিলেন। এই হাসপাতালগুলি হল অরুণা আসিফ আলি হাসপাতাল, ইএসআইসি মডেল হাসপাতাল, সিংঘল হাসপাতাল ও লাইফ রে হাসপাতাল।  অডিট রিপোর্টে কেজরীবাল সরকারকে দোষারোপ করে বলা হয়েছে, তাদের অতিরিক্ত দাবির কারণেই ১২টি রাজ্যকে প্রবল অক্সিজেন সঙ্কটের মুখে পড়তে হয়েছিল।

জানা গিয়েছে, গত ১৩ মে কেন্দ্রের অক্সিজেন ট্যাঙ্কারগুলি অধিকাংশ হাসপাতালেই অক্সিজেন সরবরাহ করতে পারেনি কারণ তাদের ট্যাঙ্কের ৭৫ শতাংশই অক্সিজেনে ভর্তি ছিল। এলএনজিপি বা এইমসের মতো সরকারি হাসপাতালগুলিতেও অক্সিজেন ট্যাঙ্ক ভর্তি ছিল।

টাস্ক ফোর্সের তরফে জানানো হয়, ভবিষ্যতে অক্সিজেন সঙ্কট যাতে দেখা না যায়, তার জন্য বড় শহরগুলিতে বা তার আশেপাশেই অক্সিজেন উৎপাদনের ব্যবস্থা করা উচিত। এতে প্রয়োজনের সময়ে অন্তত ৫০ শতাংশ অক্সিজেনের চাহিদা মিটবে। দিল্লি, মুম্বই সহ ১৮টি মেট্রো শহরগুলিকেই অক্সিজেন সরবরাহের ক্ষেত্রে আত্মনির্ভর হতে হবে বলে জানায় সুপ্রিম কোর্টের টাস্ক ফোর্স।

আরও পড়ুন:‘ডেল্টা প্লাসে’র ভয়াল গ্রাসের মুখে এই রাজ্য, মিলল ৭ আক্রান্তের খোঁজ, মৃত্যু ২ জনের

Click on your DTH Provider to Add TV9 Bangla