Supreme Court: নির্বাচন কমিশনারের নিয়োগে কোনও ‘হ্যাঙ্কি-প্যাঙ্কি’ নেই তো? ফাইল দেখতে চাইল সুপ্রিম কোর্ট

Election Commissioner Arun Goel: সদ্য নির্বাচন কমিশনার হিসেবে নিযুক্ত হওয়া অরুণ গোয়েলের নিয়োগের ফাইল দেখতে চাইল বিচারপতি কেএম জোসেফের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ।

Supreme Court: নির্বাচন কমিশনারের নিয়োগে কোনও 'হ্যাঙ্কি-প্যাঙ্কি' নেই তো? ফাইল দেখতে চাইল সুপ্রিম কোর্ট
অরুণ গোয়োলের নিয়োগে কোনও 'হ্যাঙ্কি-প্যাঙ্কি' নেই তো?
Follow Us:
| Edited By: | Updated on: Nov 23, 2022 | 7:12 PM

নয়া দিল্লি: মঙ্গলবারই দেশের মুখ্য নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনারদের নিয়োগ প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলে দিয়েছিল সুপ্রিম কোর্ট। এদিন, সদ্য নির্বাচন কমিশনার হিসেবে নিযুক্ত হওয়া অরুণ গোয়েলের নিয়োগের ফাইল দেখতে চাইল বিচারপতি কেএম জোসেফের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। বিচারপতি জোসেফ জানিয়েছেন, তাঁরা দেখতে চান, অরুণ গোয়োলের নিয়োগে কোনও ‘হ্যাঙ্কি-প্যাঙ্কি’ অর্থাৎ গন্ডোগোল নেই তো? কারণ তাঁকে স্বেচ্ছাবসর দিয়ে অবিলম্বেই এই পদে নিয়োগ করা হয়েছিল। বৃহস্পতিবারও এই মামলার শুনানি চলবে।

এদিন মুখ্য নির্বাচন কমিশনার নিয়োগের শুনানি চলাকালীন অরুণ গোয়েলের নিয়োগের কথা উল্লেখ করেছিলেন আইনজীবী প্রশান্ত ভূষণ। তিনি বলেন, “বৃহস্পতিবার পর্যন্ত অরুণ গোয়েল সচিব স্তরের আধিকারিক হিসেব কাজ করছিলেন। আচমকা শুক্রবার তাঁকে স্বেচ্ছাবসর দিয়ে নির্বাচন কমিশনার হিসেবে নিযুক্ত করা হল। নাহলে চলতি বছরের ৩১ ডিসেম্বর তিনি অবসর নিতেন।” এরপরই আদালত অরুণ গোয়েলের নিয়োগের ফাইল দেখতে চায়।

অ্যাটর্নি জেনারেল আর বেঙ্কটরমানি এর বিরোধিতা করে বলেন, পৃথক দৃষ্টান্ত গ্রহণ করা উচিত নয়। কিন্তু আদালত সরকারি আইনজীবীর আপত্তিতে কান দেয়নি। বিচারপতি জোসেফ বলেন, “আমরা প্রক্রিয়াটা দেখতে চাই। আমরা এর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেব না এবং নথিভুক্ত করব না। কিন্তু, আপনি যেরকম দাবি করছেন যে সবকিছুই ঠিকঠাক আছে, তা সত্যিই কি না সেটা আমরা জানতে চাই। আপনার কাছে আগামীকাল পর্যন্ত সময় আছে।”

চলতি সপ্তাহের সোমবার (২১ নভেম্বর), নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব নিয়েছেন। ১৯৮৫ ব্যাচের পঞ্জাব ক্যাডারের এই আইএএস অফিসার ভারি শিল্প মন্ত্রকের সচিব হিসেবে অবসর নিয়েছেন। বর্তমান মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার ২০২৫ সালের ফেব্রুয়ারিতে অবসর নেবেন। তারপর,অরুণ গোয়েলেরই এই পদে উন্নীত হওয়ার কথা।