Hizbul terrorist in Bengaluru: সবাই জানত নিরীহ অটোওয়ালা, বেঙ্গালুরু থেকে হিজবুল জঙ্গিকে ধরল কাশ্মীর পুলিশ

Hizbul terrorist in Bengaluru: বেঙ্গালুরু শহর থেকে তালিব হোসেন নামে হিজবুল মুজাহিদিনের এক জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। ওই জঙ্গির সঙ্গে উপত্যকায় সাম্প্রতিক হিন্দু ও পরিযায়ী কর্মীদের বেছে বেছে হত্যা করার যোগ রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

Hizbul terrorist in Bengaluru: সবাই জানত নিরীহ অটোওয়ালা, বেঙ্গালুরু থেকে হিজবুল জঙ্গিকে ধরল কাশ্মীর পুলিশ
ধৃত এই জঙ্গির নাম তালিব হোসেন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 07, 2022 | 2:38 PM

শ্রীনগর / বেঙ্গালুরু: বেঙ্গালুরু শহরে জম্মু ও কাশ্মীরের জঙ্গি! মঙ্গলবার (৭ জুন) জম্মু ও কাশ্মীরের পুলিশ জানিয়েছে, কর্নাটকের বেঙ্গালুরু থেকে তারা হিজবুল মুজাহিদিন জঙ্গি গোষ্ঠীর এক সদস্যকে গ্রেফতার করেছে। তালিব হোসেন নামে ওই জঙ্গির সঙ্গে উপত্যকায় সাম্প্রতিক হিন্দু ও পরিযায়ী কর্মীদের নিশানা করে হত্যার যোগ রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। রাষ্ট্রীয় রাইফেলস এবং সিআরপিএফ-এর একটি যৌথ দল প্রায় এক সপ্তাহ আগে বেঙ্গালুরু পুলিশকে তার বিষয়ে জানিয়েছিল। ৫ জুন, রবিবার তাকে গ্রেফতার করা হয়। প্রসঙ্গত, এর আগে উত্তর কানাড়া জেলার ভাটকল শহর থেকেও জম্মু-কাশ্মীরের এক সন্ত্রাসবাদীকে গ্রেফতার করা হয়েছিল।

জানা গিয়েছে, তালিব হোসেনের আসল বাড়ি জম্মু ও কাশ্মীরের কিস্তওয়ার জেলার নাগসেনীতে। প্রায় বছর দুয়েক আগে সেখান থেকে সে পালিয়ে এসেছিল বেঙ্গালুরুতে। তারপর থেকে শহরে অটো চালাতো। বেঙ্গালুরুর শ্রীরামপুরা এলাকায় বাড়ি ভাড়া নিয়েছিল। কাশ্মীরে এক স্ত্রী থাকা সত্ত্বেও, বেঙ্গালুরুতে আরও এক মহিলাকে বিবাহ করেছিল সে। বেঙ্গালুরুতে তার পাড়া-প্রতিবেশীরা কিংবা অটোটির মালিক কেউ ঘুণাক্ষরেও টের পায়নি যে তালিব হোসেনের ঘটনাময় অতীত রয়েছে। জম্মু ও কাশ্মীর পুলিশ জানিয়েছে, উপত্যকায় বহু নাশকতার ঘটনায় অভিযুক্ত সে। দীর্ঘদিন ধরেই ফেরার ছিল। সম্ভবত ২০১৬ সালে হিজবুল মুজাহিদিনে নাম লিখিয়েছিল সে।

খাস বেঙ্গালুরু থেকে কাশ্মীরি জঙ্গি ধরা পড়ার পর অতিরিক্ত সতর্কতা গ্রহণ করেছে বেঙ্গালুরু পুলিশ। কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই বলেছেন, ‘রাজ্যে কারা কারা আসছেন, সেই দিকে কড়া নজর রাখবে পুলিশ। আমাদের পুলিশ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। এর আগে ভাটকলেও একজনকে গ্রেফতার করা হয়েছিল। এখন জম্মু ও কাশ্মীর পুলিশ বেঙ্গালুরুতেও একজনকে গ্রেফতার করল। আমরা সাহায্য করেছি।’

সম্প্রতি জম্মু ও কাশ্মীরে ফের বেছে বেছে কাশ্মীরি পন্ডিত সম্প্রদায়ের ব্যক্তিদের এবং উপত্যকার বাইরে থেকে আসা ব্যক্তিদের হত্যা করছে জঙ্গিরা। এমনকি, সরকারি কার্যালয়ে ঢুকেও হত্যা করা হচ্ছে। তবে, জঙ্গিদেরও সমানে সমানে জবাব দেওয়া হচ্ছে বলে দাবি করেছেন কাশ্মীর পুলিশের আইজি বিজয় কুমার। রাহুল ভাট হত্যার দুই আততায়ীর একজনকে হত্যা করা হয়েছে। আরেকজনের খোঁজ চলছে। আমরীন ভাট হত্যা মামলার দুই আততায়ীই পুলিশের গুলিতে খতম হয়েছে। ব্যাঙ্ক ম্যানেজার বিজয় কুমর হত্যার পিছনে জড়িত সন্ত্রাসবাদীদের চিহ্নিত করা হয়েছে। দ্রুতই হয় তাদের হত্যা করা হবে, নাহলে গ্রেফতার করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন আইজি বিজয় কুমার।

গত ২ জুন, কুলগাম জেলায় জঙ্গিরা গুলি করে হত্যা করেছিল ব্যাঙ্ক ম্যানেজার বিজয় কুমারকে। তাঁর বাড়ি রাজস্থানের হনুমানগঢ়ে। কুলগামের মোহনপোরায় দেহাতি ব্যাঙ্কের ঠিক বাইরেই তাকে হত্যা করা হয়। তার আগে বুদগামের চাদুরায় লস্কর জঙ্গিরা গুলি করে মেরেছিল টিভি অভিনেত্রী আমরীন ভাটকে। তার আগে মে মাসে বুদগামেরই রাজস্ব বিভাগে ঢুকে জঙ্গিরা ঝাঁঝরা করে দিয়েছিল সরকারি কর্মী রাহিল ভাটকে। এই হত্যালীলার শুরু হয়েছিল ২০২১ সালের অক্টোবরে।