Kashmir Encounter: কবর খুঁড়ে এনকাউন্টারে মৃত দুই ব্যবসায়ীর দেহ তুলে আনল পুলিশ

সোমবার রাতে শ্রীনগরে এনক্টাউন্টারে দুই স্থানীয় ব্যবসায়ীসহ চার জন নিহত হয় কাশ্মীর পুলিশের এনকাউন্টারে। পরিবারকে দেহ ফেরাতে অস্বীকার করে পুলিশ।

Kashmir Encounter: কবর খুঁড়ে এনকাউন্টারে মৃত দুই ব্যবসায়ীর দেহ তুলে আনল পুলিশ
মৃত দুই ব্যবসায়ী

শ্রীনগর: কাশ্মীর এনকাউন্টারে (Encounter) মৃত দুই ব্যবসায়ীর দেহ মাটি খুঁড়ে বের করল পুলিশ। আজ বৃহস্পতিবার কাশ্মীরের (Kashmir) হান্দওয়ারায় ওয়াদার জাচালদারা এলাকার সেই কবর খনন করে দেহ বের করে আনা হয়। গত সোমবার ওই দুই ব্যবসায়ী সহ চারজনের মৃত্যু হয় এনকাউন্টারে। ব্যবসায়ীদের দেহ তাঁদের পরিবারের হাতে তুলে দিতে রাজি হয়নি পুলিশ। গত দুদিন ধরে চলে বিক্ষোভ। এরপরই ওই দুজনের দেহ তুলে আনা হল।

মৃত দুই ব্যবসায়ীর নাম মহম্মদ আলতাফ ভাট ও ড. মুদাসির গুল। ওই দুই ব্যবসায়ীর বিরুদ্ধে সন্ত্রাসবাদীদের সমর্থন করার অভিযোগ তোলে পুলিশ। কিন্তু সেই অভিযোগ অস্বীকার করে মৃতের পরিবার। আজ সন্ধের পর সেই দেহ বের করে পুলিশ। রাতে পরিবারের হাতে দেহ তুলে দেওয়া হবে বলে জানা গিয়েছে। করোনা পরিস্থিতির পর থেকে এই প্রথমবার কারও দেহ এ ভাবে পরিবারের হাতে তুলে দিল পুলিশ।

সোমবার রাতে শ্রীনগরে এনক্টাউন্টারে দুই স্থানীয় ব্যবসায়ীসহ চার জন নিহত হয় কাশ্মীর পুলিশের এনকাউন্টারে। এই ঘটনায় দুই ব্যবসায়ীর মৃত্যুতে স্থানীয় প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন তাদের পরিবার ও পরিজনরা, বিক্ষোভ দেখান স্থানীয়রা। পুলিশ নিহত দুই ব্যবসায়ীর দেহ হস্তান্তর করতে রাজি হয়নি প্রথমে। তাদের দেহ শ্রীনগর থেকে ১০০ কিলোমিটার দূরে পুঁতে রাখা হয়েছে বলে দাবি করে পুলিশ। এই ঘটনার প্রতিবাদ জানিয়েছিলেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। ঘটনার দিনই তিনি সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে প্রতিবাদ জানিয়েছিলেন।

এনকাউন্টারে দুই ব্যবসায়ীর মৃত্যুর প্রতিবাদে নেমে মেহবুবা মুফতি নিহতের মৃতদেহ তাদের পরিবারে কাছে হস্তান্তরের দাবি জানান মেহবুবা। পাশাপাশি তাঁর অভিযোগ ছিল উপত্যতার বিশেষ ক্ষমতা আইন (AFSPA) কার্যকর রয়েছে। সেই কারণে নিরপরাধদের হত্যা করার পরেও কোনও জবাবদিহি করতে হচ্ছে না সংশ্লিষ্টদের।

আরও পড়ুন: Chinese Enclave near Arunachal: অরুণাচলের সীমান্ত ঘেঁষে পরপর ৬০ খানা বাড়ি বানিয়েছে চিন! ধরা পড়ল উপগ্রহ চিত্রে

এরপরই গতকাল গৃহবন্দি করা হয় জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে। পিডিপি প্রধান মেহবুবা মুফতিকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নজরবন্দি করে রাখা হবে বেল জানানো হয়েছে। সূত্রের খবর, শ্রীনগরেই তাঁকে গৃহবন্দি করে রাখা হয়েছে। নিরাপত্তা বাহিনী ও জঙ্গিদের এনকাউন্টের দুই সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে বলেও দাবি করেন পিডিপি নেত্রী। এই ঘটনার প্রতিবাদে তিনি সামনের সারিতে দাঁড়িয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছিলেন তিনি। ঘটনার পূর্ণাঙ্গ তদন্তেরও দাবি জানিয়েছিলেন তিনি। তারপরই তাঁকে গৃহবন্দি করে রাখা হয়।

আরও পড়ুন: 8 Yr Old Moves High Court: ‘খাকি’ দেখলেই কেঁপে উঠছে ৮ বছরের মেয়েটি, আদালতের দ্বারস্থ নাবালিকা

Click on your DTH Provider to Add TV9 Bangla