Chinese Enclave near Arunachal: অরুণাচলের সীমান্ত ঘেঁষে পরপর ৬০ খানা বাড়ি বানিয়েছে চিন! ধরা পড়ল উপগ্রহ চিত্রে

Chinese Enclave near Arunachal: কয়েক দিন আগেই মার্কিন এক রিপোর্টে বলা হয়, চিন ভারতের সীমান্তের কাছে তৈরি করেছে আস্ত গ্রাম। এবার ফের সামনে এল চাঞ্চল্যকর ছবি।

Chinese Enclave near Arunachal: অরুণাচলের সীমান্ত ঘেঁষে পরপর ৬০ খানা বাড়ি বানিয়েছে চিন! ধরা পড়ল উপগ্রহ চিত্রে
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2021 | 9:32 PM

নয়া দিল্লি : লাদাখ থেকে চিনের সেনা একটু একটু করে সরলেও অরুণাচল প্রদেশের সীমান্তের কাছে যে ছবি দেখা গিয়েছে, তাতে উদ্বেগ বাড়ছে ক্রমশ। সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে প্রকাশিত স্যাটেলাইটের মাধ্যমে গৃহীত ওই ছবিতে দেখা গিয়েছে পরপর ৬০ টা বাড়ি। নতুন এই এনক্লেভ বা নির্মাণ ওই স্থানে ২০১৯-এও ছিল না। অরুণাচল সীমান্ত ঘেঁষে যে চিনা গ্রাম তৈরি হয়েছে, তার ৯৩ কিলোমিটার পূর্বে তৈরি হয়েছে ওই নতুন নির্মাণ।

ওই রিপোর্ট অনুযায়ী, ভারতের সীমান্তের ৬ কিলোমিটার পর্যন্ত ভিতরে রয়েছে নতুন এই নির্মাণ। তবে ওই সব বাড়িগুলিতে কেউ রয়েছে কি না, তা ছবি দেখে স্পষ্ট বোঝা যাচ্ছে না। এর আগেও ওই এলাকায় এই ধরনের নির্মাণ চোখে পড়েছে। নতুন ছবিতে আরও দেখা যাচ্ছে যে একগুচ্ছ বিল্ডিং বাদে রয়েছে এমন একটি বাড়ি, যার ছাদে বড় করে আঁকা রয়েছে চিনের পতাকা। স্যাটেলাইটে তোলা ছবিতে স্পষ্ট দেখা যাচ্ছে সেই পতাকার ছবি।

উল্লেখ্য ঠিক এরকমই একটি ছবি সম্প্রতি প্রকাশিত হয়েছে চিনের জ়িংহুয়া সংবাদ সংস্থায়। সেই ওই এলাকা পরিদর্শনে গিয়েছিলেন চিনের প্রেসিডেন্ট জিনপিং। নতুন ওই ছবি থেকেই স্পষ্ট যে কী ভাবে একটু একটু করে ভারতের সীমান্তে জাঁকিয়ে বসছে চিন।

শুধু তাই নয়, এবার ভুটানের দিকেও হাত বাড়াচ্ছে আগ্রাসী চিন। অন্য একটি উপগ্রহ চিত্রে ধরা পড়েছে চিনের এই গোপন কারবার। একটি বড় উপগ্রহ চিত্র প্রেরক সংস্থার প্রকাশিত ছবিতেই দেখা গিয়েছে, বিগত এক বছর ধরে ভুটানের জমিতেই তৈরি করা হয়েছে চিনা গ্রাম, তাও আবার একটি নয়, কমপক্ষে চারটি গ্রাম তৈরি করা হয়েছে বলেই জানা গিয়েছে। নতুন উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, ভুটানের প্রায় ১০০ কিলোমিটার এলাকা দখল করে নিয়েছে চিন।

বিভিন্ন সময়ের উপগ্রহ চিত্র দেখে বোঝা যাচ্ছে ২০২০ সালের মে মাস থেকে ২০২১ সালের নভেম্বর মাসের মধ্যেই ভুটান সীমান্তে প্রায় ১০০ কিলোমিটার এলাকাজুড়ে একের পর এক নতুন গ্রাম তৈরি করেছে লাল ফৌজ। এই গ্রামগুলিতে এখন কারা বসবাস করছে, সেই বিষয়ে বিস্তারিতভাবে কিছু জানা যায়নি।

এ দিকে, পেন্টাগন সম্প্রতি এক রিপোর্টে জানিয়েছে, চাইনিজ টিবেট অটোনমাস রিজিয়ন ও অরুনাচল প্রদেশে এলএসির ইস্টার্ন সেক্টরে ১০০টির বেশি ঘর নিয়ে একটি গ্রাম তৈরি করে ফেলেছে চিন। এমনকী প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর লাল ফৌজ তাদের সেনাও মোতায়েন করেছে বলে ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে। সেই বিষয়ে চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত জানিয়েছে, ভারতের ভূখণ্ডে এমন কোনও গ্রাম তৈরি হয়নি। এই বিষয়ে কথা বলতে গিয়ে বিপিন রাওয়াত বলেন, লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলের কাছে কোও চিনা অনুপ্রবেশের ঘটনা ঘটেনি। তিনি জানিয়েছেন, চিনা গ্রাম তৈরি হওয়ার খবর সঠিক নয়। তিনি স্বীকার করেছেন যে এরকম একটি গ্রাম রয়েছে, তবে তা চিনের ভূখণ্ডের মধ্যে বলেই দাবি করেছেন তিনি। কোনও চিনা অনুপ্রবেশ ঘটেনি বলেও উল্লেখ করেছিন তিনি।

আরও পড়ুন : 115 crore Vaccine: ‘কোনও কিছুই অসম্ভব নয়’, ১১৫ কোটি ভ্যাকসিনের নজির ভারতে