115 crore Vaccine: ‘কোনও কিছুই অসম্ভব নয়’, ১১৫ কোটি ভ্যাকসিনের নজির ভারতে

Covid Vaccination: স্বাস্থ্য় মন্ত্রকের দাবি, যাদের ভ্যাকসিন নেওয়ার যোগ্যতা আছে, তাদের ৮০ শতাংশের প্রথম ডোজ় নেওয়া হয়েছে গিয়েছে। আর ৪১ শতাংশের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে।

115 crore Vaccine: 'কোনও কিছুই অসম্ভব নয়', ১১৫ কোটি ভ্যাকসিনের নজির ভারতে
চিন্তা বাড়ছে স্বাস্থ্য মন্ত্রকের (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2021 | 8:52 PM

নয়া দিল্লি : কিছুদিন আগেই ১০০ কোটি টিকাকরণের মাইল ফলক পার করেছে ভারত। এবার টিকাকরণে আরও একধাপ এগিয়ে গেল দেশ। মাত্র ২৮ দিনে ১৫ কোটি টিকাকরণের নজির তৈরি হয়েছে। আজ বৃহস্পতিবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে ১১৫ কোটি টিকাকরণ সম্পূর্ণ করেছে ভারত। স্বাস্থ্য় মন্ত্রকের দেওয়া তথ্য় অনুযায়ী, দেশে যাদের ভ্যাকসিন নেওয়ার যোগ্যতা আছে, তাদের মধ্যে ৮০ শতাংশের প্রথম ডোজ় নেওয়া হয়েছে গিয়েছে। আর ৪১ শতাংশের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে।

আজ একটি টুইটে ১১৫ কোটি ভ্যাকসিন দেওয়ার কথা জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। তিনি লিখেছেন, ‘প্রত্যেক দিন ভ্যাকসিনের মাধ্যমে সুরক্ষা পাচ্ছে ভারতবাসী।’ স্বাস্থ্যমন্ত্রী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কথা উল্লেখ করে লিখেছেন, ‘১১৫ কোটি টিকাকরণ পেরিয়ে মনে হচ্ছে মোদীজির কথাই সত্যি। ভারত যদি একবার মনে করে কিছু করবে, তাহলে কোনও কিছুই অসম্ভব নয়।’

কিছুদিন আগেই ‘হর ঘর দস্তক’ নামে উদ্যোগ শুরু করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তার অধীনে স্বাস্থ্যকর্মীরা বর্তমানে প্রতিটি পাড়ায়, প্রতিটি বাড়িতে পৌঁছে যাচ্ছেন সচেতনতা বৃদ্ধি ও টিকাকরণের জন্য। আর তারপরই এই ১১৫ কোটির মাইলফলক পার করল ভারত।

টিকাকরণে গতি আনতে গত ৩ নভেম্বর ১২টি রাজ্যের ৪৫টি জেলার স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সেই বৈঠকে প্রধানমন্ত্রী স্বাস্থ্যকর্মীদেকর অক্লান্ত পরিশ্রমকে সাধুবাদ জানিয়েছিলেন। একইসঙ্গে সতর্ক করেছিলেন, টিকাকরণের কাজে যেন কোনওভাবে ঢিলেমি না আসে। তিনি বলেছিলেন, “দেশের ১০০ কোটি টিকাকরণের লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে সমস্ত স্বাস্থ্যকর্মী, আশাকর্মী সহযোগিতাতেই। কিন্তু ১০০ কোটি টিকাকরণের পর যদি গতি মন্থর হয়ে যায়, তবে নতুন সমস্যা দেখা দেবে।”

কেবল দেশের অন্দরেই নয়, বিশ্ব জুড়ে করোনা টিকাকরণ কর্মসূচিকে সফল করতে কেন্দ্রের তরফেবিভিন্ন দেশের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে। ভারতীয় টিকাপ্রাপ্তদের বিদেশে যাতে কোনওরকম সমস্যার মুখে না পড়তে হয়, তার জন্যও কেন্দ্রের তরফে বিশেষ প্রচেষ্টা চালানো হচ্ছে। আন্তর্জাতিক সফরকে ঝামেলাবিহীন করতে বিদেশমন্ত্রকের তরফে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে।

উল্লেখ্য, সরকারি কো-উইন পোর্টাল থেকে টিকা নেওয়ার দিনক্ষণের বুকিং করেছিলেন সিংহভাগ ভারতীয়। জানা গিয়েছে এবার ৫০ টিরও বেশি দেশ কো-উইন সফ্টওয়ার কিনতে আগ্রহ প্রকাশ করেছে। এই পোর্টলটি যাঁর মস্তিস্ক প্রসূত, সেই জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের সিইও ডাঃ আর এস শর্মা জানিয়েছেন, ইতিমধ্যেই অন্য দেশ গুলিকে কোউইন ব্যবহারের ক্ষেত্রে সবুজ সংকেত দিয়েছেন প্রধানমন্ত্রী। বিগত ৫ জুলাই এই নিয়ে একটি ভার্চুয়াল বৈঠক আয়োজন করেছিলেন তিনি। সেখানে ১৪০ টি দেশ অংশগ্রহন করেছিল। তিনি জানিয়েছেন, বিদেশ মন্ত্রক দেশগুলির সঙ্গে কথাবার্তা চালাচ্ছে। দ্রুতই আমরা দক্ষিণ আমেরিকার বেশ কিছু দেশের সঙ্গে মউ চুক্তি সাক্ষর করব আফ্রিকার ও পূর্ব এশিয়ার বেশ কিছু দেশের সঙ্গে কথা চলছে। কোউইন নিয়ে আমরা অনেকেই প্রশিক্ষণ দিয়েছি সহজেই তারা অন্যেদের সাহায্য করতে পারবে। ব্যবসায়িক নয়, মানবিকতার ভিত্তিতেই এই প্ল্যাটফর্ম অন্যদের ব্যবহার করতে দেওয়ার ক্ষেত্রে রাজি হয়েছে ভারত।

আরও পড়ুন: করোনা টিকাকরণে রেকর্ড দেশের, কী বলছেন কো-উইনের নেপথ্য কারিগর ডঃ আর এস শর্মা?