প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার সুবিধা সকলে পাচ্ছে কি না জানতে কেন্দ্র-রাজ্যকে চিঠি মানবাধিকার কমিশনের

কমিশনের (NHRC) কাছে অভিযোগ এসেছে, বায়োমেট্রিক প্রমাণের কাজ অসম্পূর্ণ থাকায় অনেকেই এই সুবিধা পাচ্ছে না।

প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার সুবিধা সকলে পাচ্ছে কি না জানতে কেন্দ্র-রাজ্যকে চিঠি মানবাধিকার কমিশনের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 20, 2021 | 9:45 PM

নয়া দিল্লি: কেন্দ্র, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নোটিস দিল জাতীয় মানবাধিকার কমিশন (NHRC)। করোনা অতিমারির সময় প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা (PMGKAY) ও অন্যান্য সরকারি যোজনায় সাধারণ মানুষের খাদ্যের অধিকার কতটা সুরক্ষিত তা নিয়ে প্রশ্ন তুলে নোটিস পাঠিয়েছে কমিশন। কারণ, ইতিমধ্যেই কমিশনের কাছে অভিযোগ এসেছে, বায়োমেট্রিক প্রমাণের কাজ অসম্পূর্ণ থাকায় অনেকেই এই সুবিধা পাচ্ছে না।

জাতীয় মানবাধিকার কমিশন নোটিসে জানিয়েছে, বায়োমেট্রিক সংক্রান্ত অনুমোদন না থাকায় অনেকেই অভিযোগ জানিয়েছেন তারা এই অতিমারির সময় সরকারি প্রকল্পের সুবিধা পাচ্ছেন না। অথচ দরিদ্র মানুষের কথা ভেবেই এই যোজনা এনেছে সরকার। কমিশন কেন্দ্র, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দিয়েছিল একজনও যেন প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা থেকে বাদ না পড়েন। এরপরই সামনে আসে এ ধরনের অভিযোগ।

কয়েক কোটি উপভোক্তা রয়েছেন প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার আওতায়। জাতীয় মানবাধিকার কমিশনের বক্তব্য, নিয়ম মেনে গণবণ্টন হচ্ছে কি না তা নিশ্চিত করতেই বিষয়টি কম্পিউটারাইজ করা হয়। কিন্তু প্রত্যন্ত এলাকায় বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে তা সম্ভব হয়নি। অথচ এই অতিমারিতে মানুষের অন্নের সুরক্ষা সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়।

আরও পড়ুন: সুরাসম্ভার! লকডাউনে এক ফোনেই বাড়িতে পৌঁছচ্ছে মদ, মুদিখানাতে ঢুঁ দিলে মিলছে সুরা! চোরাচালান রুখতে কড়া প্রশাসন

কমিশনের পর্যবেক্ষণ, অনেক রাজ্যেই উপভোক্তার আধার কার্ডের বায়োমেট্রিক কাজ সম্পূর্ণ হয়নি। কমিশনের বক্তব্য, খাদ্যের নিরাপত্তার প্রাথমিক শর্তই হল প্রত্যেকে যাতে ন্যূনতম খাবারটুকু পান। অতিমারির সময় সরকারের ঘোষণা সত্ত্বেও তা যদি মানুষ না পান তা মানবাধিকারকে প্রশ্নের মুখে দাঁড় করায়।