উৎসবের আগে সুখবর, রূপ বদলায়নি করোনা, জানাল কেন্দ্র

জনসমাগমে সংক্রমণ আরও বাড়বে বলেই আশঙ্কা চিকিৎসকদের। তবে দেশে করোনা ভাইরাসের জিনগতভাবে বিশেষ কোনও পরিবর্তন হয়নি বলেই জানালেন গবেষকরা।

উৎসবের আগে সুখবর, রূপ বদলায়নি করোনা, জানাল কেন্দ্র
Follow Us:
| Updated on: Nov 27, 2020 | 7:07 AM

TV9 বাংলা ডিজিটাল: উৎসবের মরশুমে আরও ভয়ানক আকার ধারণ করতে পারে করোনা ভাইরাস (coronavirus)।  স্বাস্থ্যবিধি না মেনে আনন্দে শামিল হচ্ছে দেশ, আর সেটাই কপালে ভাঁজ ফেলছে চিকিৎসকদের। তবে এই কঠিন সময়ে প্রবেশ করার আগেই প্রধানমন্ত্রীর দপ্তর থেকে শোনানো হল সুখবর, কিছুটা স্বস্তি পেলেন চিকিৎসকরা।

করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে হিমশিম খাচ্ছে ইউরোপ, আমেরিকার মতো শক্তিশালী দেশগুলি। ভারতে এখন উৎসবের মরশুম। একদিকে দুর্গাপুজো, অন্যদিকে নবরাত্রি। এরপরেই রয়েছে দিপাবলীও। এইসময়ে যাবতীয় স্বাস্থ্যবিধি না মেনে জনসমাগম হলে ব্যাপক হারে ছড়িয়ে পড়তে পারে ভাইরাস, এমনটাই আশঙ্কা চিকিৎসকদের। এদিকে, ভ্যাকসিন কবে তৈরি হবে সে বিষয়ে নিশ্চয়তা নেই। আচমকা আকাশছোঁয়া সংক্রমণ ঘটলে তার পিছনে ভাইরাসে মিউটেশনও (Coronavirus Mutation in India) দায়ী হতে পারে এমনটাই আশঙ্কা করছিলেন চিকিৎসক-গবেষকদের একাংশ।

ভাইরাসের এই মিউটেশন আসলে কী?

যখন কোনও একটি ভাইরাস ব্যাপকহারে ছড়িয়ে পড়ে, তখন ভাইরাসের জিনগত গঠনেও কিছু পরিবর্তন ঘটে, তৈরি হয় ভাইরাসের নতুন স্ট্রেইন। সাধারণত নতুন স্ট্রেইনগুলি কম শক্তিশালী হয় ও দ্রুত নষ্ট হয়ে যায় । তবে শক্তিশালী স্ট্রেইন ভাইরাসের ছড়িয়ে পড়ার গতিকে আরও বৃদ্ধি করে । এছাড়া নতুন স্ট্রেইন ভ্যাকসিনের কার্যকরীতা নষ্ট করে দিতে পারে।

এদিকে দেশের দুটি অন্যতম গবেষণা কেন্দ্র ও বায়ো-টেকনোলজি দপ্তর (Department of Bio-technology) যৌথ প্রয়াসে করোনা ভাইরাসের জিনোম নিয়ে গবেষণা করে দেখা যায়, এ দেশে জিনগতভাবে বিশেষ কোনও পরিবর্তন ঘটেনি ভাইরাসটির। ফলে ভ্যাকসিন প্রস্তুতিতে এর কোনও প্রভাব পড়বে না । শনিবার প্রধানমন্ত্রীর দপ্তর থেকে প্রকাশিত একটি বিবৃতিতে জানানো হয় এই তথ্য।

এদিনই কোভিড- ১৯ প্যানডেমিক পরিস্থিতি, ভ্যাকসিন প্রস্তুতি, বিতরণ ও প্রশাসনিক প্রস্তুতি নিয়ে একটি রিভিউ বৈঠকের আয়োজন করেছিলেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর দপ্তরের বিবৃতিতে জানানো হয়, “আইসিএমআর ও বায়ো-টেকনোলজি দপ্তরের তরফ থেকে সংঘটিত দুটি গবেষণায় দেখা গিয়েছে যে SARS-CoV-2 (COVID-19 virus) জিনগতভাবে সুস্থির এবং ভাইরাসের মধ্যে বিশেষ কোনও মিউটেশন বা পরিবর্তন লক্ষ্য় করা যায়নি। ” বিবৃতিতে আরও জানানো হয়, ভারতে মোট তিনটি ভ্যাকসিনের প্রস্তুতি চলছে । এরমধ্যে দুটি দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে এবং একটি তৃতীয় পর্যায়ে রয়েছে ।

এর আগে গত মাসেও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানিয়েছিলেন, ভারতে সংক্রমিত করোনা ভাইরাসে এখনও অবধি বিশেষ কোনও মিউটেশন হয়নি। SARS-CoV-2-র মিউটেশন নিয়ে প্রশ্নের জবাবে আইসিএমআর (ICMR)-র ডিরেক্টর জেনারেল ডঃ বলরাম ভার্গব জানান, ভাইরাসে ছোটখাটো পরিবর্তনকে “ড্রিফ্ট” বলা হয় । এটি সময় বিশেষে হতে পারে তবে বিশেষ কোনও জেনেটিক মিউটেশন এক-দুই দশক পরে হয়। ভ্যাকসিনের কার্যকারীতা ড্রিফ্টের দ্বারা প্রভাবিত হবে না। সেপ্টেম্বর মাসেই আবার একদল গবেষক জানান, ভারতে করোনা ভাইরাসের জিনোমে ৫.৩৯ শতাংশ মিউটেশন হয়েছে । বিশ্বের ৭২টি দেশেও একই হারে ভাইরাসের মিউটেশন হয়েছে।