বাজেটে বাংলাকে ‘ললিপপ’ উপহার দিয়েছে কেন্দ্র: তৃণমূল সাংসদ

বাংলার প্রতি বিমাতৃসুলভ আচরণ করা হয় বলে উল্লেখ করেন সাংসদ

বাজেটে বাংলাকে 'ললিপপ' উপহার দিয়েছে কেন্দ্র: তৃণমূল সাংসদ
রাজ্যসভায় কেন্দ্রের বিরুদ্ধে আক্রমণ শানালেন সুখেন্দু শেখর
Follow Us:
| Updated on: Feb 11, 2021 | 8:26 PM

নয়াদিল্লি: ২০২০-২১ সাধারণ বাজেটে বাংলার জন্য বেশ কিছু ঘোষণা ছিল। এর মধ্যে উল্লেখযোগ্য, হাইওয়ের জন্য বরাদ্দ ২৫০০০ কোটি। কিন্তু সেই বরাদ্দকে ‘ললিপপ’ বলে কটাক্ষ করলেন তৃণমূল সাংসদ সুখেন্দু শেখর রায়।

বৃহস্পতিবার রাজ্যসভায় বাজেটের প্রসঙ্গ টেনে কেন্দ্রের বিরুদ্ধে আক্রমণ শানান তৃণমূল সাংসদ। তাঁর অভিযোগ, কেন্দ্র বাংলার সঙ্গে বিমাতৃসুলভ আচরণ করে থাকে। তিনি বলেন, “চারটি রাজ্যে নির্বাচন আসন্ন। স্বাভাবিকভাবেই বাজেটে সেই রাজ্যগুলির উপর বিশেষ নজর ছিল। কিন্তু বাংলার ক্ষেত্রেই বরাদ্দ সবথেকে কম।” সাংসদ এদিন আরও বলেন, “গত ১০ বছরে ৩১ ও ৩৪ নম্বর জাতীয় সড়ক চওড়া করতে পারেনি কেন্দ্র, আর এখন ৬৭৫ কিলোমিটার হাইওয়ে তৈরির কথা বলছে।”

আরও পড়ুন: ভিডিয়ো: করমর্দন সেনার, লাদাখ থেকে পিছু হটল লালফৌজের ট্যাঙ্ক

এই ১০ বছরেই রাজ্য সরকার রাস্তা তৈরির কতটা কাজ করেছে, সেই হিসেব রাজ্যসভায় দেন সুখেন্দু শেখর। তিনি জানিয়েছেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার গত ১০ বছরে ৮৮,৮৪১ কিলোমিটার গ্রামীণ রাস্তা তৈরি করেছে, ৫,১১১ কিলোমিটার স্টেট হাইওয়ে তৈরি করেছে। অভিযোগ জানিয়ে তিনি বলেন, “কলকাতা-শিলিগুড়ির রাস্তা মেরামত করতে পারেনি আর এখন ৬৭৫ কিলোমিটারের ললিপপ উপহার দিচ্ছে!”

আমফান নিয়েও এদিন অভিযোগ করেন তিনি। বলেন, “১০০০ কোটি টাকা দেওয়ার কথা বলেছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অথচ আজ পর্যন্ত এক টাকাও দেওয়া হয়নি।” তাঁর দাবি, স্বাধীন ভারতে কোনও সরকার এভাবে প্রাকৃতিক বিপর্যয়ের পরিস্থিতিতে কোনও রাজ্যের প্রতি এরকম অবিচার করেনি। এটা লজ্জাজনক ঘটনা বলে উল্লেখ করেছেন তিনি।

তাঁর বক্তব্যে এদিন কৃষি বিলের বিষয়টিও উঠে এসেছে। তিনি মনে করিয়ে দেন ২০১৪ সালের লোকসভা নির্বাচনের ইস্তেহারে বিজেপি কৃষকদের আয় দ্বিগুণ করার প্রতিশ্রুতি দিয়েছিল, যা ২০২২ সালের মধ্যে করা হবে বলে জানানো হয়। সাংসদের দাবি, আয় যে দ্বিগুণ করা সম্ভব নয়, এক বছর আগেই তা বুঝে গিয়েছে কেন্দ্র। তাই ড্যামেজ কন্ট্রোল করতেই তিন কৃষি বিল এনেছে সরকার। তিনি বলেন, “কৃষকেরা ২ ডিগ্রি তাপমাত্রায় বসে আছে। পাশে নেই কোনও রাজনৈতিক দল। আর সরকার তারিখের পর তারিখ দিয়ে যাচ্ছে আলোচনার জন্য, কোনও সমাধান বেরচ্ছে না।”

বাজেটের পরিসংখ্যান তুলে ধরে সাংসদ বলেন, ১৪.৪ শতাংশ আর্থিক বৃদ্ধির যে হিসেব দেওয়া হচ্ছে, তা কিসের কিসের ভিত্তিতে দেওয়া হচ্ছে? সাংসদের মতে, এই হিসেব আদতে ভিত্তিহীন। ওয়ার্ল্ড ব্যাংকের তথ্যও তুলে ধরেন তিনি। বিশ্ব ব্যাংক যে পরিসংখ্যান দিয়েছিল তাতে ভারতের জিডিপি ৯.৬ শতাংশ পতনের দিকে এগোচ্ছে। সাংসদ বলেন, “কেন্দ্র সেই রিপোর্ট অস্বীকার করলেও কোনও ইতিবাচক যুক্তি দেখাতে পারেনি।”