ভিডিয়ো: করমর্দন সেনার, লাদাখ থেকে পিছু হটল লালফৌজের ট্যাঙ্ক

বুধবারই চিন জানিয়েছিল, লাদাখ সীমান্ত থেকে সরছে লাল ফৌজ। চিনের এই দাবি প্রকাশিত হয়েছিল বেজিংয়ের মুখপত্র গ্লোবাল টাইমসেও।

ভিডিয়ো: করমর্দন সেনার, লাদাখ থেকে পিছু হটল লালফৌজের ট্যাঙ্ক
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Feb 11, 2021 | 5:51 PM

লাদাখ: অবশেষে সেনা সরছে লাদাখ (Ladakh) সীমান্ত থেকে। ৯ দফা বৈঠকের পর অবশেষে ভারত-চিন সীমান্ত থেকে সেনা সরাতে শুরু করেছে দুই দেশ। বৃহস্পতিবার রাজ্যসভায় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেছিলেন, “প্যাংগং হ্রদের উত্তর ও দক্ষিণ তীরগুলিতে সেনা সরানোর প্রক্রিয়া শুরু করা হয়েছে। এই চুক্তি অনুযায়ী প্যাংগং হ্রদে সেনা প্রত্যাহারের পর দফায় দফায় নিয়ন্ত্রণ রেখার বিভিন্ন অঞ্চল থেকে সেনা প্রত্যাহারে রাজি হয়েছে দুই দেশ।” এ বার প্রকাশ্যে এল ভারত ও চিনের ট্যাঙ্ক সরানোর সেই ভিডিয়ো।

বুধবারই চিন জানিয়েছিল, লাদাখ সীমান্ত থেকে সরছে লাল ফৌজ। চিনের এই দাবি প্রকাশিত হয়েছিল বেজিংয়ের মুখপত্র গ্লোবাল টাইমসেও। গত বছরের এপ্রিল মাস থেকেই উত্তপ্ত লাদাখ সীমান্ত। পরবর্তীকালে বড় আকার নেয় ভারত-চিন উত্তেজনা। লাদাখ সীমান্তে রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়ে পড়ে দুই দেশের সেনা। সেই সংঘাতে শহিদ হয়েছিলেন ২০ জন ভারতীয় জওয়ান। চিন মুখ না খুললেও আমেরিকা জানিয়েছিল, লালফৌজে নিহতর সংখ্যা ছিল আরও বেশি।

কীভাবে শুরু হল সেনা অপসারণ?

গালোয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষের পরই লাদাখ সীমান্তে হাজারো সেনা মজুত করেছিল দুই পরমাণু শক্তিধর দেশ। তারপর দফায় দফায় বৈঠক হলেও কোনও দেশই সেনা সরায়নি। প্রবল শীতেও গালোয়ান উপত্যকায় ছিল দুই দেশের সেনা। এখন এলএসি থেকে সরে যাচ্ছে দুই দেশের সেনা। এ দিন প্রথমে রীতি মেনে বৈঠক, তারপর দুই দেশের সেনার করমর্দনের পরে সরে যায় প্রথম পিএলএ ট্যাঙ্ক। সঙ্গে সঙ্গে সরে আসে ভারতের ট্যাঙ্কও।