Train movement started at Balasore: দুর্ঘটনার ৫১ ঘণ্টা পর বাহানাগা দিয়ে ফের গড়াল ট্রেনের চাকা

Train movement started at Balasore: ডাউন লাইনে সফল ট্রায়াল রানের পর রাতেই রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের উপস্থিতিতে আপ লাইনেও ট্রেনের ট্রায়াল রান সফল হয়।

Train movement started at Balasore: দুর্ঘটনার ৫১ ঘণ্টা পর বাহানাগা দিয়ে ফের গড়াল ট্রেনের চাকা
বালেশ্বরে ট্রেন চলাচল শুরু হল। সৌজন্য: এএনআই।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2023 | 1:26 AM

বালেশ্বর: ভয়াবহ করমণ্ডল এক্সপ্রেস (Coromandel Express) দুর্ঘটনার ৫১ ঘণ্টার মধ্যেই ট্রেন চলাচল শুরু হল বাহানাগা দিয়ে। রবিবার রাতেই বালেশ্বর (Baleswar) ডাউন লাইনে চলল ট্রেন। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের (Ashwini Vaishnaw) উপস্থিতিতেই অভিশপ্ত লাইনের উপর দিয়ে ফের গড়াল ট্রেনের চাকা। তবে এদিন যাত্রীবাহী ট্রেন নয়, পরীক্ষামূলকভাবে মালগাড়ি চালানো হয়েছে। ডাউন লাইনের পাশাপাশি আপ লাইনও প্রস্তুত হয়ে গিয়েছে। রাতের দিকে আপ লাইনেও সফল ট্রায়াল রান হয়।

গত শুক্রবার করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার পর শনিবার সকালেই ঘটনাস্থলে পৌঁছে গিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তারপর থেকে তিনি নিজে দুর্ঘটনাস্থলে বসে থেকে উদ্ধারকাজ তদারকি করছেন। অবশেষে রেলকর্মী ও আধিকারিকদের তৎপরতায় ভয়াবহ দুর্ঘটনার ৫১ ঘণ্টার মধ্যেই ট্রেন চলাচলের জন্য প্রস্তুত হল বালেশ্বরের আপ ও ডাউন লাইন দুটি। বলা যায়, একেবারে যুদ্ধকালীন তৎপরতায় ক্ষতিগ্রস্ত লাইন দুটি মেরামত করা হল। তারপর এদিন রাত ১১টা নাগাদ ডাউন লাইনে ট্রায়াল রান সম্পন্ন হয়। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের উপস্থিতিতেই বাহানাগা স্টেশন দিয়ে বালেশ্বর ডাউন লাইনে প্রথম ট্রায়াল রান হিসাবে মালগাড়ি চালানো হয়। প্রথম ট্রায়াল রান সফল হয়েছে। সেই ভিডিয়ো বর্তমানে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

বালেশ্বর ডাউন লাইনে সফল ট্রায়াল রানের পর আপ লাইনও প্রস্তুত বলে জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। আপ লাইনের ফিট সার্টিফিকেট না পাওয়া পর্যন্ত দুর্ঘটনাস্থলে রেললাইনের পাশে অন্যান্য আধিকারিকদের সঙ্গে বসে অপেক্ষা করতে দেখা যায় রেলমন্ত্রীকে। তারপর ফিট সার্টিফিকেট পেয়ে আপ লাইন প্রস্তুত বলে ঘোষণা করলেন অশ্বিনী বৈষ্ণব। এরপর রাতে তাঁর উপস্থিতিতেই আপ লাইনে ট্রেনের ট্রায়াল রান হয়।

প্রসঙ্গত, গত শুক্রবার, ২ জুন সন্ধ্যায় ওড়িশার বালেশ্বর থেকে ৪০ কিলোমিটার দূরে বাহানাগা স্টেশনের কাছে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ে আপ করমণ্ডল এক্সপ্রেস। মালগাড়ির সঙ্গে ধাক্কা লেগে ৩টি বগি ছাড়া গোটা ট্রেনটি বেলাইন হয় এবং খেলনার মতো এদিক-ওদিক ছিটকে পড়ে বগিগুলি। এই দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হয় ডাউন যশবন্তপুর এক্সপ্রেসও। ভয়াবহ এই দুর্ঘটনার জেরে রেললাইন পর্যন্ত ক্ষতিগ্রস্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২৭৫ জনের। আহত কয়েকশো। নিখোঁজ বহু যাত্রী। এই ঘটনার জেরে আপ ও ডাউন- উভয় লাইনে ট্রেন পরিষেবা সম্পূর্ণ বন্ধ হয়ে যায়।