ভিডিয়ো: পদ্মশ্রীতে ভূষিত রূপান্তকামী নৃত্য শিল্পী, অনন্য নজির দেশের

Manjamma Jogati, লোকশিল্পের জন্য কর্ণাটক সরকারের শ্রেষ্ঠ নৃত্য প্রতিষ্ঠান জনপদ একাডেমির (Karnataka Janapada Academy) প্রথম রূপান্তরকামী সভাপতি মানজাম্মা জোগতি। দীর্ঘদিন ধরে চরম অর্থনৈতিক ও সামাজিক সঙ্কটে দিন কাটানোর পরেই ষাটোর্ধ্ব এই নৃত্যশিল্পী পদ্ম পুরষ্কার পেলেন।

ভিডিয়ো: পদ্মশ্রীতে ভূষিত রূপান্তকামী নৃত্য শিল্পী, অনন্য নজির দেশের
ছবি- এএনআই
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2021 | 8:25 PM

নয়া দিল্লি: রূপান্তরকামী নৃত্য শিল্পী হিসেবে পদ্মশ্রী (Padma Shri honour) পেলেন মানজাম্মা জোগাতি (Transgender folk dancer Manjamma Jogati)। আজ, মঙ্গলবার রাষ্ট্রপতি ভবনে তাঁর হাতে ২০২১ সালে ভারতের শীর্ষ নাগরিক সম্মান তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ram Nath Kovind)। সংবাদ সংস্থা এএনআই থেকে পাওয়া এক ভিডিয়োতে দেখা গিয়েছে রাষ্ট্রপতির হাত থেকে পুরষ্কার নিচ্ছেন মানজাম্মা জোগাতি।

জোগাতির পুরষ্কার নেওয়ার পদ্ধতি দেখে সোশ্যাল মিডিয়াতে অনেকেই তাঁর প্রশংসা করেছেন। পুরষ্কার নেওয়ার সময় তাঁর হাসি অনেকেরই মন জয় করে নিয়েছে। এমনকি পুরষ্কার নেওয়ার সময়ে রাষ্ট্রপতিকে দৃশ্যতই আপ্লুত দেখাচ্ছিল।

দেখুন ভিডিয়ো….

লোকশিল্পের জন্য কর্ণাটক সরকারের শ্রেষ্ঠ নৃত্য প্রতিষ্ঠান জনপদ একাডেমির (Karnataka Janapada Academy) প্রথম রূপান্তরকামী সভাপতি মানজাম্মা জোগতি। দীর্ঘদিন ধরে চরম অর্থনৈতিক ও সামাজিক সঙ্কটে দিন কাটানোর পরেই ষাটোর্ধ্ব এই নৃত্যশিল্পী পদ্ম পুরষ্কার পেলেন। তাঁর আসল নাম মঞ্জুনাথ শেঠ্ঠি। মানজাম্মা জোগাতি কৈশোরেই নিজেকে নারী হিসেবে পরিচয় দিতে শুরু করেন। এরপরে তাঁর পরিবার তাঁকে জোগাপ্পা হিসাবে দীক্ষা নেওয়ার জন্য হোসপেটের কাছে হুলিগেয়াম্মার মন্দিরে নিয়ে যায়। জোগাপ্পা রূপান্তরকামীদের একটি সংগঠন, যাঁরা দেবী রেণুকা ইয়েল্লাম্মার সেবায় নিজেদের উৎসর্গ করেছে। এই সম্প্রদায়ের সদস্যরা দেবীর সাথে বিবাহিত বলে মনে করা হয়।

দারিদ্য, সামাজিক বঞ্চনা এমনকি ধর্ষণের সঙ্গে লড়াই করেও মানজাম্মা জোগাতি জোগতি নৃত্য এবং জনপদ গান, বিভিন্ন মহিলা দেবতার প্রশংসায় কন্নড় ভাষার সনেট ও অন্যান্য শিল্পকলা আয়ত্ত করেছিলেন। ২০০৬ সালে, তিনি কর্ণাটক জনপদ একাডেমি পুরস্কারে ভূষিত হন এবং ১৩ বছর পরে, ২০১৯ সালে, তিনি প্রতিষ্ঠানের সভাপতি নিযুক্ত হন। ২০১০ সালে, কর্ণাটক সরকার তাকে বার্ষিক কন্নড় রাজ্যোৎসব পুরষ্কারে সম্মানিত করে।

প্রসঙ্গত উল্লেখ্য, রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ মোট ১১৯ টি পদ্ম পুরস্কার প্রদান করেন। এই তালিকায় ৭ টি পদ্মবিভূষণ, ১০ টি পদ্মভূষণ এবং ১০২ টি পদ্মশ্রী পুরষ্কার প্রদান করা হয়েছে। পুরষ্কার প্রাপকদের মধ্যে ২৯ জন মহিলা এবং ১ জন তৃতীয় লিঙ্গের। জানা গিয়েছে, ১৬ জন প্রাপক মরোণত্তর এই সম্মান পেয়েছেন। এটি ২০২০ সালের পদ্ম পুরষ্কার। করোনা অতিমারির কারণে এই পুরষ্কার বিতরণী অনুষ্ঠান স্থগিত করা হয়েছিল।

আরও পড়ুন Delhi High Court: “হঠাৎ করে হেঁটে এসে কেউ যদি রাস্তায় বসে পড়ে হকারি শুরু করে, তবে বুঝতে জঙ্গল রাজ শুরু হতে চলেছে,” রাস্তার বিক্রেতাদের নিয়ে নির্দিষ্ট পরিকল্পনার পক্ষে সায় দিল্লি হাইকোর্টের

আরও পড়ুন Delhi Door Step Ration: কেজরির বাড়ি বাড়ি রেশন পৌঁছে দেওয়ার বিরোধিতা করে সুপ্রিম কোর্টে কেন্দ্র