শেষমেশ আজ সন্ধ্যায় প্রকাশিত হতে চলেছে JEE মেইনস ২০২১-এর সূচি

১০ ডিসেম্বরের আলোচনার পর, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী নিশঙ্ক আশ্বস্ত করেন, ২০২১-এর JEE মেইনস সহ সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষায় কেবল ইংরেজি নয়, প্রাধান্য পাবে আঞ্চলিক ভাষাও। সেই তালিকায় থাকছে হিন্দি, অসমিয়া, বাংলা, উর্দু, মারাঠী, মালয়ালম, কানাড়ি, তামিল, তেলেগু ইত্যাদি।

শেষমেশ আজ সন্ধ্যায় প্রকাশিত হতে চলেছে JEE মেইনস ২০২১-এর সূচি
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Dec 16, 2020 | 5:04 PM

নয়া দিল্লি: ২০২১-এর JEE মেইনস(JEE Mains)-এর সময়সূচি নিয়ে টালবাহানার অবসান। বুধবার সন্ধেয় ৬টায় ঘোষিত হবে পরীক্ষার নির্ঘণ্ট। এমনটাই ঘোষণা করলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক(Ramesh Pokhriyal Nishank)। সেই মর্মে টুইটারে একটি ভিডিয়োও শেয়ার করলেন তিনি।

করোনা(COVID-19) অতিমারীতে, JEE মেইনসের(JEE Mains) সময়সূচি থেকে পরীক্ষা পদ্ধতি, সবকিছু নিয়েই বিস্তর অনিশ্চয়তার মধ্যে ছিল পড়ুয়ারা। তবে, এ দিন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী পোখরিয়াল সাফ জানিয়েছেন, আজই ঘোষণা হবে পরীক্ষার সময়সূচি। গত ১০ ডিসেম্বর নিজের টুইটার ও ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমে পড়ুয়া, অভিভাবক ও শিক্ষকদেকর সঙ্গে একটি লাইভ আলোচনায় বসেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। সেখানে পড়ুয়াদের ‘একগুচ্ছ’ প্রশ্নের বদলে ‘একগুচ্ছ’ আশ্বাস দেন তিনি। সেই কনফারেন্সে পরীক্ষার নির্দিষ্ট দিনক্ষণও জানাতে পারেননি শিক্ষামন্ত্রী(Ramesh Pokhriyal Nishank)। বরং, প্রয়োজনে পরীক্ষার দিন পিছোতে পারে এমনই ‘ধুয়ো’ দিয়েছিলেন তিনি।

 আরও পড়ুন : মমতা লড়ুক, আমরাও লড়ব, বিজেপি বিরোধিতার প্রতিযোগিতা হোক: দীপঙ্কর ভট্টাচার্য 

JEE মেইনস-এর পাশাপাশি, নিট ও বোর্ড পরীক্ষা সহ সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার দিনক্ষণ পড়ুয়াদের যেন সমস্যায় না ফেলে তা নিশ্চিত করেন নিশঙ্ক। পাশাপাশি, ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)-এর একটি বিবৃতিতে জানানো হয় ২০২১-এর ফেব্রুয়ারির ২০-২৫-এর মধ্যে JEE-মেইনসের(JEE Mains) পরীক্ষা হতে পারে। সর্বাধিক চারবার দেওয়া যেতে পারে পরীক্ষা, এমনটাই বলা হয় ওই বিবৃতিতে। কিন্তু, কিছু সময় পরেই ওই বিবৃতি বাতিল করা হয়।

আরও পড়ুন : সপ্তাহান্তে জাঁকিয়ে ঠান্ডা, আভাস দিল হাওয়া অফিস

১০ ডিসেম্বরের আলোচনার পর, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী নিশঙ্ক আশ্বস্ত করেন, ২০২১-এর JEE মেইনস সহ সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষায় কেবল ইংরেজি নয়, প্রাধান্য পাবে আঞ্চলিক ভাষাও। সেই তালিকায় থাকছে হিন্দি, অসমিয়া, বাংলা, উর্দু, মারাঠী, মালয়ালম, কানাড়ি, তামিল, তেলেগু ইত্যাদি। পড়ুয়াদের সবরকম সুবিধা দিতে নজর রাখা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।