Amit Shah: দ্বিতীয় দিনেও ঠাসা কর্মসূচি স্বরাষ্ট্রমন্ত্রীর, দলীয় কর্মীদের ‘অক্সিজেন’ জোগাবে শাহি জনসভা

Amit Shah's Jammu Kashmir Visit: এ দিন প্রথমেই তিনি মাল্টি ডিসিপ্লিনারি রিসার্চ সেন্টারের দুটি ধাপের উদ্বোধন করবেন। এরপর জম্মুতে ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজির তৃতীয় সেন্টারের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন।

Amit Shah: দ্বিতীয় দিনেও ঠাসা কর্মসূচি স্বরাষ্ট্রমন্ত্রীর, দলীয় কর্মীদের 'অক্সিজেন' জোগাবে শাহি জনসভা
তৃণমূল সাংসদদের সঙ্গে দেখা করছেন অমিত শাহ। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 7:08 AM

শ্রীনগর: দুই বছর পর জম্মু-কাশ্মীর সফরে (Jammu Kashmir Visit) গিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। তিনদিনের সফরের দ্বিতীয় দিনেও একাধিক কর্মসূচি রয়েছে স্বরাষ্ট্রমন্ত্রীর। আজ, রবিবারই তিনি উদ্বোধন করবেন মাল্টি ডিসিপ্লিনারি রিসার্চ সেন্টারের। একই সঙ্গে জম্মুতে ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজি(Indian Institute of Technology)-র তৃতীয় সেন্টারের ভিত্তি প্রস্থর স্থাপন করবেন তিনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর ২০১৯-এর জুন মাসে শেষ বার জম্মু-কাশ্মীরে গিয়েছিলেন অমিত শাহ। আর তার ঠিক কয়েক মাস পরেই জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা (Special Status) তুলে নেওয়া হয় ৩৭৭ অনুচ্ছেদ অবলুপ্ত করে। দীর্ঘ সময় বাদে ফের উপত্যকার হাল হকিকত খতিয়ে দেখতে গিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

গতকালই সকালে শ্রীনগর পৌঁছন অমিত শাহ। সেখান থেকে প্রথমেই যান শহিদ পুলিশ কন্সটেবলের বাড়িতে। তাঁর পরিবারের সঙ্গে দেখা করে যথাসাধ্য সাহায্যের আশ্বাস দেন তিনি। দুপুর সাড়ে ১২টা থেকে জম্মু-কাশ্মীরের নিরাপত্তা নিয়ে রিভিউ বৈঠক করেন তিনি। এরপর বিকেল ৪টে ৪৫ মিনিটে স্বরাষ্ট্রমন্ত্রী জম্মু-কাশ্মীরের ইয়ুথ ক্লাবের যুব সদস্যদের সঙ্গে কথা বলেন তিনি। সন্ধে ৬টা নাগাদ তিনি ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে শ্রীনগর-শারজার (Srinahar-Sarjah International Flight) প্রথম আন্তর্জাতিক উড়ানের সূচনা করেন তিনি।

এ দিনও প্রথমেই তিনি মাল্টি ডিসিপ্লিনারি রিসার্চ সেন্টারের দুটি ধাপের উদ্বোধন করবেন। এরপর জম্মুতে ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজির তৃতীয় সেন্টারের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এ দিনের অনুষ্ঠানগুলিতে উপস্থিত থাকবেন জম্মু-কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা ও কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং।

সরকারি কর্মসূচির পাশাপাশি দলের হয়েও প্রচারে নামবেন অমিত শাহ। ভগবতী নগরের তাউয়ি সেতুর পাশেই অবস্থিত একটি মাঠে জনসভা করবেন তিনি। জম্মু-কাশ্মীরের বিজেপি সভাপতি রবীন্দ রায়না আগেই জানিয়েছিলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর সফর ঘিরে এক বিশাল জনসভার আয়োজন করা হবে। এই জনসভা সফল করতে দলীয় কর্মীদের এই বিষয়ে একাধিক নির্দেশও দেওয়া হয়েছে।

গতকালের বৈঠকের পর স্বরাষ্ট্র মন্ত্রকের এক সিনিয়র আধিকারিক জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের নানাবিধ প্রচেষ্টা, কাশ্মীরে বিশাল সংখ্যায় মোতায়েন করা নিরপত্তারক্ষী থাকা সত্ত্বেও কেন উপত্যকায় সন্ত্রাসবাদ ও বিচ্ছিন্নতাবাদীরা মাথা চাড়া দিয়ে উঠছে এই বিষয় নিয়েই বৈঠকে আলোচনা হয়েছে।

ওই আধিকারিক বলেন, “জম্মু কাশ্মীর সকলের জন্য নিরপাদ, বরাবর এই বার্তাই দিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার। সেখানে একের পর এক জঙ্গি হানায় কাশ্মীরের সংখ্যালঘু ও বহিরাগতদের মৃত্যুর ঘটনা কাশ্মীরের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে। এই পরিস্থিতি কেন্দ্রীয় সরকারের জন্য যথেষ্ট উদ্বেগের। তাই আগামীদিনে কিভাবে এই জাতীয় সন্ত্রাসবাদী কার্যকলাপ রোখা যায়, সেই নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে।” জানা গিয়েছে বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এনকাউন্টার ও সন্ত্রাস বিরোধী অভিযান নিয়ে ব্যাখ্যাও চেয়েছেন।

পরে কাশ্মীরের ইউথ ক্লাবে সেখানকার তরুণ ও যুব সম্প্রদায়ের সঙ্গে কথা বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সেখানে তিনি বলেন, “কেন বন্ধ হবে আসন পুনর্বিন্যাস? তাতে রাজনীতির ক্ষতি হবে বলে? এখন আর কাশ্মীরে কিছু থেমে থাকবে না। এখন কাশ্মীরের যুব সম্প্রদায় নিজের নিজের সুযোগ পাবে। তাই আসন পুনর্বিন্যাস হবে। আসন পুনর্বিন্যাসের পর বিধানসভা ভোট হবে। তারপর জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে। আমি সংসদ ভবনে এ কথা বলেছি। এটাই এখন রোডম্যাপ। আমি কাশ্মীরের তরুণ, যুবদের সঙ্গে বন্ধুত্ব করতে এসেছি।”