Population Control Law: দেশের জনসংখ্যা নিয়ন্ত্রণে শীঘ্রই নেওয়া হবে বড় সিদ্ধান্ত, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

Population Control Law: 'গরিব কল্যাণ সম্মেলন'-এ যোগ দিতে গিয়েছিলেন কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী প্রহ্লাদ সিং পটেল। সেখানেই তাঁকে দেশের জনসংখ্যা সম্পর্কে প্রশ্ন করা হলে নয়া আইন নিয়ে আসার বিষয়টি জানান তিনি।

Population Control Law: দেশের জনসংখ্যা নিয়ন্ত্রণে শীঘ্রই নেওয়া হবে বড় সিদ্ধান্ত, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী
প্রহ্লাদ সিং পটেল। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2022 | 2:59 PM

রায়পুর: দেশে ক্রমশ বেড়েই চলেছে জনসংখ্যা। এ বার তা নিয়ন্ত্রণে নয়া আইন আনতে চলেছে কেন্দ্র। মঙ্গলবার এমনই ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ সিং পটেল। একটি সরকারি অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি জানান, শীঘ্রই জনসংখ্যা নিয়ন্ত্রণে আইন আনা হবে। তবে কবে এই আইন আনা হবে এবং আইনে কী বলা হবে, সে বিষয়ে কিছু জানাননি কেন্দ্রীয় মন্ত্রী। জনসংখ্যা নিয়ে একটি প্রশ্নের উত্তরেই তিনি বলেন, “চিন্তা নেই, শীঘ্রই একটি নতুন আইন আনা হবে।”

মঙ্গলবার রায়পুরের ন্যাশনাল ইন্সটিটিউশন অব বায়োটিক স্ট্রেস ম্য়ানেজমেন্টের তরফে আয়োজিত ‘গরিব কল্যাণ সম্মেলন’-এ যোগ দিতে গিয়েছিলেন কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী প্রহ্লাদ সিং পটেল। সেখানেই তাঁকে দেশের জনসংখ্যা সম্পর্কে প্রশ্ন করা হলে নয়া আইন নিয়ে আসার বিষয়টি জানান তিনি। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “চিন্তা করবেন না, শীঘ্রই জনসংখ্য়া নিয়ন্ত্রণে আইন আনা হবে।”

কেন্দ্রীয় মন্ত্রীর এই মন্তব্য বিশেষ তাৎপর্যপূর্ণ কারণ সম্প্রতিই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্য সংসদে বলেছিলেন যে, জনসংখ্যা নিয়ন্ত্রণে কেন্দ্র সফলভাবে সচেতনতা প্রচার ও স্বাস্থ্য ক্যাম্প চালিয়েছে। আর নতুন করে কোনও আইনের প্রয়োজন নেই। দুই সন্তানের নিয়ম যাতে কঠোরভাবে জারি করা হয় এবং প্রয়োজনে জরিমানাও বসানো হয়, সেই দাবি করেছিলেন কয়েকজন বিজেপি সাংসদ। তার জবাবেই কেন্দ্রীয় মন্ত্রী তথ্য পরিসংখ্যান তুলে ধরে বলেছিলেন, “এই পরিসংখ্যান প্রমাণ দিচ্ছে যে সরকার জোর করে বা বাধ্যতামূলক নিয়ম জারি না করেও, কেবল সচেতনতার যে প্রচার চালিয়েছে, তা কাজ করছে।”

উল্লেখ্য, সেই সময় বিজেপিরই একাধিক সাংসদ এই বিল আনার বিরোধিতা করেছিলেন। তবে অনেক বিজেপি নেতাই আবার বিভিন্ন সময়ে জনসংখ্যা নিয়ন্ত্রণে আইন আনার দাবি তুলেছিলেন। এই নিয়ে সংসদে আলোচনাও হয়েছে। স্বাধীনতার পর থেকে এখনও অবধি ৩৫ বার সংসদে দুই সন্তান নীতি নিয়ে বিল পেশ করা হয়েছিল। কিন্তু কোনওবারই তা আইনে পরিণত হয়নি।