Ministers Reply to Rahul Gandhi: ‘মাথা খারাপ হয়ে গিয়েছে’, রাহুলকে কড়া জবাব দিতে একজোট কেন্দ্রীয় মন্ত্রীরা

Budget Session 2022: রাহুলের আক্রমণের জবাব দেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি একাধিক টুইট করে লেখেন, "লোকসভায় রাহুল গান্ধী দাবি করেছেন যে এই সরকারি নাকি চিন ও পাকিস্তানকে কাছাকাছি এনেছে। হয়তো ওনার কিছু ইতিহাসের পাঠ প্রয়োজন।"

Ministers Reply to Rahul Gandhi: 'মাথা খারাপ হয়ে গিয়েছে', রাহুলকে কড়া জবাব দিতে একজোট কেন্দ্রীয় মন্ত্রীরা
রাহুলকে পাল্টা জবাব কেন্দ্রীয় মন্ত্রীদের।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2022 | 7:56 AM

নয়া দিল্লি: বাজেট অধিবেশনের (Busget Session) তৃতীয় দিনে লোকসভায় (Loksabha) রাহুল গান্ধী(Rahul Gandhi)-র বক্তব্য ঘিরেই উত্তপ্ত রাজনৈতিক মহল। রাষ্ট্রপতির ভাষণের ধন্যবাদ প্রস্তাবে বিরোধী দলগুলির তরফে প্রধান বক্তা ছিলেন রাহুল গান্ধী। ৪৫ মিনিট দীর্ঘ বক্তৃতায় সরকারকে পেগাসাস বিতর্ক, ভারত-চিন সীমান্ত সমস্যা, বেকারত্ব, কৃষক আন্দোলন সহ একাধিক ইস্যুতে আক্রমণ করলেন। এদিকে, রাহুলের তীর্যক মন্তব্যের পরই কেন্দ্রীয় মন্ত্রীরাও টুইটারে একজোট হয়ে তাঁর আক্রমণের পাল্টা জবাব দিতে থাকেন।

কী বলেছেন রাহুল?

কংগ্রেস নেতা রাহুল গান্ধী বুধবার লোকসভায় বলেন, “এখন দুটি স্বতন্ত্র ভারত রয়েছে, একটি ধনীদের জন্য এবং অন্যটি গরিবদের জন্য। এই দুই ভারকের মধ্যে ব্যবধান ক্রমশ বেড়েই চলেছে।” রাষ্ট্রপতির বক্তব্যে দেশের সাধারণ মানুষের সমস্যার কথা ছিল না, এ কথাও উল্লেখ করেন রাহুল। তিনি বলেন, “রাষ্ট্রপতির ভাষণে বেকারত্ব নিয়ে একটি শব্দও ছিল না। সারা দেশের যুবরা চাকরি খুঁজছে। অথচ আপনার সরকার তাদের চাকরির ব্যবস্থা করে দিতে অক্ষম।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও আক্রমণ করে রাহুল বলেন, “আপনি মেড ইন ইন্ডিয়া, মেড ইন ইন্ডিয়া বলতে থাকেন। কিন্তু মেড ইন ইন্ডিয়া আর সম্ভব নয়। আপনি ‘মেড ইন ইন্ডিয়া’ ধ্বংস করে দিয়েছেন। আপনাকে ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে সমর্থন করতে হবে। নাহলে ‘মেড ইন ইন্ডিয়া’ সম্ভব নয়। ক্ষুদ্র এবং মাঝারি শিল্পগুলিই একমাত্র পথ, যারা কর্মসংস্থান তৈরি করতে পারে। দেশে বেকারত্ব কেবল বেড়েই চলছে।”

কেন্দ্রীয় মন্ত্রীদের জবাব:

প্রথমেই রাহুলের এই মন্তব্যের প্রতিবাদ করেন সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী। তিনি বলেন, “রাহুল গান্ধী নিজেই বিভ্রান্ত। উনি বলছেন ভারত একটা দেশ নয়। উনি হয়তো ভারতের ইতিহাস জানেন না। ওনার মাথা খারাপ হয়ে গিয়েছে।”

আইনমন্ত্রী কিরণ রিজিজুও প্রাক্তন কংগ্রেস প্রধানের কাছ থেকে ক্ষমা প্রার্থনার দাবি জানিয়েছেন। তিনি বলেন, “কেবলমাত্র দেশের আইনমন্ত্রী হিসাবেই নয়, একজন সাধারণ নাগরিক হিসাবেও, রাহুল গান্ধী দেশের আইন ব্য়বস্থা ও নির্বাচন কমিশন নিয়ে যা বলেছেন, তার তীব্র প্রতিবাদ করি। আমাদের গণতন্ত্রের গুরুত্বপূর্ণ অংশ এগুলি। রাহুল গান্ধীর উচিৎ এখনি দেশের সাধারণ মানুষ, আইন ব্যবস্থার কাছে ক্ষমা চাওয়া।”

ভারত-চিন সম্পর্ক নিয়েও মুখ খুলেছিলেন রাহুল। তিনি বলেছেন, “আমি দেশের অবস্থান নিয়ে খুব চিন্তিত। আপনারা দেশ ও দেশের মানুষদের বিপদের মুখে ঠেলে দিচ্ছেন। আপনার সরকারই চিন ও পাকিস্তানকে আরও কাছাকাছি নিয়ে এসেছে। জম্মু-কাশ্মীর নিয়ে বড় ভুল সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপনারা নিজেদেরই প্রশ্ন করুন যে প্রজাতন্ত্র দিবসে বিদেশ থেকে কোনও অতিথি কেন আসেন না।”

রাহুলের এই আক্রমণের জবাব দেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি একাধিক টুইট করে লেখেন, “লোকসভায় রাহুল গান্ধী দাবি করেছেন যে এই সরকারি নাকি চিন ও পাকিস্তানকে কাছাকাছি এনেছে। হয়তো ওনার কিছু ইতিহাসের পাঠ প্রয়োজন। ১৯৬৩ সালে পাকিস্তান বেআইনিভাবে শাকসগাম উপত্যকা চিনের হাতে তুলে দেয়। চিন ১৯৭০ সালে পাক অধিকৃত কাশ্মীর দিয়ে কারাকোরাম হাইওয়ে তৈরি করে।”

বিদেশমন্ত্রী আরও বলেন, “লোকসভায় রাহুল গান্ধী বললেন যে আমরা প্রজাতন্ত্র দিবসে বিদেশি অতিথি আনতে পারছি না। যারা ভারকে থাকেন, তারা জানেন যে আমরা করোনার একটি ঢেউয়ের মাঝামাঝি রয়েছি। যে ৫ জন এশিয়ান প্রেসিডেন্টদের আসার কথা ছিল, তাদের সঙ্গে ২৭ জানুয়ারি ভার্চুয়াল বৈঠক হয়েছে। এটাও কি ওনার চোখ এড়িয়ে গিয়েছে?”

আরও পড়ুন: Navjot Singh Sidhu : ভোটের আগে সুপ্রিম অগ্নিপরীক্ষা সিধুর, ৩২ বছরের পুরোনো মামলার রিভিউ আগামিকাল