Hello: ‘হ্যালো বর্জন করুন, বন্দেমাতরম বলুন’, ফোন ধরে সম্বোধনের কৌশল ‘শেখালেন’ মন্ত্রী

Minister: ব্রিটিশদের ব্যবহৃত শব্দ ছেড়ে ভারতীয় শব্দবন্ধের মাধ্যমে ফোনে সম্বোধনের পক্ষে সওয়াল করেছেন তিনি।

Hello: ‘হ্যালো বর্জন করুন, বন্দেমাতরম বলুন’, ফোন ধরে সম্বোধনের কৌশল ‘শেখালেন’ মন্ত্রী
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2022 | 11:30 PM

মুম্বই: ফোন ধরে ‘হ্যালো’ বলার রেওয়াজ সারা বিশ্বে জুড়েই। কম বেশি সকলেই ফোন ধরে অপর প্রান্তের ব্যক্তির সঙ্গে এই শব্দবন্ধ ব্যবহার করেই সম্বোধন করে থাকেন। কিন্তু সেই অভ্যাসই বদলানোর পক্ষে সওয়াল করেন নবনিযুক্ত মন্ত্রী। ব্রিটিশদের ব্যবহৃত শব্দ ছেড়ে ভারতীয় শব্দবন্ধের মাধ্যমে ফোনে সম্বোধনের পক্ষে সওয়াল করেছেন তিনি। মহারাষ্ট্রের সংস্কৃতি মন্ত্রী ‘হ্যালো’র বদলে ‘বন্দেমাতরম’ ব্যবহারের কথা বলেছেন। এমনকি সে রাজ্যের সরকারি কর্মচারীদের জন্য এই সম্বোধন বাধ্যতামূলক করা হবে বলেও জানিয়েছেন তিনি। মহারাষ্ট্রের সংস্কৃতি মন্ত্রী সুধীর মুঙ্গানতিয়ার রবিবার এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এ নিয়ে জানিয়েছেন তিনি। ১৮ অগস্ট সে রাজ্যের বিধানসভায় এ সংক্রান্ত একটি নির্দেশ পাস করানো হবে বলেও জানিয়েছেন তিনি।

হ্যালোর বদলে বন্দেমাতরম ব্যাপারে মুঙ্গানতিয়ার বলেছেন, “এটা স্বাধীনতার ৭৫ বছর। আমরা যখন ব্রিটিশের বিরুদ্ধে লড়াই করতাম, তাঁরা আমাদের দিকে গুলি ছুড়ত। সেই গুলির মুখেও আমরা বার বার ‘বন্দেমাতরম’ বলে যেতাম। আমাদের হাতে শক্ত করে ধরা থাকত পতাকা।” তিনি আরও বলেছেন, “স্বাধীনতার ৭৫ বছরে আমাদের এই পরিবর্তন আনা উচিত। ‘হ্যালো’ শব্দ ব্রিটিশরা শিখিয়েছে। আমাদের উচিত দেশপ্রেমের নিরিখে ভারতীয় শব্দ ব্যবহারের দিকে এগিয়ে যাওয়া।”

ফোন ধরে হ্যালোর বদলে বন্দেমাতরম বলা বাধ্যতামূলক করার কথাও ভাবছে মহারাষ্ট্র সরকার। প্রত্যেক সরকারি কর্মচারীর জন্য এ নিয়ে শীঘ্রই নির্দেশ জারি হবে বলে জানিয়ছেন তিনি। বলেছেন, “প্রত্যেক সরকারি কর্মচারী, যারা আমাদের ট্রেজারি থেকে বেতন পান তাঁদের জন্য এই নির্দেশ দেওয়া হবে। ফোন করে হ্যালোর বদলে বন্দোমাতরম বলতে হবে তাঁদের। আগামী ২৬ জানুয়ারি পর্যন্ত এই অভিযান চলবে।”

সরকারি কর্মচারীদের পাশাপাশি রাজ্যের যুবকদেরও এই অভ্যাসে সামিল হওয়ার আহ্বান জানানো হয়েছে বলে জানিয়েছেন তিনি। রাজ্যের সব কর্মচারীকেই এই সম্বোধন ব্যবহারে উৎসাহিত করা হবেও জানিয়েছেন ওই মন্ত্রী। শপথ নেওয়ার ৪০ তম দিনে মন্ত্রিসভার সম্প্রসারণ করেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডে।