SCO Tourism Capital: জন্মদিনের আগেই নমোকে বিশেষ উপহার, বড় ঘোষণা সাংহাই কো-অপারেশনের

SCO Tourism Capital: সাংহাই কো-অপারেশনের বৈঠকে যোগ দিতেই উজবেকিস্তানে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই ২২ তম এসসিও কাউন্সিল অব হেডস অব স্টেটসের বৈঠকে উত্তর প্রদেশের বারাণসীকে চলতি অর্থবর্ষের জন্য পর্যটনের মূল কেন্দ্র হিসাবে ঘোষণা করা হয়।

SCO Tourism Capital: জন্মদিনের আগেই নমোকে বিশেষ উপহার, বড় ঘোষণা সাংহাই কো-অপারেশনের
পর্যটন ও সাংস্কৃতিক মূলকেন্দ্র হিসাবে ঘোষণা করা হল বারাণসীর নাম।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2022 | 8:00 AM

নয়া দিল্লি: জন্মদিনের ঠিক আগের দিনই বিশেষ উপহার পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর নির্বাচনী কেন্দ্র বারাণসীকেই সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের তরফে ট্যুরিজম অ্যান্ড কালচারাল ক্যাপিটাল হিসাবে ঘোষণা করা হল। ২০২২-২৩ সালের জন্য উত্তর প্রদেশের প্রাণকেন্দ্র বারাণসীকে পর্যটন ও সংস্কৃতির কেন্দ্র হিসাবে গণ্য করা হবে। এই প্রথম সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের তরফে কোনও রাজ্যকে পর্যটনের মূল কেন্দ্র হিসাবে ঘোষণা করা হল।

সাংহাই কো-অপারেশনের বৈঠকে যোগ দিতেই উজবেকিস্তানে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই ২২ তম এসসিও কাউন্সিল অব হেডস অব স্টেটসের বৈঠকে উত্তর প্রদেশের বারাণসীকে চলতি অর্থবর্ষের জন্য পর্যটনের মূল কেন্দ্র হিসাবে ঘোষণা করা হয়। ওই বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।

কেন পর্যটন ও সংস্কৃতির মূল কেন্দ্র হিসাবে বাছা হল বারাণসীকে?

জানা গিয়েছে, সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের অন্তর্গত দেশগুলির মধ্যে পর্যটন শিল্প ও সাংস্কৃতিক আদান প্রদান বাড়াতেই প্রতি বছর সদস্য দেশগুলির কোনও একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্রকে বেছে নেওয়া হবে ক্যাপিটাল বা মূল কেন্দ্র হিসাবে। প্রথমবারেই সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের পর্যটন ক্যাপিটাল হিসাবে নির্বাচিত হয়েছে উত্তর প্রদেশের বারাণসী। ভারতের ঐতিহ্য, বিভিন্ন পর্যটন কেন্দ্রের সঙ্গে জড়িত পুরাণ ও ইতিহাসের কাহিনিই তুলে ধরা হবে। একইসঙ্গে সাংস্কৃতিক আদানপ্রদানও বৃদ্ধি পাবে সদস্য দেশগুলি, বিশেষ করে মধ্য এশিয়ার দেশগুলির মধ্যে।

সাংহাই কো-অপারেশনের এই উদ্যোগের অধীনে ২০২২-২৩ সালে বারাণসীতে একাধিক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে যেখানে এসসিও-র সদস্য দেশগুলিও অংশগ্রহণ করবে। সাহিত্যিক, সঙ্গীতশিল্পী থেকে শুরু করে ফোটো জার্নালিস্ট, ট্রাভেল ব্লগার-পর্যটন ও সংস্কৃতির সঙ্গে যুক্ত বিভিন্ন মানুষ এই অনুষ্ঠানে অতিথি হিসাবে যোগদান করতে পারবেন।