Omicron: ওমিক্রনে কাজ করবে তো ভ্যাকসিন? প্রশ্ন তুললেন এইমস প্রধান

New Variant Omicron: বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই নতুন ভ্যারিয়েন্টের স্পাইক প্রোটিনে কমপক্ষে ৩০ থেকে ৫০ বার অভিযোজন বা মিউটেশন হওয়ায়, ডেল্টা ভ্য়ারিয়েন্টের থেকেও বেশি শক্তিশালী ও অতি সংক্রামক হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পর সতর্ক করলেন এইমস প্রধান।

Omicron: ওমিক্রনে কাজ করবে তো ভ্যাকসিন? প্রশ্ন তুললেন এইমস প্রধান
কী বললেন এইমস প্রধান রণদীপ গুলেরিয়া? ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2021 | 7:12 AM

নয়া দিল্লি : ডেল্টার পর ফের বিশ্ব জুড়ে এক নয়া আতঙ্ক। করোনার (Coronavirus) নতুন ভ্য়ারিয়েন্ট ওমিক্রনকে (Omicron Variant) ঘিরে ক্রমশ বাড়ছে উদ্বেগ। নতুন ভ্যারিয়েন্টের স্পাইক প্রোটিনে কমপক্ষে ৩০ থেকে ৫০ বার অভিযোজন বা মিউটেশন হতে পারে। তাই টিকাকরণে তৈরি হওয়া অ্যান্টিবডির প্রাচীর ভেদ করতে পারবে কি না, তা নিয়ে তৈরি হয়েছে উদ্বেগ। দেশে যখন বিদ্যুৎ গতিতে টিকাকরণ সম্পূর্ণ করার কাজ চলছে, তারই মধ্যে ওমিক্রন নিয়ে নতুন আতঙ্কের কথা শোনালেন এইমস ( AIIMS) প্রধান রণদীপ গুলেরিয়া। তিনি জানিয়েছেন, ওই ভ্য়ারিয়েন্টে টিকার কার্যকারিতা খতিয়ে দেখার প্রয়োজন রয়েছে।

যেহেতু নতুন ভ্যারিয়েন্ট বারবার অভিযোজনের ক্ষমতা রাখে, তাই এর বিরুদ্ধে টিকা কতটা কার্যকরী তা দ্রুত মূল্যয়ন করা প্রয়োজন বলে উল্লেখ করেছেন গুলেরিয়া। তিনি আরও জানিয়েছেন, স্পাইক প্রোটিনের উপস্থিতি কোষে ভাইরাসের প্রবেশকে অনের বেশি সহজ করে দেয়। এটিকে সংক্রমণযোগ্য করে তোলে দ্রুত। স্পাইক প্রোটিনের কারণেই সংক্রমণ দ্রুততার সঙ্গে ছড়িয়ে পড়তে পারে বলে জানিয়েছেন তিনি।

সাধারণত ভ্যাকসিন ভাইরাসের স্পাইক প্রোটিনের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করে, কিন্তু স্পাইক প্রোটিন এত বেশি বার অভিযোজিত হওয়ার ফলে শক্তি অনেকটাই বেড়ে গিয়েছে। তাই করোনার নতুন প্রজাতির ওপর টিকার কার্যকরিতা নিয়ে প্রশ্ন তুলেছে তিনি। ড. রণদীপ গুলেরিয়ার কথায় স্পাইক প্রোটিনে একাধিক মিউটেশনের ফলে করোনার নতুন রূপের ওপর টিকার কার্যকারিতা কমতে পারে। তিনি আরও বলেছেন এই অবস্থায় ভারতে যে টিকাগুলি দেওয়া হচ্ছে, তার কার্যকরিতার মূল্যায়নের প্রয়োজন রয়েছে। করোনার নতুন রূপের সংক্রমণযোগ্যতা সম্পর্কে তথ্যের ওপর ভিত্তি করে ভবিষ্যৎ সূচি নির্ধারণ করা হবে বলে উল্লেখ করেন তিনি।

করোনার নতুন এই ভ্যারিয়েন্ট ডেল্টা ভ্যারিয়েন্টের থেকেও বেশি সংক্রামক হতে পারে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন। তবে তিনি বলেন, ‘এখনই নিশ্চিতভাবে কিছু বলা সম্ভব নয়, বিজ্ঞানী ও গবেষকরা কাজ করছেন, আগামী কয়েকদিনের মধ্যেই নতুন ভ্য়ারিয়েন্ট সম্পর্কে বিস্তারিত জানা যাবে।’

হু ওই ভ্যারিয়েন্টকে উদ্বেগের কারণ হিসেবে চিহ্নিত করার পরই সতর্ক হয়েছে কেন্দ্র। ওমিক্রন আতঙ্কের মধ্য়েই গত শনিবার জরুরি বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকেই তিনি আন্তর্জাতিক বিমান চলাচলের প্রসঙ্গে কেন্দ্রের নিয়ম শিথিল করার যে পরিকল্পনা রয়েছে, সেগুলিকে পুনরায় পর্যালোচনা করে দেখার নির্দেশ দিয়েছেন। ইতিমধ্যেই যে দেশগুলিতে ওমিক্রন ভ্য়ারিয়েন্টের খোঁজ মিলেছে, তাদের “ঝুঁকিপূর্ণ” দেশ হিসাবে চিহ্নিত করা হয়েছে। এই সমস্ত দেশগুলি থেকে আগত যাত্রীদের উপর কড়া নজরদারি রাখারও নির্দেশ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পাঠানো নির্দেশিকায় বলা হয়েছে, “ওমিক্রন ভ্যারিয়েন্ট থেকে দেশকে রক্ষা করতে কঠোর কন্টেনমেন্ট, সর্বদা নজরদারি, করোনা টিকাকরণের হার বৃদ্ধি ও করোনাবিধি অনুসরণ করে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

আরও পড়ুন : Omicron : বিদেশ থেকে আগত বিমানযাত্রীদের বাধ্যতামূলকভাবে জমা করতে হবে ১৪ দিনের ‘ট্রাভেল হিস্ট্রি’