China Border: লাদাখ সীমান্তে ফের লালফৌজের চোখরাঙানি! মিসাইল, রকেটে রণসজ্জা প্রস্তুত চিনের

China Border: দিনকয়েক আগেই সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে প্রকাশিত উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে পরপর ৬০ টা বাড়ি তৈরি হয়েছে অরুণাচল প্রদেশের সীমান্ত ঘেঁষে। এবার সামনে এল আরও কিছু চাঞ্চল্যকর ছবি।

China Border: লাদাখ সীমান্তে ফের লালফৌজের চোখরাঙানি! মিসাইল, রকেটে রণসজ্জা প্রস্তুত চিনের
সীমান্তে ফের সক্রিয় হচ্ছে চিন
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2021 | 9:28 AM

নয়া দিল্লি : লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল থেকে কিছুতেই পিছু হটছে না চিন। দফায় দফায় বৈঠকে সাময়িক সমাধান সূত্র মিললেও বন্ধ হচ্ছে না লালফৌজের চোখরাঙানি। কিছুদিন আগেই অরুণাচল প্রদেশের সীমান্তে চিনের গ্রাম তৈরির ছবি নিয়ে উদ্বেগ তৈরি হয়েছিল। কেন্দ্রের তরফে চিনকে বার্তাও দেওয়া হয়েছিল। আর এবার সামনে এল আরও এক চাঞ্চল্যকর তথ্য। পূর্ব লাদাখের একেবারে কাছেই হাইওয়ে তৈরি করছে চিন। চিনের মিসাইল ও রকেট রেজিমেন্টও প্রস্তুত হচ্ছে সীমান্ত ঘেঁষে।

লালফৌজের এই বাড়বাড়ন্তে বাড়ছে ভারতের উদ্বেগ। সূত্রের খবর, পূর্ব লাদাখ সেক্টরের ঠিক বিপরীতেই হাইওয়ে বানাচ্ছে চিন। বিশেষজ্ঞদের দাবি, এই রাস্তা তৈরি করার একটাই উদ্দেশ্য। যে কোনও পরিস্থিতিতে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বা ‘লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে’র কাছে দ্রুত পৌঁছতে পারবে চিনের সেনাবাহিনী। তবে শুধুমাত্র রাস্তাই তৈরিই নয়, অস্ত্রও মোতায়েন করা হচ্ছে সীমান্তে।

সাম্প্রতিক উপগ্রহ চিত্রে উঠে এসেছে সেই তথ্য। তিব্বতের স্বশাসিত এলাকায় মিসাইল চিন মোতায়েন করছে রকেট ও মিসাইল। তৈরি হচ্ছে সেনাবাহিনীকে লুকিয়ে রাখার জন্য তৈরি হচ্ছে বিশেষ ঘর। পাশাপাশি ওই এলাকায় বেড়েছে নজরদারিও। পূর্ব লাদাখ সীমান্তে মোতায়েন করা হচ্ছে ড্রোন। জানা যাচ্ছে, ওই এলাকায় মোতায়েন করার জন্য ওই এলাকারই বাসিন্দাদের কাজে লাগাতে চাইছে চিনা ফৌজ।

বিশেষজ্ঞরা বলছেন, গত শীতে চিন যতটা প্রস্তুত ছিল, এবার প্রস্তুতি তার থেকে অনেকটাই বেশি। সে রাস্তাই হোক বা সমরসজ্জা, সব ক্ষেত্রেই চিন এবার অনেকটাই এগিয়ে বলে মনে করছেন গোয়েন্দারা।

দিনকয়েক আগেই সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে প্রকাশিত স্যাটেলাইটের মাধ্যমে ছবিতে দেখা গিয়েছে পরপর ৬০ টা বাড়ি তৈরি হয়েছে অরুণাচল প্রদেশের সীমান্ত ঘেঁষে। নতুন এই এনক্লেভ বা নির্মাণ ওই স্থানে ২০১৯-এও ছিল না। অরুণাচল সীমান্ত ঘেঁষে যে চিনা গ্রাম তৈরি হয়েছে, তার ৯৩ কিলোমিটার পূর্বে তৈরি হয়েছে ওই নতুন নির্মাণ। ওই রিপোর্ট অনুযায়ী, ভারতের সীমান্তের ৬ কিলোমিটার পর্যন্ত ভিতরে রয়েছে নতুন এই নির্মাণ। তবে ওই সব বাড়িগুলিতে কেউ রয়েছে কি না, তা ছবি দেখে স্পষ্ট বোঝা যাচ্ছে না। এর আগেও ওই এলাকায় এই ধরনের নির্মাণ চোখে পড়েছে। নতুন ছবিতে আরও দেখা যাচ্ছে যে একগুচ্ছ বিল্ডিং বাদে রয়েছে এমন একটি বাড়ি, যার ছাদে বড় করে আঁকা রয়েছে চিনের পতাকা। স্যাটেলাইটে তোলা ছবিতে স্পষ্ট দেখা যাচ্ছে সেই পতাকার ছবি।

পেন্টাগন সম্প্রতি এক রিপোর্টে জানিয়েছে, চাইনিজ টিবেট অটোনমাস রিজিয়ন ও অরুনাচল প্রদেশে এলএসির ইস্টার্ন সেক্টরে ১০০টির বেশি ঘর নিয়ে একটি গ্রাম তৈরি করে ফেলেছে চিন। এমনকী প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর লাল ফৌজ তাদের সেনাও মোতায়েন করেছে বলে ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে। সেই বিষয়ে চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত জানিয়েছে, ভারতের ভূখণ্ডে এমন কোনও গ্রাম তৈরি হয়নি।

আরও পড়ুন: Parliament’s Winter Session: অধিবেশনে কেন্দ্রের ‘তুরুপের তাস’ কৃষি আইন প্রত্যাহার বিল, কী কী ইস্যুকে হাতিয়ার বানাচ্ছে বিরোধীরা?