‘ভ্যাকসিনের বদলে দেওয়া হচ্ছে বিষ’, যোগীরাজ্যে টিকাকরণ এড়াতে নদীতে ঝাঁপ গ্রামবাসীদের

গ্রামবাসীদের করোনা টিকার গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে বোঝানো সত্ত্বেও টিকাকরণ কেন্দ্রে আসেন মাত্র ১৪ জন। বাকিদের খুঁজতে গ্রামে যেতেই একে একে নদীতে ঝাঁপ দেন বাসিন্দারা।

'ভ্যাকসিনের বদলে দেওয়া হচ্ছে বিষ', যোগীরাজ্যে টিকাকরণ এড়াতে নদীতে ঝাঁপ গ্রামবাসীদের
স্বাস্থ্যকর্মীরা চলে যাওয়ার পর নদী থেকে উঠে আসেন গ্রামবাসীরা।
Follow Us:
| Updated on: May 24, 2021 | 1:42 PM

লখনউ: দেশের একাধিক রাজ্যে যেখানে পর্যাপ্ত পরিমাণ টিকার অভাবে বন্ধ হয়ে যাচ্ছে টিকাকরণ কেন্দ্র, সেখানেই সবথেকে বেশি সংখ্যক ভ্যাকসিন মজুত রয়েছে যোগী রাজ্যে। টিকা থাকলেও নেই টিকা নেওয়ার লোক। কারণ স্বাস্থ্য আধিকারিকদের দেখলেই টিকাকরণের হাত থেকে বাঁচতে নদীতে ঝাঁপ দিচ্ছেন গ্রামবাসীরা। শুনতে অবিশ্বাস্য লাগলেও এমনই ঘটেছে উত্তর প্রদেশের বারাবনকি গ্রামে।

রাম নগর তহশিলের সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেট রাজীব কুমার শুক্লা জানান শনিবার এই ঘটনাটি ঘটে। গ্রামবাসীদের করোনা টিকার গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে বোঝানো সত্ত্বেও টিকাকরণ কেন্দ্রে আসেন মাত্র ১৪ জন।

বাকি গ্রামবাসীদের ডেকে আনতে গেলেই তাঁরা টিকাকরণ কেন্দ্রে আসতে অস্বীকার করেন। স্বাস্থ্যকর্মীদের একটি দল টিকাকরণের জন্য গ্রামে প্রবেশ করতেই অর্ধেক সংখ্যক গ্রামবাসীই পাশ দিয়ে বয়ে যাওয়া সরায়ূ নদীতে ঝাঁপ দেন। তাঁরা জানান, গ্রামেরই কয়েকজন বলেছিল করোনা টিকার বদলে বিষ মেশানো কোনও ইঞ্জেকশন দেওয়া হবে তাঁদের। সেই কারণেই প্রাণ বাঁচাতে নদীতে ঝাঁপ দেন তাঁরা।

সম্প্রতি মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও টিকাকরণের কম হারের বিষয়টি স্বীকার করে নিয়ে জানান, আগামী মাস থেকেই রাজ্যে টিকাকরণের গতি বাড়ানো হবে।

যেখানে দেশের অধিকাংশ মানুষই, বিশেষত ১৮ থেকে ৪৪ বছর বয়সীরা করোনা টিকা পাচ্ছেন না, সেখানে গ্রামবাসীদের মধ্যে এইধরনের বিভ্রান্তিমূলক তথ্য ছড়ানো অত্যন্ত দুঃখজনক ও উদ্বেগের বিষয় বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ২২ হাজার ৩১৫ জন, তবে একদিনেই মৃত্যু হয়েছে ৪ হাজার ৪৫৪ জনের। উত্তর প্রদেশে বিগত একদিনে করোনা আক্রান্ত হয়েছেন ৪৭১৫ জন, মৃত্যু হয়েছে ২৩১ জনের।

আরও পড়ুন: মুসলিম ধর্মালম্বীকে লাঠিপেটা ‘গো-রক্ষকের’, থানায় দায়ের অভিযোগ