Viral Video of M-17 Chopper: হঠাৎ একটা বিকট শব্দ! কীভাবে ভেঙে পড়ল বিপিন রাওয়াতের কপ্টার? ধরা পড়ল ভিডিয়োয়

Viral Video of M-17 Chopper: আজ সকালেই ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয়েছে হেলিকপ্টারের ব্ল্যাক বক্স। ঘটনাস্থলে এদিন সকালেই পৌঁছন তামিলনাড়ুর ডিজিপি এবং বায়ুসেনার প্রধান। তাঁরা গোটা ঘটনাস্থল ঘুরে দেখেন। এরইমাঝে উদ্ধার করা হয় ব্ল্যাক বক্সটি।

Viral Video of M-17 Chopper: হঠাৎ একটা বিকট শব্দ! কীভাবে ভেঙে পড়ল বিপিন রাওয়াতের কপ্টার? ধরা পড়ল ভিডিয়োয়
ভাইরাল ভিডিয়োয় ধরা পড়েছে কপ্টার ভেঙে পড়ার আগের মুহূর্ত।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2021 | 12:00 PM

নয়া দিল্লি: কীভাবে দুর্ঘটনার মুখে পড়ল প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াত(Bipin Rawat)-র হেলিকপ্টার, এই নিয়ে উঠছে নানা ধরনের প্রশ্ন। রাশিয়ায় তৈরি অত্যাধুনিক এম-১৭ ভি৫ হেলিকপ্টারটি (M-17 V5 Helicopter) ভেঙে পড়ার পিছনে যান্ত্রিক গোলযোগ, অন্তর্ঘাত, দৃশ্যমানতার সমস্যা-এই ধরনের একাধিক তত্ত্ব উঠে এসেছে। এরইমাঝে সামনে এল একটি ভিডিয়ো, যেটি দুর্ঘটনাগ্রস্ত হেলিকপ্টারটি ভেঙে পড়ার আগের মুহূর্তের বলেই মনে করা হচ্ছে। ভাইরাল হওয়া ওই ভিডিয়োয় দেখা যাচ্ছে, আকাশে পাক খাচ্ছে হেলিকপ্টারটি। মনে করা হচ্ছে, গোটা আকাশ কুয়াশায় ঢাকা থাকায়, দৃশ্যমানতার সমস্যার কারণেই ভেঙে পড়ে হেলিকপ্টারটি।

তামিলনাড়ু(Tamil Nadu)-র নীলগিরি পাবর্ত্য অঞ্চলের ওপরই গতকাল দুপুর ১২টা ২০ মিনিট নাগাদ ভেঙে পড়ে সেনাবাহিনীর এম-১৭ ভি৫ হেলিকপ্টার। ওই হেলিকপ্টারে উপস্থিত ছিলেন স্ত্রীক বিপিন রাওয়াত, তাঁর দেহরক্ষী ও সেনাবাহিনীর কয়েকজন শীর্ষ নেতা। মোট ১৪ জন যাত্রী ছিল ওই কপ্টারে, তামিলনাড়ুর সুলুর বেস ক্যাম্প থেকে ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিস কলেজে যাচ্ছিল। গন্তব্য থেকে মাত্র ১৪ কিলোমিটার দূরেই দুর্ঘটনার মুখে পড়ে ওই হেলিকপ্টারটি।

এরইমধ্যে সামনে উঠে এসেছে একটি ভিডিয়ো। দাবি করা হচ্ছে, গতকালেরই ভিডিয়ো এটি। ভিডিয়োয় দেখা যাচ্ছে, হেলিকপ্টারটি পাহাড়ের উপর দিয়ে যাওয়ার পরই হঠাৎ হেলিকপ্টারের শব্দ বদল হয়ে যায়। স্থানীয় বাসিন্দারা প্রশ্ন করেন, “কী হল? হেলিকপ্টারটি কী পড়ে গেল নাকি ভেঙে পড়ল?” যদিও বায়ুসেনার তরফে এই ভিডিয়ো সম্পর্কে কিছু জানানো হয়নি, ফলে ভিডিয়োর সত্যতা নিয়ে এখনও সংশয় রয়ে গিয়েছে।

এদিকে, আজ সকালেই ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয়েছে হেলিকপ্টারের ব্ল্যাক বক্স। ঘটনাস্থলে এদিন সকালেই পৌঁছন তামিলনাড়ুর ডিজিপি এবং বায়ুসেনার প্রধান। তাঁরা গোটা ঘটনাস্থল ঘুরে দেখেন। এরইমাঝে উদ্ধার করা হয় ব্ল্যাক বক্সটি। জানা গিয়েছে, সাধারণত কালো রঙের হলেও, এই হেলিকপ্টারের ব্ল্যাক বক্সের রঙ কমলা। বিশেষজ্ঞরাই এই রঙ পরিবর্তন সম্পর্কে বিস্তারিত জানাতে পারবেন।

দুর্ঘটনার তদন্তে ব্ল্যাক বক্স অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই ব্ল্যাক বক্সেই ককপিটের রেকর্ডিং থাকায়, কপ্টারের ভিতরে পাইলট ও যাত্রীদের যাবতীয় কথাবার্তাও রেকর্ড থাকায়, দুর্ঘটনার আসল কারণ জানতে সুবিধা হয়। সেনা বাহিনীর তরফে গতকালই উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ব্ল্যাক বক্সের রেকর্ডিং যাচাই করলেই জানা যাবে, গতকাল যান্ত্রিক গোলযোগ নাকি প্রাকৃতিক দুর্যোগ বা খারাপ আবহাওয়া, কিংবা অন্তর্ঘাতের কারণে এই দুর্ঘটনাটি ঘটেছে, তা জানা যাবে।

বুধবার সকাল ১১টা ৪৮ মিনিটে সুলুর বেস ক্যাম্প থেকে ওয়েলিংটনের উদ্দেশে রওনা দেয় এম-১৭ হেলিকপ্টারটি। মাত্র ১০ মিনিট বাদেই কপ্টারটি অবতরণ করার কথা ছিল। কিন্তু বেলা ১২টা ২২ মিনিট নাগাদ কপ্টারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়, কপ্টারটিকে নিখোঁজ বলে ঘোষণা করা হয়। পরে জানা যায়, দুপুর ১২টা ২০ মিনিট নাগাদ ওই হেলিকপ্টারটি কুন্নুর জেলার ঘন জঙ্গলে ভেঙে পড়েছে।

সংবাদসংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে এক প্রত্যক্ষদর্শী দাবি করেন, হেলিকপ্টারটি ভেঙে পড়ার আগের মুহূর্তে যাত্রীদের কপ্টার থেকে পড়ে যেতে দেখেছেন তিনি। দুর্ঘটনাস্থল থেকে এক আহত ব্যক্তিকে হামাগুড়ি দিয়ে বেরিয়ে আসতেও দেখা গিয়েছিল এক ব্যক্তিকে, এমনটাই দাবি।

আরও পড়ুন: Omicron Varaint: জন্মদিনেই মুক্তি! এক সপ্তাহেই করোনামুক্ত মহারাষ্ট্রের প্রথম ওমিক্রনে আক্রান্ত