২ পৃথক ভ্যাকসিনের ডোজ় নিলে শরীরে কী প্রভাব পড়তে পারে?

একটি গবেষণায় দেখা গিয়েছে পৃথক ভ্যাকসিনের ডোজ় নিলে পার্শ্বপ্রতিক্রিয়া অনেক বেশি হয়।

২ পৃথক ভ্যাকসিনের ডোজ় নিলে শরীরে কী প্রভাব পড়তে পারে?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 13, 2021 | 7:50 PM

নয়া দিল্লি: করোনা রোখার সবচেয়ে বড় অস্ত্র ভ্যাকসিন (COVID Vaccine)। ভ্যাকসিনের দু’টি ডোজ় নিলে করোনার মারণ থাবা প্রতিহত করা সম্ভব। বারবার এ কথা বলছেন চিকিৎসক-বিশেষজ্ঞরা। নির্দিষ্ট অনুমোদিত ভ্যাকসিনের দু’টি ডোজ় নেওয়ার কথা জানিয়েছেন চিকিৎসকরা। কিন্তু দু’টি পৃথক ভ্যাকসিনের ডোজ় নিলে শরীরে কী প্রভাব পড়বে?

এই সংক্রান্ত একটি গবেষণায় দেখা গিয়েছে পৃথক ভ্যাকসিনের ডোজ় নিলে পার্শ্বপ্রতিক্রিয়া অনেক বেশি হয়। ক্লান্তি অনুভব ও মাথা ব্যথা তুলনামূলক বেশি হয়। ল্যানসেট জার্নালে প্রকাশিত একটি কেস স্টাডিতে দেখা গিয়েছে, যাঁরা অ্যাস্ট্রাজ়েনেকার প্রথম ডোজ় নেওয়ার ২৮ দিন পর ফাইজ়ারের টিকা নিয়েছিলেন। তাঁদের প্রত্যেকের ক্ষেত্রেই পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে। তাঁদের শরীরে ভ্যাকসিনের কার্যকারিতা নিয়েও সংশয় রয়েছে।

দু’টি পৃথক ভ্যাকসিনে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে কি না তা খতিয়ে দেখার কাজ চলছে। যদি এই গবেষণায় ইতিবাচকস ইঙ্গিত পাওয়া যায়, তাহলে কম্বিনেশন টিকাকরণে জোর দিয়ে ভ্যাকসিন সঙ্কট মেটানো যেতে পারে অনুমান গবেষকদের। চিকিৎসকরা অবশ্য এখনও একই ভ্যাকসিনের দু’টি ডোজ় দেওয়াতেই আস্থা রাখছেন। তাঁদের মতে কম্বিনেশন টিকাকরণে অসুবিধা হবে। পাশাপাশি গবেষণাও বলছে কম্বিনেশন টিকাকরণে কড়া পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাচ্ছে ১০ শতাংশ মানুষের মধ্যেই, যেখানে সাধারণ টিকাকরণে সংখ্যাটা মাত্র ৩ শতাংশ।

আরও পড়ুন: ‘মারাত্মক’! ভারতে ছড়ানো স্ট্রেনে ভ্যাকসিনের কার্যকরিতা নিয়ে সংশয়ে হু